ভোক্তা বিষয়ক,খাদ্য ও গণবন্টন মন্ত্রক

কৃষি, ২০৪৭ সালের মধ্যে 'বিকশিত ভারত' গঠনের দিকে রাষ্ট্রকে এগিয়ে নিয়ে যাবে: শ্রী পীযূষ গোয়েল

কৃষকদের গুদামজাতকরণের রসদ সহজ করতে 'ই-কিষান উপজ নিধি' চালু করেছেন শ্রী গোয়েল

Posted On: 04 MAR 2024 8:43PM by PIB Agartala

নয়াদিল্লি, ৪ মার্চ, ২০২৪৷৷ কেন্দ্রীয় ভোক্তা বিষয়ক, খাদ্য ও গণবন্টন, বাণিজ্য ও শিল্প এবং বস্ত্র মন্ত্রী শ্রী পীযূষ গোয়েল বলেছেন, কৃষি খাত হবে মূল স্তম্ভ যা ২০৪৭ সালের মধ্যে রাষ্ট্রকে 'বিকশিত ভারত' হওয়ার দিকে এগিয়ে নিয়ে যাবে। আজ নয়াদিল্লীতে মন্ত্রী,  ওয়্যারহাউজিং ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটি ই-কিষাণ উপজ নিধি (ডিজিটাল গেটওয়ে) লক্ষ লক্ষ ভারতীয়দের জীবন সুরক্ষিত করার জন্য কৃষকদের ধন্যবাদ জানিয়েছেন এবং বলেছেন যে 'ই-কিষাণ উপজ নিধি' উদ্যোগ প্রযুক্তির সাহায্য কৃষকদের গুদামজাতকরণের সরবরাহ সহজ করবে এবং কৃষকরা তাদের পণ্যের ন্যায্য মূল্য পেতে সহায়তা করবে।

শ্রী পীযূষ গোয়েল ঘোষণা করেছেন যে ডব্লিউডিআরএ নিবন্ধিত গুদামগুলিতে নিরাপত্তা আমানতের মূল্য শীঘ্রই কমানো হবে যাতে আরও বেশি কৃষক, বিশেষ করে ছোট কৃষকদের গুদামগুলি ব্যবহার করতে পারে এবং তাদের আয় বাড়াতে উৎসাহিত করা যায়। তিনি বলেন যে, এই গুদামে তাদের পণ্য মজুদকারী কৃষকদের আগে ৩ শতাংশ এর পরিবর্তে কেবল ১ শতাংশ  সিকিউরিটি ডিপোজিট দিতে হবে।

শ্রী গোয়েল বলেন, ডিজিটাল গেটওয়ে উদ্যোগ আমাদের চাষকে আকর্ষণীয় করে তোলার প্রচেষ্টার একটি গুরুত্বপূর্ণ ধাপ। তিনি  বলেন, 'ই-কিষাণ উপজ নিধি' কোনো জামানত ছাড়াই, অতিরিক্ত নিরাপত্তা আমানত নীতি কৃষকদের দুর্দশা বিক্রয় রোধ করতে পারে যাদেরকে প্রায়শই ফসলের পরবর্তী সঞ্চয়ের সুযোগের কারণে তাদের সম্পূর্ণ ফসল কম দামে বিক্রি করতে হয়।

শ্রী পীযূষ গোয়েল বলেছেন যে ডব্লিউডিআরএ-এর অধীনে গুদামগুলি ভালভাবে পর্যবেক্ষণ করা হয়, উচ্চ রেট দেওয়া হয় এবং পরিকাঠামোতে সজ্জিত যা খামারের পণ্যগুলিকে রক্ষা করবে এবং কৃষকদের কল্যাণের দিকে পরিচালিত করবে। মন্ত্রী ডব্লিউডিআরএ-র অধীনে রাজ্য জুড়ে ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া(এফসিআই) দ্বারা ব্যবহৃত গুদামগুলির বাধ্যতামূলক নিবন্ধকরণ এবং রাজ্য গুদামগুলির পরিকাঠামো প্রস্তুত হওয়ার জন্য একটি রোডম্যাপ তৈরি করার জন্য বলেছেন৷

‘ই-কিষাণ উপজ নিধি’ প্ল্যাটফর্মের বিশদ বিবরণ দিয়ে, শ্রী গোয়েল বলেছেন, তার সরলীকৃত ডিজিটাল প্রক্রিয়ার সাথে উদ্যোগটি বার্ষিক ৭ শতাংশে সুদে ৬ মাসের জন্য যে কোনও নিবন্ধিত ডব্লিউডিআরএ গুদামে কৃষকদের স্টোরেজের পদ্ধতিকে সহজ করতে পারে। মন্ত্রী গুদাম নিবন্ধনের জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম প্রদানের ডব্লিউডিআরএ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন যা বছরে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে এবং পোর্টালে নিবন্ধিত হওয়ার লক্ষ্যমাত্রা ১ লক্ষ গুদাম নির্ধারণ করেছে। তিনি উল্লেখ করেন যে গত বছর ১৫০০ গুদাম নিবন্ধিত হয়েছিল।

মন্ত্রী জোর দিয়ে বলেন যে 'ই-কিষাণ উপজ নিধি' এবং ই-এনএএম-এর সাহায্যে কৃষকরা একটি আন্তঃসংযুক্ত বাজারের প্রযুক্তি ব্যবহার করতে সক্ষম হবেন যা তারা তাদের উৎপাদিত ন্যূনতম সমর্থন মূল্যে (এমএসপি) সরকারের কাছে তাদের উৎপাদিত পণ্য বিক্রির উপরে এবং তার বাইরেও উপকৃত হবে। তিনি বলেন যে এমএসপির মাধ্যমে সরকারের ক্রয় গত এক দশকে ২.৫ গুণ বেড়েছে।

মন্ত্রী বিশ্বের বৃহত্তম সমবায় খাদ্য শস্য সঞ্চয় প্রকল্পের সূচনা সম্পর্কে কথা বলতে গিয়ে ডব্লিউডিআরএকে সমবায় খাতের অধীনে সমস্ত গোডাউনের বিনামূল্যে নিবন্ধন প্রদানের জন্য একটি প্রস্তাব পরিকল্পনা করার আহ্বান জানান। তিনি বলেছিলেন যে সমবায় খাতের গোডাউনগুলিকে সহায়তা করার উদ্যোগ কৃষকদের তাদের ফসল ডব্লিউডিআরএ সুবিধাগুলিতে মজুদ করতে আরও উৎসাহিত করবে যাতে তারা তাদের ফসল বিক্রির ন্যায্য মূল্য পেতে পারে।

 *****  

SKC/SG/KMD



(Release ID: 2011419) Visitor Counter : 51


Read this release in: English