রেল মন্ত্রক
azadi ka amrit mahotsav

দিল্লি-মুম্বাই রুটের মথুরা-কোটা সেকশনে দেশীয়ভাবে তৈরি কবচ ৪.০ চালু করা হয়েছে

রেকর্ড সময়ে ব্যস্ত দিল্লি-মুম্বাই রুটের মথুরা-কোটা অংশে কবচ ৪.০ চালু করা একটি বড় সাফল্যঃ শ্রী অশ্বিনী বৈষ্ণ

কবচ কার্যকর ব্রেক অ্যাপ্লিকেশনের মাধ্যমে লোকো পাইলটদের জন্য গতি নিয়ন্ত্রণ সক্ষম করে, লোকো পাইলটরা ক্যাবের ভিতরে, এমনকি কুয়াশার মধ্যেও সিগন্যাল তথ্য পাবেন

ভারতীয় রেল ৬ বছরের মধ্যে দেশব্যাপী কবচ ৪.০ চালু করবে, গ্রামীণফোন অনেক উন্নত দেশ ট্রেন সুরক্ষা ব্যবস্থা স্থাপন করতে ২০-৩০ বছর সময় নিয়েছে

সুরক্ষার প্রতি রেলের অঙ্গীকার:বার্ষিক ১ লক্ষ কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে অন্যান্য অনেক নিরাপত্তা ব্যবস্থার মধ্যে রয়েছে কবচ

Posted On: 30 JUL 2025 5:58PM by PIB Agartala

নয়াদিল্লি, ৩০ জুলাই, ২০২৫: ভারতীয় রেল দিল্লি-মুম্বাই ব্যস্ত রুটের মথুরা-কোটা অংশে দেশীয় রেল সুরক্ষা ব্যবস্থা কবচ ৪.০ চালু করেছে। দেশে রেল নিরাপত্তা ব্যবস্থার আধুনিকীকরণের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

কেন্দ্রীয় রেলমন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণ বলেছেন, "প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর আত্মনির্ভর ভারত দৃষ্টিভঙ্গি থেকে অনুপ্রাণিত হয়ে রেল কবচ স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা ব্যবস্থার নকশা, উন্নয়ন ও নির্মাণ করেছে। কবচ ৪.০ একটি প্রযুক্তি-নিবিড় সিস্টেম। এটি ২০২৪ সালের জুলাই মাসে রিসার্চ ডিজাইনস অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন (আর.ডি.এস.ও) দ্বারা অনুমোদিত হয়েছিল। অনেক উন্নত দেশ ট্রেন সুরক্ষা ব্যবস্থা বিকাশ এবং বাস্তবায়ন করতে ২০-৩০ বছর সময় নিয়েছে। কোটা-মথুরা সেকশনে কবচ ৪.০ চালু করা হয়েছে খুব কম সময়ের মধ্যে। এটা অনেক বড় সাফল্য।"

স্বাধীনতার পর গত ৬০ বছরেও দেশে আন্তর্জাতিক মানের উন্নত ট্রেন সুরক্ষা ব্যবস্থা স্থাপন করা হয়নি। ট্রেন ও যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সম্প্রতি কবচ ব্যবস্থা চালু করা হয়েছে।

ভারতীয় রেল আগামী ৬ বছরের মধ্যে দেশের বিভিন্ন রুটে কবচ ৪.০ চালু করতে চলেছে। ইতিমধ্যেই ৩০,০০০ এরও বেশি লোককে কবচ পদ্ধতি নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আই.আর.আই.এস.ই.টি (ইন্ডিয়ান রেলওয়ে ইনস্টিটিউট অফ সিগন্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেলিকমিউনিকেশন) তাদের বিটেক কোর্স পাঠ্যক্রমের অংশ হিসাবে কবচ অন্তর্ভুক্ত করার জন্য ১৭ টি এ.আই.সি.টি.ই অনুমোদিত ইঞ্জিনিয়ারিং কলেজ, প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতাপত্র স্বাক্ষর করেছে।

কবচ কার্যকর ব্রেক প্রয়োগের মাধ্যমে লোকো পাইলটদের ট্রেনের গতি বজায় রাখতে সহায়তা করবে। এমনকি কুয়াশার মতো কম দৃশ্যমান পরিস্থিতিতেও লোকো পাইলটদের সিগন্যালের জন্য কেবিন থেকে বাইরে তাকাতে হবে না। ক্যাবের ভিতরে ইনস্টল করা ড্যাশবোর্ডে পাইলটরা তথ্য দেখতে পারেন।

কবচ কি?

● কবচ একটি দেশীয়ভাবে উন্নত ট্রেন নিরাপত্তা ব্যবস্থা। ট্রেনের গতি পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণের মাধ্যমে দুর্ঘটনা রোধ করার জন্য এটি তৈরি করা হয়েছে।

● এটি নিরাপত্তা সততা স্তর (এস.আই.এল ৪) এ ডিজাইন করা হয়েছে ।এটি নিরাপত্তা নকশার সর্বোচ্চ স্তর।

● ২০১৫ সালে কবচের উন্নয়ন শুরু হয়। এই পদ্ধতিটি ৩ বছরেরও বেশি সময় ধরে ব্যাপকভাবে পরীক্ষা করা হয়েছিল।

● প্রযুক্তিগত উন্নতির পর, দক্ষিণ মধ্য রেলওয়েতে (এস.সি.আর) সিস্টেমটি ইনস্টল করা হয়েছিল ২০১৮ সালে প্রথম কার্যকরী শংসাপত্র প্রদান করা হয়।

এস.সি.আর-এ প্রাপ্ত অভিজ্ঞতার উপর ভিত্তি করে, একটি উন্নত সংস্করণ 'কবচ ৪.০ তৈরি করা হয়েছিল। এটি ২০২৫ সালের মে মাসে ১৬৯ কিলোমিটার প্রতি ঘণ্টা গতির জন্য অনুমোদিত হয়েছিল।

● কবচের উপাদানগুলি দেশীয়ভাবে তৈরি করা হচ্ছে।

 

কবচের জটিলতা

কবচ একটি অত্যন্ত জটিল ব্যবস্থা। কবচ চালু করা একটি টেলিকম সংস্থা স্থাপনের সমতুল্য। এর মধ্যে নিম্নলিখিত উপ-ব্যবস্থা অন্তর্ভুক্ত রয়েছেঃ

১. আর.এফ.আই.ডি ট্যাগঃ ট্র্যাকের পুরো দৈর্ঘ্য বরাবর প্রতি ১ কিলোমিটার এ ইনস্টল করা হয়। প্রতিটি সিগন্যালে ট্যাগও লাগানো থাকে। এই আর. এফ. আই. ডি ট্যাগগুলি ট্রেনের সঠিক অবস্থান প্রদান করে।

(ট্র্যাকগুলিতে আর. এফ. আই. ডি ট্যাগ স্থাপন)

২. টেলিকম টাওয়ার: অপটিক্যাল ফাইবার সংযোগ এবং বিদ্যুৎ সরবরাহ সহ পূর্ণাঙ্গ টেলিকম টাওয়ারগুলি প্রতি কয়েক কিলোমিটার অন্তর ট্র্যাকের দৈর্ঘ্য জুড়ে স্থাপন করা হয়। স্টেশনগুলিতে লোকো এবং কবচচ নিয়ন্ত্রকগুলিতে ইনস্টল করা কবচ সিস্টেমগুলি এই টাওয়ারগুলি ব্যবহার করে ক্রমাগত যোগাযোগ করছে। এটি টেলিকম অপারেটরের মতো একটি সম্পূর্ণ নেটওয়ার্ক স্থাপন করার মত।

(টেলিকম টাওয়ার স্থাপন)

৩. লোকো কবচ: এটি ট্র্যাকগুলিতে ইনস্টল করা আর.এফ.আই.ডি ট্যাগের সাথে যোগাযোগ করে এবং টেলিকম টাওয়ারগুলিতে তথ্য রিলে করে এবং স্টেশন কবচ থেকে রেডিও তথ্য গ্রহণ করে। লোকো কবচ লোকোমোটিভগুলির ব্রেকিং সিস্টেমের সাথেও সংহত করা হয়েছে। এই ব্যবস্থাটি নিশ্চিত করে যে জরুরি পরিস্থিতিতে ব্রেক প্রয়োগ করা হয়।

(লোকো কবচ স্থাপন)

৪. স্টেশন কবচ: প্রতিটি স্টেশন এবং ব্লক বিভাগে স্থাপন করা হয়। এটি লোকো কবচ এবং সিগন্যালিং সিস্টেম থেকে তথ্য গ্রহণ করে এবং সুরক্ষিত গতির জন্য লোকো কবচকে গাইড করে।

(স্টেশন কবচ স্থাপন)

(স্টেশন কবচ)

৫. অপটিক্যাল ফাইবার কেবল (ও.এফ.সি): অপটিক্যাল ফাইবার ট্র্যাক বরাবর স্থাপন করা হয় যা উচ্চ গতির তথ্য যোগাযোগের জন্য এই সমস্ত ব্যবস্থাকে সংযুক্ত করে।

৬. সিগন্যালিং ব্যবস্থাঃ সিগন্যালিং ব্যবস্থা লোকো কবচ, স্টেশন কবচ টেলিকম টাওয়ার ইত্যাদির সঙ্গে সমন্বিত।

(স্টেশন ম্যানেজারের অপারেশন প্যানেল)

ভারী রেলপথ সহ রেলের কাজকর্ম ব্যাহত না করে এই ব্যবস্থাগুলি স্থাপন, পরীক্ষা এবং প্রত্যয়িত করা প্রয়োজন।

কবচের অগ্রগতি

১. অপটিক্যাল ফাইবার বিছানো - ৫৮৫৬ কিমি

২. টেলিকম টাওয়ার স্থাপন করা হয়েছে-৬১৯

৩. স্টেশনগুলিতে কবচ স্থাপন করা হয়েছে-৭০৮

৪. লোকোস-এ কবচ স্থাপন করা হয়েছে-১,১০৭

৫. ট্র্যাকসাইড সরঞ্জাম স্থাপন করা হয়েছে- ৪০০১ কিমি

ভারতীয় রেল প্রতি বছর নিরাপত্তা সংক্রান্ত কাজে ১ লক্ষ কোটি টাকারও বেশি বিনিয়োগ করে। কবচ হল যাত্রী ও ট্রেনের নিরাপত্তা বাড়ানোর জন্য গৃহীত অনেক উদ্যোগের মধ্যে একটি। কবচের অগ্রগতি এবং স্থাপনার গতি রেলপথের নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে ভারতীয় রেলের অঙ্গীকারকে প্রতিফলিত করে।

*****

KMD/PS


(Release ID: 2150541)
Read this release in: English