শিল্পওবাণিজ্যমন্ত্রক

রাজ্যগুলির ক্রমতালিকায় অগ্রগতি

Posted On: 03 FEB 2021 5:16PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৩ই ফেব্রুয়ারী, ২০২১

শিল্প উৎসাহ এবং অভ্যন্তরীণ বাণিজ্য দপ্তর, রাজ্যগুলির সংস্কার বাস্তবায়ন পরিকল্পনা (স্টেট রিফর্ম অ্যাকশন প্ল্যান – এসআরএপি) অনুযায়ী ২০২০র ৫ই সেপ্টেম্বরের মূল্যায়ন অনুসারে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের একটি তালিকা প্রকাশ করেছে। তথ্য ও স্বচ্ছতা, শ্রমিকদের সুরক্ষা নিয়ন্ত্রণ, নির্মাণ কাজে অনুমতির সহজলভ্যতা, এক জানলা ব্যবস্থা, পরিদর্শন, কর প্রদান, নিবন্ধীকরণের পরিবেশ, কার্যকারিতা সংক্রান্ত অনুমোদন প্রাপ্তি, ভূমি প্রশাসন, সম্পত্তি হস্তান্তর, চুক্তি বাস্তবায়ন ও জমির সহজলভ্যতা এবং জমি বরাদ্দ – এই বিষয়গুলির উপর ভিত্তি করে ১৮৭টি সংস্কারমূলক উদ্যোগের মূল্যায়নের মধ্যদিয়ে এই তালিকা তৈরি হয়েছে। পশ্চিমবঙ্গ, তালিকায় সপ্তম স্থানে আছে।

প্রসঙ্গত ২০১৯ –এর এসআরএপি অনুযায়ী আগের বছরের থেকে কোনো কোনো রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মানোন্নয়ন হয়েছে। কোনো কোনো রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের তালিকায় অবনমনও হয়েছে। বিশ্ব ব্যাঙ্কের আন্তর্জাতিক স্তরে ব্যবসা করার ক্রমতালিকা তৈরির পদ্ধতি অনুসরণ করে এই তালিকা তৈরি করা হয়।

বিভিন্ন পেশাদার এবং শিল্প সংস্থার সঙ্গে যুক্ত ব্যক্তিদের থেকে পরামর্শ নিয়ে ২০১৯ –এর এসআরএপি –র মূল্যায়ন করা হয়েছে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নানা ধরণের সংস্কার গ্রহণে উৎসাহিত করা হয়েছে। শিল্প উৎসাহ এবং অভ্যন্তরীণ বাণিজ্য দপ্তর, ২০২০র এসআরএপি তৈরির জন্য ৩০১টি বিষয়ে বিবেচনা করবে। এক্ষেত্রে ১৫টি সংস্কারমূলক উদ্যোগ বিবেচিত হবে। ব্যবসা – বাণিজ্যে লাইসেন্স, স্বাস্থ্য পরিষেবা, ওজন ও বিভিন্ন বিষয়ের পরিমাপ করার পদ্ধতি, অগ্নি নির্বাপন ক্ষেত্রে এনওসি সংগ্রহ, সিনেমা হল, টেলিকম, চলচ্চিত্রের শ্যুটিং, আতিথেয়তা এবং পর্যটন, এই তালিকায় যুক্ত হয়েছে।

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিভিন্ন ক্ষেত্রে সংস্কার বাস্তবায়নের জন্য নভেম্বর, ডিসেম্বর এবং জানুয়ারী মাসে কয়েকটি ওয়েবিনারের মাধ্যমে পরামর্শ দেওয়া হয়েছে। সংস্কারের ক্ষেত্রে প্রয়োজনীয় চাহিদাগুলি বোঝাতে ২০২০র ১৬ই নভেম্বর বিভিন্ন প্রশ্ন সম্বলিত একটি উত্তরমালা তৈরি করা হয়েছে।

লোকসভায় আজ এক প্রশ্নের লিখিত জবাবে শিল্প ও বাণিজ্য প্রতিমন্ত্রী শ্রী সোম পরকাশ এই তথ্য জানিয়েছেন।

***

 

 

CG/CB/SFS



(Release ID: 1694970) Visitor Counter : 168


Read this release in: English , Tamil