ভূ-বিজ্ঞানমন্ত্রক

জম্মু, কাশ্মীর, লাদাখ, গিলগিট বাল্টিস্তান, মুজফফরাবাদ সহ হিমাচল প্রদেশে ৫-৯ এপ্রিল পর্যন্ত এবং উত্তরাখণ্ডে ৬-৯ এপ্রিল পর্যন্ত বিস্তীর্ণ এলাকা জুড়ে বিক্ষিপ্ত বৃষ্টিপাত / তুষারপাতের সম্ভাবনা
পাঞ্জাব, হরিয়ানা ও পশ্চিম উত্তরপ্রদেশে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও ৫-৭ এপ্রিল পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস
জম্মু, কাশ্মীর,লাদাখ, গিলগিট, বাল্টিস্তান ও মুজফফরাবাদ সহ ৬ এপ্রিল বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও ভারী বর্ষণ / তুষারপাতের সম্ভাবনা; উত্তরাখণ্ডেও ৭ এপ্রিল একই পূর্বাভাস রয়েছে

পশ্চিম রাজস্থানে ৫-৭ এপ্রিল পর্যন্ত বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও ঘন্টায় ৩০-৪০ কিলোমিটার গতিবেগে ধূলো ঝড় / ঝোড়ো হাওয়া এবং বজ্রপাতের পূর্বাভাস

Posted On: 05 APR 2021 11:25AM by PIB Kolkata
নয়াদিল্লি, ৫ এপ্রিল, ২০২১
ভারতীয় আবহাওয়া দপ্তরের জাতীয় আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের তথ্য অনুযায়ী :
  • পশ্চিমী ঝঞ্ঝার দরুণ পশ্চিম হিমালয় অঞ্চলে আগামীকাল বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত / তুষারপাতের পূর্বাভাস রয়েছে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী জম্মু, কাশ্মীর, লাদাখ, গিলগিট, বাল্টিস্তান ও মুজফফরাবাদ সহ হিমাচল প্রদেশে ৫-৯ এপ্রিল পর্যন্ত বিক্ষিপ্তভাবে বিস্তীর্ণ অঞ্চল জুড়ে বৃষ্টিপাত/তুষারপাতের সম্ভাবনা। উত্তরাখণ্ডেও ৬-৯ এপ্রিল পর্যন্ত একই আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। অবশ্য, পাঞ্জাব, হরিয়ানা ও পশ্চিম উত্তরপ্রদেশের বিক্ষিপ্তভাবে কিছু এলাকায় ৫-৭ এপ্রিল পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস।
  • পশ্চিম হিমাচল অঞ্চলে ৫-৭ এপ্রিল পর্যন্ত বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও বজ্রপাত, বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা।
  • জম্মু, কাশ্মীর, লাদাখ, গিলগিট, বাল্টিস্তান ও মুজফফরাবাদে আগামীকাল বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও শিলাবৃষ্টির সম্ভাবনা। হিমাচল প্রদেশে ৫ ও ৬ তারিখ এবং উত্তরাখণ্ডে ৬ ও ৭ তারিখ একই আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। 
  • জম্মু, কাশ্মীর, লাদাখ, গিলগিট, বাল্টিস্তান ও মুজফফরাবাদ সহ হিমাচল প্রদেশে আগামীকাল বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও ভারী বৃষ্টি/তুষারপাতের সম্ভাবনা। উত্তরাখণ্ডে ৭ তারিখ একই পূর্বাভাস দেওয়া হয়েছে। 
  • পশ্চিম রাজস্থানের কিছু কিছু এলাকায় ৫-৭ এপ্রিল পর্যন্ত ঘন্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝড়/ঝোড়ো হাওয়া বা বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে।
  • রাজস্থানের দক্ষিণ-পশ্চিম এলাকায় কয়েকটি স্থানে আগামী ২৪ ঘন্টায় তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। অন্যদিকে, পূর্ব রাজস্থানে আগামী দু’দিন তাপপ্রবাহ চলবে। বিদর্ভ ও মধ্যপ্রদেশের কিছু কিছু এলাকায় আগামী তিনদিন তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। 
উল্লেখ করা যেতে পারে,পশ্চিমী এই ঝঞ্ঝার প্রভাবে গতকাল পশ্চিম রাজস্থান ও অরুণাচল প্রদেশের কিছু কিছু এলাকায় তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৫.১ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি রেকর্ড করা হয়। অবশ্য, হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গ সহ আসাম, মেঘালয়, বিদর্ভ ও সিকিমের কিছু কিছু এলাকায় তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৩.১ ডিগ্রি সেলসিয়াস থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেশি রেকর্ড করা হয়েছে। জম্মু, কাশ্মীর, গিলগিট বাল্টিস্তান, মুজফফরাবাদ, গুজরাট, উত্তরপ্রদেশ, বিহার, ওড়িশা ও কর্ণাটকের প্রত্যন্ত দক্ষিণ অঞ্চলে তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১.৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে। অবশ্য, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের কয়েকটি এলাকায় স্বাভাবিক তাপমাত্রা ১.৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে। রবিবার পশ্চিম রাজস্থানের বাড়মেঢ়-এ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস। উত্তরাখণ্ডের পন্ত নগরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ ডিগ্রি সেলসিয়াস। 
আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, মধ্য ভারতের অধিকাংশ এলাকাতেই তাপমাত্রা ধীরে ধীরে ২-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়বে। তবে আগামী দু-তিনদিনে দক্ষিণ ভারতের বিভিন্ন এলাকায় তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পাবে। দেশের বাকি অংশে শুষ্ক আবহাওয়া বজায় থাকবে বলে পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে। মধ্যপ্রদেশের কিছু কিছু এলাকায় তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।
 

CG/BD/DM/


(Release ID: 1709664) Visitor Counter : 6


Read this release in: Hindi , English , Urdu , Punjabi