আয়ুষ

গ্রাম এবং শহরাঞ্চলে আয়ুষ ক্ষেত্রের বিকাশ

Posted On: 09 FEB 2021 12:30PM by PIB Kolkata
নয়াদিল্লী, ৯ ফেব্রুয়ারি, ২০২১
 
    জাতীয় পরিসংখ্যান কার্যালয় (এনএসও) ২০১৭র জুলাই থেকে ২০১৮র জুন পর্যন্ত ভারতে স্বাস্থ্য ক্ষেত্রে সামাজিক বিষয় সম্পর্কিত বিষয়ে সমীক্ষার কাজ চালায়। এই সমীক্ষায় জাতীয় নমুনা সর্বেক্ষণ (এনএসএস)এর ৭৫তম রাউন্ডের মূল সূচক অনুসারে দেখা গেছে দেশে ৯৫.৪ শতাংশ অসুস্থ মানুষ অ্যালোপ্যাথি চিকিৎসা করে থাকেন। আর মাত্র ৪.৪ শতাংশ অসুস্থ মানুষ আয়ুষ চিকিৎসার ওপর নির্ভরশীল। 
 
অন্যদিকে শহরাঞ্চলে অ্যালোপ্যাথি চিকিৎসার ওপর নির্ভরশীল ৫.৪ শতাংশ মানুষ আর আয়ুষ চিকিৎসার ওপর নির্ভরশীল ৪.৩ শতাংশ মানুষ। যদিও জাতীয় পরিসংখ্যান কার্যালয় আয়ুষ ক্ষেত্রের বিষয়ে সুনির্দিষ্টভাবে  এই সমীক্ষার কাজ চালায় নি।তবে স্বাস্থ্য ও অসুস্থতার ওপর পর্যায়ক্রমে এই সমীক্ষা চালানো হয়েছিল। জাতীয় নমুনা সর্বেক্ষণের ৭৫তম রাউন্ডের সমীক্ষা থেকে দেখা গেছে গ্রামাঞ্চলের অনেক পুরুষ রোগী আয়ুষ চিকিৎসার ওপর অনেক ক্ষেত্রে  নির্ভরশীল।অন্যদিকে নগরাঞ্চলের তুলনায় গ্রামাঞ্চলের মহিলারা আয়ুষ চিকিৎসার কম সুযোগ-সুবিধা ব্যবহার করছেন। 
 
    যদিও ভারত সরকার কেন্দ্রের অর্থ সাহায্যে পরিচালিত জাতীয় আয়ুষ মিশন সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কার্যকর করে তুলতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছে। সুসংহত আয়ুষ হাসপাতাল খোলা হয়েছে। আয়ুষ হাসপাতালের আধুনিকীকরণ এবং আয়ুষ ওষুধ সরবরাহ ক্ষেত্রের ওপর জোর দেওয়া হয়েছে। এমনকি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে আয়ুষ পঠন-পাঠনের জন্য পরিকাঠামোগত উন্নয়ন সাধন করা হয়েছে। জাতীয় আয়ুষ মিশনের বিভিন্ন কাজকর্ম পরিচালনার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অতিরিক্ত ২৫৮৩.৬৬ কোটি টাকা আর্থিক সাহায্য প্রদান করেছে মন্ত্রক। 
 
    রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে একথা জানিয়েছেন আর্য়ুবেদ, যোগা এবং ন্যাচারোপ্যাথি, ইউনানি, সিদ্ধা ও হোমিওপ্যাথি মন্ত্রকের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী শ্রী কিরেন রিজিজু। 
 
***
 
 
 
CG/SS /NS


(Release ID: 1696501) Visitor Counter : 30


Read this release in: English , Urdu , Marathi , Manipuri