যোগাযোগ মন্ত্রক

বন্যায় ক্ষতিগ্রস্ত ত্রিপুরায় পরিষেবা পুনরুদ্ধারে টেলিযোগাযোগ বিভাগ ও টেলিযোগাযোগ পরিষেবা প্রদানকারীরা উল্লেখযোগ্য অগ্রগতি দেখিয়েছে

টেলিযোগাযোগ বিভাগ (ডিওটি) ত্রিপুরায় ইন্ট্রা সার্কেল রোমিং চালু করেছে

যোগাযোগের প্রয়োজনীয় পরিষেবা বজায় রেখে স্বাভাবিকতা ফিরিয়ে আনতে অক্লান্ত পরিশ্রম করছে টেলিকম পরিষেবা প্রদানকারীরা

Posted On: 25 AUG 2024 8:40PM by PIB Agartala

টেলিযোগাযোগ বিভাগ (ডিওটি) বন্যায় ক্ষতিগ্রস্থ ত্রিপুরায় দূরসঞ্চার-পরিষেবা পুনরুদ্ধারের জন্য সমস্ত সম্ভাব্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। কঠিন চ্যালেঞ্জের মধ্যেও বিএসএনএল, রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন সহ সমস্ত টেলিকম পরিষেবা সরবরাহকারীদের (টিএসপি) সম্মিলিত প্রচেষ্টায় বন্যা-ক্ষতিগ্রস্থ অঞ্চলে ৯৪ শতাংশেরও বেশি অংশে টেলিকম নেটওয়ার্ক পুনরুদ্ধার করা হয়েছে। এটি উদ্ধারকারী দল, সরকারি কর্মকর্তা এবং সাধারণ জনগণের জন্য গুরুত্বপূর্ণ যোগাযোগ বজায় রাখার ক্ষেত্রে সহায়তা করছে।

অভূতপূর্ব ভারী বৃষ্টিপাতের কারণে ত্রিপুরা মারাত্মক ব্যাঘাতের সম্মুখীন হয়েছে, যার ফলে ১৯ আগস্ট থেকে ২৩ আগস্ট পর্যন্ত মারাত্মক বন্যা পরিস্থিতি ছিল। বন্যায় টেলিকম পরিকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে এবং টেলিকম পরিষেবা ব্যাপকভাবে ব্যাহত হয়েছে।

  

দুর্দশাগ্রস্ত জনগণকে সহায়তা করতে এবং পরিষেবাগুলির নিরবচ্ছিন্ন কভারেজ সুনিশ্চিত করতে টেলিকম সংযোগ বাড়ানোর জন্য টেলিযোগাযোগ বিভাগ (ডিওটি) এবং টেলিকম পরিষেবা সরবরাহকারীরা (টিএসপি) নিম্নলিখিত ব্যবস্থা গ্রহণ করেছেঃ

** ডিওটি তার ফিল্ড ইউনিট অর্থাৎ নর্থ ইস্টার্ন লাইসেন্স সার্ভিস এরিয়া (এনই-এলএসএ) এবং টেলিকম পরিষেবা প্রদানকারীদের সঙ্গে পরিস্থিতি নিয়ে নিয়মিত পর্যালোচনা করছে।

** ত্রিপুরার টেলিযোগাযোগ বিভাগের এলএসএ ইউনিট দ্রুততার সঙ্গে কাজ করেছে এবং তারা রাজ্য প্রশাসনের পাশাপাশি রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা ইউনিট এবং টেলিকম পরিষেবা প্রদানকারীদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছে, যাতে টেলিকম নেটওয়ার্কটি যত তাড়াতাড়ি সম্ভব পুনরুদ্ধার করা যায়।

** টেলিযোগাযোগ বিভাগ তার ক্ষেত্র কার্যালয় থেকে গ্রাউন্ড পর্যায়ের বা তৃণমূল পর্যায়ের প্রতিবেদন পাওয়ার পরে ২২/০৮/২০২৪ থেকে ২৭/০৮/২০২৪ পর্যন্ত ত্রিপুরায় ইন্ট্রা সার্কেল রোমিং (আইসিআর) চালু করেছে। যার ফলে সমস্ত টেলিকম পরিষেবা প্রদানকারীরা অবিলম্বে তাদের নেটওয়ার্কে ইন্ট্রা সার্কেল রোমিং চালু করে দেয়, যা থেকে গ্রাহকরা তাদের সিম-এর নেটওয়ার্ক সাবস্ক্রিপশন নির্বিশেষে যে কোনও উপলব্ধ টেলিকম নেটওয়ার্কের পরিষেবা পেতে পারেন।

** রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের অনুরোধের ভিত্তিতে টেলিকম পরিষেবা প্রদানকারীরা অবিলম্বে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে খারাপ হয়ে যাওয়া টেলিকম সরঞ্জামগুলি বদলে দিয়েছে। এই প্রতিস্থাপনের ফলে ক্ষতিগ্রস্ত এলাকার স্থানীয় বাসিন্দারা এবং উদ্ধারকর্মী ও বিপর্যয় মোকাবিলা দল সবাই সহায়তা পেয়েছে।

** এছাড়াও, টেলিকম পরিষেবা প্রদানকারীরা আরও বেশ কয়েকটি পদক্ষেপ নিচ্ছে, যাতে মানুষ এই কঠিন সময়ে একে অপরের সঙ্গে যোগাযোগ রাখতে পারেন। জিও’র পক্ষ থেকে এইসব এলাকার সমস্ত গ্রাহকদের ক্ষেত্রে, যাদের প্ল্যানগুলির মেয়াদ সম্প্রতি শেষ হয়েছে বা আগামী দু’দিনের মধ্যে মেয়াদ শেষ হতে চলেছে, তাদের প্রিপেইড প্ল্যানগুলির বৈধতা চারদিন বাড়ানো হয়েছে। এয়ারটেল প্রিপেইড গ্রাহকদের ক্ষেত্রে যাদের প্ল্যান ভ্যালিডিটির মেয়াদ শেষ হয়ে গেছে এবং তারা রিচার্জ করতে পারছেন না, তাদেরকে প্রতিদিন দেড় জিবি ফ্রি মোবাইল ডেটা দেওয়া হচ্ছে এবং সীমাহীন কলিং-এর সুবিধা সহ চার দিনের ভ্যালিডিটি দেওয়া হয়েছে। এছাড়া সমস্ত পোস্টপেইড গ্রাহকদের ক্ষেত্রে বিল পরিশোধের তারিখও ৩০ দিন বাড়ানো হয়েছে।

***

SKC/SG



(Release ID: 2048963) Visitor Counter : 17


Read this release in: English