উপজাতি কল্যাণ বিষয়ক মন্ত্রক
এন.ই.এস.টি.এস "জনজাতিদের শিক্ষার জন্য মানসম্মত পরিকাঠামো নির্মাণ" শীর্ষক দু'দিনের কর্মশালার আয়োজন করেছে
জনজাতিদের মর্যাদাপূর্ণ শিক্ষামূলক পরিবেশ প্রদানে একলব্য মডেল আবাসিক স্কুল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে
Posted On:
24 NOV 2025 11:48AM by PIB Agartala
নয়াদিল্লি, ২৪ নভেম্বর, ২০২৫: ন্যাশনাল এডুকেশন সোসাইটি ফর ট্রাইবাল স্টুডেন্টস (এন.ই.এস.টি.এস) নতুন দিল্লির আকাশবাণী ভবনে গত ২১ ও ২২ নভেম্বর "জনজাতিদের শিক্ষার জন্য মানসম্মত পরিকাঠামো নির্মাণ" শীর্ষক দু'দিনের কর্মশালার আয়োজন করে। এই কর্মশালাটি একলব্য মডেল আবাসিক বিদ্যালয়গুলির (ই. এম. আর. এস) মাধ্যমে জনজাতি সম্প্রদায়ের জন্য শিক্ষা পরিকাঠামোকে শক্তিশালী করার জন্য সরকারের অব্যাহত প্রচেষ্টার অংশ যা প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গির বাস্তবায়ন এবং জনজাতিদের রূপান্তর অর্জনের জন্য সুস্হায়ী এবং কার্যকর শিক্ষার পরিবেশ নিশ্চিত করে।

জনজাতি বিষয়ক মন্ত্রকের সচিব কর্মশালার উদ্বোধন করেছেন ও ইঞ্জিনিয়ারদের হ্যান্ডবুক উন্মোচন করেছেন।
জনজাতি মন্ত্রকের সচিব শ্রীমতী রঞ্জনা চোপড়া কর্মশালার উদ্বোধন করেন এবং বিল্ডিং'এর জন্য ই.এম.আর.এস ইঞ্জিনিয়ারদের হ্যান্ডবুক প্রকাশ করেন। তিনি বলেন, কর্মশালার লক্ষ্য হল ই.এম. আর.এস প্রকল্পগুলি যথাযথভাবে বাস্তবায়নের জন্য এন.ই.এস.টি.এস'এর প্রকল্প টিম এবং বাস্তবায়নকারী সাইট ইঞ্জিনিয়ারদের কাজের সমন্বয় জোরদার করা। তিনি উল্লেখ করেন, জনজাতি অংশের শিশু এবং তাদের পরিবারের মধ্যে আস্থা ও গর্ব জাগিয়ে তোলার জন্য সামগ্রিক ও মর্যাদাপূর্ণ শিক্ষামূলক পরিবেশ প্রদানের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের সামাজিক গতিশীলতাকে সক্ষম করতে ই.এম.আর.এস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
তিনি বিদ্যালয় ভবন নির্মাণে নিরাপত্তা, কাঠামোগত অখণ্ডতা এবং নান্দনিকতার গুরুত্বের উপর জোর দিয়ে বলেন, এই প্রতিষ্ঠানগুলি আশা ও সুযোগের প্রতীক। সাইট-সম্পর্কিত চ্যালেঞ্জগুলি উল্লেখ করে তিনি পুনর্ব্যক্ত করেন যে, উচ্চমানের ই.এম.আর.এস ক্যাম্পাসগুলির জন্য অধ্যবসায়, সুসংহত যোগাযোগ এবং উচ্চ প্রত্যাশার পরিবেশ অপরিহার্য যা জনজাতি শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যতকে নিশ্চিত করে। তিনি আরও বলেন, এই ধরনের কর্মশালার মাধ্যমে তথ্যের ঘাটতি পূরণ হয়, প্রযুক্তিগত প্রশ্নের সমাধান হয় এবং নিরাপদ ও অনুপ্রেরণামূলক স্কুল পরিকাঠামো নির্মাণের জন্য সমন্বিত প্রচেষ্টা জোরদার হয়।

এন.ই.এস.টি.এস'এর কমিশনারের ভাষণ
অনুষ্ঠানের শুরুতে এন.ই.এস.টি.এস'এর কমিশনার শ্রী অজিত কে শ্রীবাস্তব কর্মশালার প্রধান অতিথি - জনজাতি বিষয়ক মন্ত্রকের সচিব শ্রীমতী রঞ্জনা চোপড়াকে স্বাগত জানান। উদ্বোধনী ভাষণে তিনি ই.এম.আর.এস কর্মসূচির অধীনে কর্মকাণ্ডের উল্লেখযোগ্য অগ্রগতির কথা তুলে ধরে বলেন, বর্তমানে ৪৯৯টি বিদ্যালয় চালু রয়েছে তার মধ্যে ৩৯৭টি বিদ্যালয় ভবন নির্মাণের কাজ শেষ হয়েছে এবং অবশিষ্ট বিদ্যালয়গুলি নির্মাণ বা প্রাক-নির্মাণের বিভিন্ন পর্যায়ে রয়েছে। তিনি গুণগতমান বজায় রেখে উচ্চমানের নির্মাণ কাজ সময়মতো শেষ করে ই.এম.আর.এস প্রকল্পগুলি যথাযথভাবে বাস্তবায়নের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে বলেন, "সময়মতো যথাযথ মানসম্পন্ন ই.এম.আর.এস প্রকল্পের কাজ সম্পূর্ণ না হওয়ার অর্থ হল জনজাতি শিশুরা স্কুলে না যাওয়া, যা অগ্রহণযোগ্য।"
কর্মশালা সম্পর্কে
কর্মশালায় বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থা, সি.পি.ডব্লিউ.ডি, রাজ্য সরকার এবং বিভিন্ন নির্মাণ সংস্থার প্রকৌশলীরা একত্রিত হয়েছিলেন। সক্ষমতা বৃদ্ধির অনুশীলন হিসাবে নকশাকৃত এই কর্মসূচিটি সর্বোত্তম মানের অনুশীলনগুলি মেনে চলার পাশাপাশি নির্মাণের অগ্রগতিকে ত্বরান্বিত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। এই উদ্যোগটি জনজাতি অধ্যুষিত প্রত্যন্ত অঞ্চলে বিদ্যালয়ের শক্তিশালী পরিকাঠামো গড়ে তোলার জন্য সরকারের প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।
অধিবেশনে প্রকল্প পরিকল্পনা ও পর্যবেক্ষণ, ভূ-প্রযুক্তিগত তদন্ত, উপাদান পরীক্ষা, মাটির কাজ এবং জনজাতি অধ্যুষিত অঞ্চলের জন্য এই প্রকল্পের মাধ্যমে পরিকাঠামো নির্মাণে মূল প্রযুক্তিগত ক্ষেত্রগুলির অনুশীলন এই কর্মশালার অন্তর্ভুক্ত ছিল। স্থাপত্য নকশা, পরিকল্পনা কাঠামো এবং অঞ্চল-নির্দিষ্ট নির্মাণ চ্যালেঞ্জ নিয়ে কর্মশালায় বিস্তারিত আলোচনা করা হয়। অংশগ্রহণকারীরা দীর্ঘমেয়াদী স্থায়িত্ব নিশ্চিত করতে জনজাতি সম্প্রদায়ের ভৌগলিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপটে নির্মাণ পদ্ধতির কাস্টমাইজ করার গুরুত্বের কথা তুলে ধরা হয়।
গুণগত মানের নির্মাণের জন্য বিশেষজ্ঞদের মতামত
আই.আই.টি, এন.আই.টি, সি.বি.আর.আই, এস.এ.আই এবং অন্যান্য শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ বক্তারা সহযোগিতামূলক ভাবে সমস্যা সমাধান এবং উদ্ভাবনী ক্ষেত্রে উদ্ভূত সমাধানের ক্ষেত্রে মূল্যবান দৃষ্টিভঙ্গি ভাগ করে নেন। বিষয়গুলির মধ্যে ছিল, গুণমান নিশ্চিতকরণ প্রক্রিয়া, কার্যকর উপাদান, পরীক্ষার কৌশল এবং প্রকল্প পরিচালনার কৌশল অন্তর্ভুক্ত ছিল। প্রশ্নোত্তর সেশনগুলি অংশগ্রহণকারীদের ক্ষেত্র-স্তরের চ্যালেঞ্জগুলি মোকাবেলা করতে এবং ই.এম.আর.এস প্রকল্পের উন্নয়ন সম্পর্কিত ব্যবহারিক জ্ঞান বিনিময়ে সক্ষম করে তুলে।
এই অগ্রণী কর্মশালাটি জনজাতি শিক্ষার্থীদের জন্য শিক্ষার অভূতপূর্ব সুযোগ এবং গুণমান বাড়ানোর জন্য এন.ই.এস.টি.এস'এর মিশনের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপকে চিহ্নিত করে, যা জনজাতি অধ্যুষিত অঞ্চলে সমান সুযোগ প্রদান এবং শিক্ষার দৃশ্যপটকে রূপান্তরিত করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে।
*****
PS/PKS/KMD
(Release ID: 2193560)
Visitor Counter : 5