কেন্দ্রীয়মন্ত্রিসভা

স্পেকট্রাম বন্টনের প্রস্তাবে ক্যাবিনেটের অনুমোদন

Posted On: 16 DEC 2020 3:30PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৬ ডিসেম্বর, ২০২০

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে টেলি-যোগাযোগ দপ্তরের স্পেকট্রাম নিলামের অনুমোদন করা হয়েছে। এই নিলামের মধ্য দিয়ে বাণিজ্যিক মোবাইল সংস্থাগুলির জন্য স্পেকট্রাম বন্টন করা হবে। নিলামে সফল সংস্থাগুলিই এই দায়িত্ব পাবে।

৭০০ মেগাহার্জ, ৮০০ মেগাহার্জ, ৯০০ মেগাহার্জ, ১৮০০ মেগাহার্জ, ২১০০ মেগাহার্জ, ২৩০০ মেগাহার্জ এবং ২৫০০ মেগাহার্জ ফ্রিকোয়েন্সি ব্যান্ডের জন্য এই নিলাম ডাকা হবে। ২০ বছরের মেয়াদে স্পেকট্রামগুলি বন্টন করা হবে। এক্ষেত্রে ন্যুনতম মূল্য নির্ধারণ করা হয়েছে ৩,৯২,৩৩২.৭ কোটি টাকা। মোট ২২৫১.২৫ মেগাহার্জ ফ্রিকোয়েন্সি বন্টিত হবে।

নিলামে সফল সংস্থাগুলি তাদের নেটওয়ার্কের ক্ষমতা বাড়াতে পারবে এবং নতুন সংস্থাগুলি টেলি-যোগাযোগ ক্ষেত্রে পরিষেবা শুরু করতে পারবে।

এই নিলামে অংশগ্রহণকারী সংস্থাগুলিকে ব্লকের আকারের ওপর বিবেচনা করে বিভিন্ন শর্ত পালন করতে হবে, যার মধ্য দিয়ে তারা সর্বোচ্চ কতটা স্পেকট্রাম ব্যবহার করতে পারবেন সেটি নির্ধারিত হবে।

সফল সংস্থাগুলি একবারে মোট অর্থ দিতে পারবে, আবার প্রয়োজনে যেসব সংস্থা ৭০০ মেগাহার্জ, ৮০০ মেগাহার্জ এবং ৯০০ মেগাহার্জ স্পেকট্রামের দায়িত্ব পাবে তারা ২৫ শতাংশ অর্থ এবং যেসব সংস্থা ১৮০০ মেগাহার্জ, ২১০০ মেগাহার্জ, ২৩০০ মেগাহার্জ ও ২৫০০ মেগাহার্জের দায়িত্ব পাবে তারা ৫০ শতাংশ অর্থ প্রথমে দেবে, বাকি অর্থ বছরে ১৬টি সমান কিস্তিতে পরিশোধ করতে হবে। এক্ষেত্রে ২ বছরের মোরাটোরিয়াম রয়েছে।

এর পাশাপাশি সফল নিলামকারীরা সামঞ্জস্যপূর্ণ মোট রাজস্বের ৩ শতাংশ অর্থ দেবেন। এই অর্থ স্পেকট্রাম ব্যবহার বাবদ নেওয়া হবে। তবে এক্ষেত্রে ওয়্যারলাইন পরিষেবা এই ব্যবস্থার অন্তর্ভুক্ত নয়।

স্পেকট্রামের নিলাম একটি স্বচ্ছ পদ্ধতিতে হবে। যথেষ্ট পরিমাণে স্পেকট্রামের ব্যবহারের সুযোগ দেওয়ায় গ্রাহকরা উন্নতমানের টেলিকম পরিষেবার সুযোগ পাবেন। এই প্রসঙ্গে উল্লেখযোগ্য যে টেলিকম ক্ষেত্র আজ আর্থিক বিকাশ, প্রত্যক্ষ ও অপ্রত্যক্ষ কর্মসংস্থান এবং ডিজিটাল ইন্ডিয়ার বিস্তারের সঙ্গে সরাসরি যুক্ত। ক্যাবিনেটের এই সিদ্ধান্তের ফলে সংশ্লিষ্ট সব ক্ষেত্রে ইতিবাচক প্রভাব পরবে।

***

 

CG/CB/NS



(Release ID: 1681115) Visitor Counter : 53