ইস্পাতমন্ত্রক

ইস্পাত শিল্পের জন্য কাঁচামাল

Posted On: 15 MAR 2021 1:23PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ১৫ মার্চ, ২০২১
 
দেশের  ইস্পাত শিল্পের জন্য লৌহ আকরিকের মতো কাঁচা মালের চাহিদা দেশের অভ্যন্তর থেকেই পূরণ করা হয় এবং রান্নার জন্য ব্যবহৃত কয়লার চাহিদা মূলত আমদানির মাধ্যমে পূরণ করা হয়।
 
সরকারের লক্ষ্য হল কয়লা ক্ষেত্রে অভ্যন্তরীণ উৎপাদন বৃদ্ধি। আরও বেশি কয়লা ব্লক বরাদ্দের মাধ্যমে এই লক্ষ্য অর্জনের উদ্যোগ নেওয়া হয়েছে। একই সঙ্গে জমি অধিগ্রহণে সহায়তার জন্য রাজ্য সরকারগুলিকে সাহায্য করা হচ্ছে ও রেলের সঙ্গে সমন্বয়সাধনের ওপর জোর দেওয়া হয়েছে। অভ্যন্তরীণ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সদ্য বরাদ্দকৃত কয়লা ব্লকগুলির উৎপাদিত কয়লার ২৫ শতাংশ বিক্রির অনুমতি দেওয়া হয়েছে। বাণিজ্যিক খনিগুলির ক্ষেত্রে সরকার ১০০ শতাংশ বিদেশী বিনিয়োগের অনুমতি দিয়েছে।
 
এছাড়াও ২০১৯ সালের ১৬ সেপ্টেম্বর কয়লা মন্ত্রকের জারি করা দুটি পৃথক নির্দেশের মাধ্যমে স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড (সেল)-কে গত বছরের লৌহ আকরিক উৎপাদনের ২৫ শতাংশ বিক্রি করার অনুমতি দেওয়া হয়েছে। ২০২০ সালের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত সেলের খনিগুলি থেকে প্রায় ২.৬ মিলিয়ন টন লৌহ আকরিক বিক্রি করা হয়েছে। 
 
ইস্পাত ক্ষেত্র হল একটি বিনিয়ন্ত্রিত সংস্থা। তাই ইস্পাত ক্ষেত্রের সঙ্গে যুক্ত প্রকল্পগুলির প্রযুক্তিগত-অর্থনৈতিক বাস্তবতার কথা মাথায় রেখে, বাণিজ্যিক পরিস্থিতি বিবেচনা করে এবং বাজারের অবস্থার ভিত্তিতে সংশ্লিষ্ট সংস্থাগুলির আধুনিকীকরণ, সম্প্রসারণ বা নতুন ইস্পাত কারখানা গঠন/পরিবেশবান্ধব প্রকল্প স্থাপন ইত্যাদি সম্পর্কে সংস্থাগুলি নিজেরাই সিদ্ধান্ত গ্রহণ করে থাকে।
 
লোকসভায় আজ এক প্রশ্নের উত্তরে একথা জানিয়েছেন কেন্দ্রীয় ইস্পাত মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান।
 
***
 
 
 
 
CG/SS/SKD


(Release ID: 1704921) Visitor Counter : 458


Read this release in: English , Urdu