সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক
মোট ৫,৭২৯ কোটি টাকা ব্যয়ে গুয়াহাটি রিং রোড গড়ে তুলবে জাতীয় মহা সড়ক কর্তৃপক্ষ (এনএইচএআই)
NHAI to Develop Guwahati Ring Road on BOT (Toll) Mode at a total Cost of Rs 5,729 Crore.
Posted On:
03 APR 2025 3:38PM by PIB Agartala
নয়াদিল্লি, ৩রা এপ্রিল ২০২৫: দেশের উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়নে অবদান রাখার জন্য, জাতীয় মহা সড়ক কর্তৃপক্ষ (এনএইচএআই) মেসার্স দীনেশচন্দ্র আর আগরওয়াল ইনফ্রাকন প্রাইভেট লিমিটেডের সঙ্গে এক চুক্তি স্বাক্ষর করেছে।
এই চুক্তি স্বাক্ষরের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনএইচএআই-এর চেয়ারম্যান শ্রী সন্তোষ কুমার যাদব এবং এনএইচএআই-এর উচ্চপদস্থ আধিকারিকরা। এই চুক্তি মোতাবেক, ১২১ কিলোমিটার দীর্ঘ গুয়াহাটি রিং রোড গড়ে তোলা হবে।
কোনরকম অনুদান ব্যতিরেকে বিল্ড অপারেট টোল (বিওটি) প্রকৃতির এই চুক্তিপত্র অনুসারে এই প্রকল্প নির্মাণে ব্যয় হবে ৫৭২৯ কোটি টাকা। চুক্তিতে ছাড়ের সময়কাল ধার্য্য করা হয়েছে ৩০ বছর, যার মধ্যে নির্মাণ সম্পূর্ণ করার সময়কাল ধরা হয়েছে চার বছর। এই প্রকল্পেও গুরুত্ব দিয়ে অসম রাজ্য সরকার জমির খরচের ৫০ শতাংশ বহন করার সিদ্ধান্ত নিয়েছে এবং একইসাথে, মোট সম্পদের উপর রয়্যালটি ছাড় দেবে এবং প্রায় ১২৭০ কোটি টাকার জিএসটি-র রাজ্য অংশের অবদান রেহাই দেওয়া হবে। এইভাবে, এই প্রকল্পের মোট খরচ দাঁড়াচ্ছে প্রায় সাত হাজার কোটি টাকা।

গুয়াহাটি রিং রোড প্রকল্পে তিনটি বিভাগ থাকবে যার মধ্যে রয়েছে ৫৬ কিলোমিটার দীর্ঘ চার লেনের নিয়ন্ত্রিত পরিবহনের উত্তর গুয়াহাটি বাইপাস, ২৭ নম্বর জাতীয় মহাসড়কের ৮ কিলোমিটার দীর্ঘ বাইপাসকে চার লেন থেকে ছয় লেনে প্রশস্ত করা এবং ২৭ নম্বর জাতীয় মহাসড়কে বিদ্যমান ৫৮ কিলোমিটার দীর্ঘ বাইপাসের উন্নতিসাধন। আরো উল্লেখযোগ্য হলো, এই প্রকল্পের অংশ হিসেবে ৩ কিলোমিটার দীর্ঘ একটি বড় সেতুও ব্রহ্মপুত্র নদের উপর নির্মাণ করা হবে।
গুয়াহাটি রিং রোড ২৭ নম্বর জাতীয় মহাসড়কের পূর্ব-পশ্চিম করিডোর ধরে দূর যাত্রার পরিবহনকে যানজট মুক্ত রাখতে সহায়তা করবে। উল্লেখ্য, ২৭ নম্বর জাতীয় মহাসড়কের পূর্ব-পশ্চিম করিডোর দেশের উত্তর-পূর্ব অঞ্চলের প্রবেশদ্বার হিসেবে গণ্য করা হয়। গুয়াহাটি রিং রোডের উন্নয়ন গুয়াহাটি শহর যেমন যানজট থেকে রেহাই পাবে, তেমনি, উত্তর-পূর্বের রাজ্যগুলিকেও যানজট থেকে মুক্ত রাখবে। পশ্চিমবঙ্গ/বিহার থেকে শিলচর, নাগাল্যান্ড এবং ত্রিপুরা মুখী যানবাহনকে গুয়াহাটি রিং রোড ধরে ঘুরিয়ে দেবে। এই প্রকল্পের ফলে যানজট মুক্ত পরিবহন সুবিধা পাবে শিলিগুড়ি, শিলচর, শিলং, জোড়হাট, তেজপুর, জোগিগোপা এবং বারপেটা সহ এই অঞ্চলের প্রধান শহরগুলি।

উল্লেখ্য, ভারত সরকার বিল্ড-অপারেট-ট্রান্সফার (বিওটি) প্রকল্পের জন্য সরকারি-বেসরকারি অংশীদারিত্বকে উৎসাহিত করে চলেছে। বিওটি মোডে প্রকল্প গ্রহণকে উৎসাহিত করতে, সাম্প্রতিক অতীতে বিওটি (টোল) এবং অস্থায়ী বিওটি (টোল)-এর মডেল কনসেশন এগ্রিমেন্ট (এমসিএ)-এর বিভিন্ন বিধির পরিমার্জন করা হয়েছে। সংশোধিত মডেল ছাড় চুক্তির ভিত্তিতে স্বাক্ষরিত এটিই প্রথম চুক্তি যা এই ধরনের আরও চুক্তির পথ সুগম করবে। ভারত সরকারের 'ভিশন ২০৪৭'-এর অংশ হিসাবে, বিপুল সংখ্যক উচ্চ-গতির সম্ভাবনাময় করিডোর গড়ে তোলার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। সড়ক ক্ষেত্রের উন্নয়নে শক্তিশালী সরকারি-বেসরকারি অংশীদারিত্ব এই লক্ষ্য বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করা হচ্ছে এবং দেশে বিশ্বমানের জাতীয় মহাসড়ক নেটওয়ার্কের উন্নয়ন ও পাশাপাশি পরিচালনা ও রক্ষণাবেক্ষণে ব্যাপক অবদান রাখবে।
***
KMD/PS
(Release ID: 2118620)
Visitor Counter : 17