আইনওবিচারমন্ত্রক

ধর্ষণ এবং পক্সো আইনে নথিভুক্ত মামলাগুলির দ্রুত নিষ্পত্তির জন্য ১০২৩টি ফাস্ট ট্র্যাক বিশেষ আদালত স্থাপন করা হবে

Posted On: 09 JAN 2020 6:19PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৯ জানুয়ারি, ২০২০

 

 

১২ বছরের কম বয়সী বালিকাদের ধর্ষণ এবং গণধর্ষণ সহ মহিলাদের ওপর এ ধরণের জঘন্য অপরাধের ঘটনাগুলি সমগ্র দেশের ভাবাবেগে গভীর প্রভাব ফেলেছে। এ ধরণের জঘন্য ঘটনাগুলিতে অভিযুক্তদের দ্রুত ও নির্দিষ্ট সময়ের মধ্যে যাবতীয় বিচার প্রক্রিয়া শেষ করার প্রয়োজনীয়তা দেখা দেয়। ধর্ষণ বা গণধর্ষণের মতো জঘন্য ও বর্বর ঘটনাগুলির মামলার বিচার ও নিষ্পত্তি প্রক্রিয়া ত্বরান্বিত করতে এবং আরও কঠোর আইন প্রণয়নের লক্ষ্যে ইউনিয়ন অফ ইন্ডিয়া ২০১৮ সালে ফৌজদারি (সংশোধন) আইন কার্যকর করে।

কেন্দ্রীয় আইন ও বিচার মন্ত্রক মহিলাদের সুরক্ষা ও নিরাপত্তা সংক্রান্ত জাতীয় মিশনের অঙ্গ হিসাবে ফাস্ট ট্র্যাক বিশেষ আদালত গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। সেই অনুসারে, কেন্দ্রীয় সরকার ধর্ষণ ও পক্সো আইনে নথিভুক্ত জমে থাকা মামলাগুলির দ্রুত ও নির্দিষ্ট সময়ের মধ্যে নিষ্পত্তির জন্য ১ হাজার ২৩টি ফাস্ট ট্র্যাক বিশেষ আদালত স্থাপনের জন্য একটি কর্মসূচি গ্রহণ করেছে। দেশের বিভিন্ন হাইকোর্টে ২০১৮-র ৩১শে মার্চ পর্যন্ত এ ধরণের জমে থাকা মামলার সংখ্যা ১ লক্ষ ৬৬ হাজার ৮৮২এছাড়াও, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে, পক্সো আইনে নথিভুক্ত ১০০টিরও বেশি মামলা রয়েছে, এমন জেলায় ৩৮৯টি ফাস্ট ট্র্যাক বিশেষ আদালত গড়ে তোলার প্রস্তাব রয়েছে। গত সেপ্টেম্বর মাসেই সমস্ত রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে এ ধরণের আদালত স্থাপনের ব্যাপারে কেন্দ্রীয় সরকারের কর্মসূচি সম্পর্কে অবহিত করা হয়েছে। এমনকি, কেন্দ্রীয় আইন ও ন্যায়-বিচার মন্ত্রী শ্রী রবিশঙ্কর প্রসাদ এ ধরণের আদালত দ্রুত চালু করা এবং জমে থাকা মামলাগুলির দ্রুত নিষ্পত্তির জন্য সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি লিখে আবেদন জানিয়েছেন।

এখনও পর্যন্ত ৩১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে ২৪টিতে ৩৫৪টি পক্সো আদালত সহ ৭৯২টি ফাস্ট ট্র্যাক বিশেষ আদালত স্থাপন করা হয়েছে। বাকি, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে এ ধরণের আদালত দ্রুত চালু করার ব্যাপারে সর্বাত্মক প্রয়াস চলছে। মহিলাদের জন্য নিরাপদ ও সুরক্ষিত বাতাবরণ সুনিশ্চিত করতে এবং জমে থাকা মামলাগুলির দ্রুত নিষ্পত্তি করে ন্যায়-বিচার দিতে কেন্দ্রীয় ন্যায়-বিচার দপ্তর হাইকোর্ট ও রাজ্য সরকারগুলিকে ফাস্ট ট্র্যাক আদালত গড়ে তুলতে প্রয়োজনীয় সহায়তা দিচ্ছে। ইতিমধ্যেই ১২টি রাজ্যে ২১৬টি পক্সো আদালত পুরোদমে চালু হয়েছে।

 

 

CG/BD/SB



(Release ID: 1598958) Visitor Counter : 111


Read this release in: English