কয়লামন্ত্রক

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহ কয়লা মন্ত্রকের একক উইন্ডো ছাড়পত্র পোর্টাল চালু করলেন

Posted On: 11 JAN 2021 5:20PM by PIB Kolkata
নতুন দিল্লি, ১১ জানুয়ারি, ২০২১
 
কেন্দ্রীয় কয়লা মন্ত্রক আজ একটি একক উইন্ডো ছাড়পত্র পোর্টালের সূচনা করেছে। এটি একটি সমন্বিত মাধ্যম যা ভারতে কয়লা খনি শুরু করার জন্য প্রয়োজনীয় ছাড়পত্র এবং অনুমোদনের সুবিধার্থে সহায়তা প্রদান করবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কয়লা ও খনি দপ্তরের মন্ত্রী শ্রী প্রহ্লাদ যোশীর উপস্থিতিতে আজ এই পোর্টালটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। দেশের প্রথম বাণিজ্যিক ভিত্তিতে কয়লা খনি নিলামের জন্য সফল দরদাতাদের সঙ্গে চুক্তি সম্পাদনের জন্য নতুন দিল্লিতে আয়োজিত এক অনুষ্ঠানে এই পোর্টালের সূচনা করা হয়।
 
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তাঁর ভাষণে বলেন, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে আত্মনির্ভর ভারত গঠনের লক্ষ্যে কয়লা ক্ষেত্র উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে। তিনি বলেন, ৫০০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির লক্ষ্য অর্জনে কয়লা ক্ষেত্র মূল ভূমিকা নেবে। দীর্ঘকাল ধরে জমে থাকা কয়লা ক্ষেত্রের বাধা গুলি অপসারণ করে স্বচ্ছতা আনার প্রয়োজনীয়তা অনুভূত হয়েছে। এটা মোদী সরকারের আমলেই সম্ভব হয়েছে।
তিনি বলেন, দেশের প্রথম বাণিজ্যিক ভিত্তিতে কয়লাখনি নিলামের ক্ষেত্রে ১৯ জন সফল দরদাতাদের চিহ্নিত করা হয়েছে। এর ফলে দেশের আয় হবে বছরে ৬,৫০০ কোটি টাকা। সেই সঙ্গে ৭০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
 
কেন্দ্রীয় কয়লা মন্ত্রী শ্রী প্রলহাদ যোশী বলেন, কয়লা ক্ষেত্রে সংস্কারের ফলে স্বচ্ছতার সৃষ্টি হয়েছে। নতুন এই পোর্টাল কয়লা ক্ষেত্র পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।
 
***
 
 
 
CG/SB


(Release ID: 1687767) Visitor Counter : 224