ভূ-বিজ্ঞানমন্ত্রক

উত্তর-পূর্ব ভারতে ২৯ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত বিস্তীর্ণ অঞ্চল জুড়ে বর্ষণ সহ বিক্ষিপ্তভাবে কিছু জায়গায় ভারী বর্ষণের পূর্বাভাস; এই অঞ্চলে বন্যার মতো পরিস্থিতি দেখা দিতে পারে

সৌরাষ্ট্র, কচ্ছ, কোঙ্কণ ও গোয়ায় ২৫-২৭ তারিখ পর্যন্ত এবং গুজরাট অঞ্চলে ২৭ ও ২৮ মার্চ পর্যন্ত বিক্ষিপ্তভাবে কিছু এলাকায় তাপপ্রবাহের পূর্বাভাস

Posted On: 26 MAR 2021 2:20PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২৬ মার্চ ২০২১
 
ভারতীয় আবাহাওয়া দপ্তরের জাতীয় আবহাওয়ার পূর্বাভাস কেন্দ্রের তথ্য অনুযায়ী পশ্চিম হিমালয় সংলগ্ন অঞ্চল ও পাঞ্জাবে গত ২২-২৪ মার্চ বিস্তীর্ণ এলাকা জুড়ে বর্ষণ/তুষারপাত/বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হয়েছে। একটি সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝা এবং তার প্রভাবে ঘূর্ণায়মান পরিস্থিতির অনুকূল পরিবেশ তৈরি হওয়ায় পশ্চিম হিমালয় অঞ্চল ও পাঞ্জাবে বৃষ্টি হয়েছে। উত্তর-পশ্চিম ও সংলগ্ন মধ্য ভারতেও ২২-২৪ তারিখ পর্যন্ত কোথাও কোথাও বৃষ্টি, বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি এবং রাজস্থানে ধূলাঝড় বয়েছে। 
 
মধ্য ভারতে এই ঘূর্ণায়মান পরিস্থিতির ফলে গত ১৮-২৪ মার্চ পর্যন্ত মধ্য ভারতের বিভিন্ন জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। এদিকে বঙ্গোপসাগর থেকে দক্ষিণ-পশ্চিম অভিমুখী বায়ু প্রবাহের দরুণ উত্তর-পূর্ব ভারতে আগামী ২৯ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত বিস্তীর্ণ এলাকা জুড়ে বর্ষণ সহ বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এরফলে, এই অঞ্চলে বন্যার মতো পরিস্থিতি দেখা দিতে পারে। 
 
পূর্বাভাসে বলা হয়েছে, সৌরাষ্ট্র, কচ্ছ, কোঙ্কণ ও গোয়ার কিছু কিছু এলাকায় ২৫-২৭ মার্চ পর্যন্ত এবং উত্তর গুজরাটের কিছু কিছু এলাকায় ২৭ ও ২৮ মার্চ তাপপ্রবাহজনিত পরিস্থিতি দেখা দিতে পারে। তাপপ্রবাহের পূর্বাভাসে বলা হয়েছে, ২৫-২৭ মার্চ পর্যন্ত দুটি সপ্তাহে উত্তর-পশ্চিম ভারতে তাপমাত্রা ৪-৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। অন্যদিকে, মধ্য ভারতের অধিকাংশ জায়গায় তাপমাত্রা ৩-৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়বে। পূর্ব, পশ্চিম ভারত এবং ভারতীয় পেনিনসুলার এলাকায় আলোচ্য সপ্তাহের গোড়ার দিকে তাপমাত্রা ২-৪ ডিগ্রি বাড়তে পারে। উত্তর-পূর্ব ভারত বাদে দেশের অধিকাংশ এলাকাতেই আলোচ্য দু’সপ্তাহের অধিকাংশ সময় শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। 
 
***
 
 
 
CG/BD/SB


(Release ID: 1707815) Visitor Counter : 20


Read this release in: English , Hindi , Marathi , Manipuri