স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

দেশে জেনেরিক ওষুধের বিক্রয়

Posted On: 16 MAR 2021 1:26PM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৬ মার্চ, ২০২১
 
প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধি পরিযোজনা (পিএমবিজেপি) প্রকল্পটি সার ও রসায়ন মন্ত্রকের অধীন ফার্মাসিউটিক্যালস বিভাগ চালু করেছে। যার মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে উচ্চ গুণমান সম্পন্ন জেনেরিক ওষুধ বিক্রি করা হয়। সেই অনুযায়ী, ২০২১ সালের ১০ মার্চ পর্যন্ত সারাদেশে মোট ৭৫০৭ টি প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধি কেন্দ্র খোলা হয়েছে। ড্রাগস এন্ড কসমেটিক্স আইন ১৯৪০ এবং এর অধীন প্রণীত বিধি ১৯৪৫ অনুযায়ী জেনেরিক এবং ব্র্যান্ডেড ওষুধের ক্ষেত্রে নির্দিষ্ট কোন সংজ্ঞা নির্ধারণ করা হয়নি। তবে জেনেটিক ওষুধগুলি যে উপাদান দিয়ে করা হয় তা সাধারণত একই ডোজ অনুযায়ী একই পরিমানে থাকে। 
 
কোন ব্র্যান্ডের ওষুধের তুলনায় কোন ওষুধের আনব্র্যান্ডেড জেনেরিক সংস্করণের দাম সাধারণত কম হয়। কারণ জেনেরিক সংস্করণের ক্ষেত্রে ফার্মাসিউটিক্যাল সংস্থাগুলি তার ব্র্যান্ডের প্রচারের জন্য অর্থ ব্যয় করে না।
 
ভারতের মেডিকেল কাউন্সিলের ২০০২- এর আইন অনুযায়ী প্রত্যেক চিকিৎসককে ওষুধের জেনেরিক নাম প্রেসক্রিপশনে লিখতে হবে। এমনকি টেলিমেডিসিনের গাইডলাইন অনুযায়ী প্রত্যেক চিকিৎসককে  ওষুধের জেনেরিক নাম লেখা বাধ্যতামূলক করা হয়েছে।
 
আজ রাজ্যসভায় এক লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী শ্রী অশ্বিনী কুমার চৌবে এই তথ্য জানিয়েছেন।
 
***
 
 
 
CG/SB


(Release ID: 1705211) Visitor Counter : 42


Read this release in: English , Urdu