স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে একদিনেই সর্বাধিক ৩৬.৭ লক্ষের বেশি টিকাকরণ সারা দেশে ৬.৮৭ কোটির বেশি টিকা দেওয়া হয়েছে মহারাষ্ট্র, ছত্তিশগড়, কর্ণাটক পাঞ্জাব, তামিলনাড়ু, কেরল, দিল্লি ও উত্তরপ্রদেশে দৈনিক আক্রান্তের সংখ্যায় বৃদ্ধি

Posted On: 02 APR 2021 10:44PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২ এপ্রিল, ২০২১

ভারত কোভিড-১৯ টিকাকরণের ক্ষেত্রে আরও একটি মাইলফলক অর্জন করেছে। দেশে গত ২৪ ঘন্টায় ৩৬ লক্ষ ৭০ হাজারের বেশি টিকা দেওয়া হয়েছে। টিকাকরণ অভিযানের ৭৬তম দিনে (পয়লা এপ্রিল) ৩৬ লক্ষ ৭১ হাজার ২৪২টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে ৩৩ লক্ষ ৬৫ হাজার ৫৯৭ জন সুফলভোগী প্রথম ডোজ এবং ৩,৫,৬৪৫ জন সুফলভোগী দ্বিতীয় ডোজ পেয়েছেন।
আজ সকাল ৭টা পর্যন্ত প্রাথমিক তথ্য অনুযায়ী সারা দেশে ৬ কোটি ৮৭ লক্ষ ৮৯ হাজার ১৩৮টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে ৮৩ লক্ষ ৬ হাজার ২৬৯ জন স্বাস্থ্যকর্মী প্রথম ডোজ, ৫২ লক্ষ ৮৪ হাজার ৫৬৪ জন স্বাস্থ্যকর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। অন্যদিকে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে অগ্রভাগে থাকে ৯৩ লক্ষ ৫৩ হাজার ২১ জন কর্মী প্রথম ডোজ এবং ৪০ লক্ষ ৯৭ হাজার ৬৩৪ জন কর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। একইভাবে ৪৫ বছরের বেশি বয়সী নির্দিষ্ট কিছু উপসর্গবিশিষ্ট ৯৭ লক্ষ ৮৩ হাজার ৬১৫ জন সুফলভোগী প্রথম ডোজ এবং ৩৯,৪০১ জন সুফলভোগী দ্বিতীয় ডোজ পেয়েছেন। এছাড়াও ৬০ বছরের বেশি বয়সী ৩ কোটি ১৭ লক্ষ ৫ হাজার ৮৯৩ জন সুফলভোগী প্রথম এবং ২ লক্ষ ১৮ হাজার ৭৪১ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। সারা দেশে এখনও পর্যন্ত আটটি রাজ্যেই ৫৯.৫৮ শতাংশ টিকাকরণ হয়েছে। শুধুমাত্র মহারাষ্ট্রেই টিকাকরণের হার ৯.৪৮ শতাংশ।
মহারাষ্ট্র, ছত্তিশগড়, কর্ণাটক, পাঞ্জাব, তামিলনাড়ু, কেরল, দিল্লি ও উত্তরপ্রদেশ – এই আটটি রাজ্যে দৈনিক করোনায় আক্রান্তের সংখ্যায় ক্রমাগত বৃদ্ধি লক্ষ্য করা যাচ্ছে। এই রাজ্যগুলিতে আক্রান্তের হার ৮১.২৫ শতাংশ। দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে ৮১,৪৬৬ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে কেবল মহারাষ্ট্রেই আক্রান্ত হয়েছেন সর্বাধিক ৪৩,১৮৩ জন। ছত্তিশগড়ে আক্রান্তের সংখ্যা ৪,৬১৭ এবং কর্ণাটকে আক্রান্ত ৪,২৩৪ জন।
উপরোক্ত ১০টি রাজ্য বাদেও রাজস্থান ও হরিয়ানাতেও দৈনিক আক্রান্তের সংখ্যায় বৃদ্ধি অব্যাহত রয়েছে। দেশে সুস্পষ্টভাবে মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬ লক্ষ ১৪ হাজার ৬৯৬ জন, যা মোট আক্রান্তের ৫ শতাংশ। অবশ্য, গত ২৪ ঘন্টায় সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০,৬৪১টি কমেছে।
মহারাষ্ট্র, কর্ণাটক, ছত্তিশগড়, কেরল এবং পাঞ্জাবে আক্রান্তের হার ৭৭.৯১ শতাংশ। কেবল মহারাষ্ট্রেই আক্রান্তের হার প্রায় ৬০ শতাংশ।
দেশে আজ করোনায় সুস্থতার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ১৫ লক্ষ ২৫ হাজার ৩৯। জাতীয় স্তরে সুস্থতার হার ৯৩.৬৮ শতাংশ। অন্যদিকে, গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ৫০,৩৫৬ জন। একইভাবে আলোচ্য সময়ে করোনায় মারা গেছেন ৪৬৯ জন। এর মধ্যে ছয়টি রাজ্যে মৃত্যুর হার ৮৩.১৬ শতাংশ। মহারাষ্ট্রে একদিনেই মারা গেছেন সর্বাধিক ২৪৯ জন। পাঞ্জাবে মৃত্যু হয়েছে ৫৮ জনের।
দেশে ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যুর খবর নেই। এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে রয়েছে – ওড়িশা, লাদাখ, নাগাল্যান্ড, মণিপুর, ত্রিপুরা, সিকিম, লাক্ষাদ্বীপ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অরুণাচল প্রদেশ প্রভৃতি।

CG/BD/DM/…



(Release ID: 1709260) Visitor Counter : 187


Read this release in: English