নতুন ও পুনর্নবীকরণ শক্তি মন্ত্রক

এক কোটি বাড়িতে ছাদে সৌর বিদ্যুৎ ব্যবস্থা স্থাপনের জন্য মুফত বিনামূল্যে সৌর বিদ্যুৎ যোজনায় প্রধানমন্ত্রীর সূর্য ঘর অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

Posted On: 29 FEB 2024 8:19PM by PIB Agartala

নয়াদিল্লি,  ২৯ ফেব্রুয়ারি ২০২৪।। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী সূর্য ঘর : বিনামূল্যে সৌর বিদ্যুৎ   যোজনা অনুমোদন দেওয়া  হয়েছে, যার আওতায় দেশে  এক কোটি পরিবারের ছাদে সৌর বিদ্যুৎ স্থাপন এবং প্রতি মাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার জন্য মোট ৭৫,০২১ কোটি টাকা ব্যয়ের  অনুমোদন দেওয়া  হয়েছে। গত ২০২৪ সালের ১৩ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী এই প্রকল্পের সূচনা করেন।

এই প্রকল্পের প্রধান বিশেষত্বগুলির মধ্যে রয়েছে:

আবাসনের  ছাদে  সৌর বিদ্যুৎ ব্যবস্থার  জন্য কেন্দ্রীয় আর্থিক সহায়তা (সিএফএ)

এই প্রকল্পটি ২ কিলোওয়াট ব্যবস্থার জন্য সিস্টেম ব্যয়ের ৬০ % এবং ২ থেকে ৩ কিলোওয়াট ক্ষমতার মধ্যে সিস্টেমের জন্য অতিরিক্ত সিস্টেম ব্যয়ের ৪০ % সিএফএ সরবরাহ করা হবে । সিএফএ  সর্বোচ্চ ৩  কিলোওয়াট পর্যন্ত  সীমাবদ্ধ থাকবে  বর্তমান বেঞ্চমার্ক দামে, এর অর্থ  ১ কিলোওয়াট সিস্টেমের জন্য ৩০,০০০  টাকা, ২ কিলোওয়াট সিস্টেমের জন্য ৬০,০০০ টাকা এবং ৩  কিলোওয়াট বা তার বেশি সিস্টেমের জন্য  সর্বোচ্চ ৭৮,০০০  টাকা পর্যন্ত  ভর্তুকি দেওয়া হবে।

পরিবারগুলি জাতীয় পোর্টালের মাধ্যমে ভর্তুকির জন্য আবেদন করতে পারবেন  এবং ছাদে সৌর বিদ্যুৎ ব্যবস্থা  স্থাপনের জন্য উপযুক্ত  ভেন্ডর বা বিক্রেতা নির্বাচন করতে সক্ষম হবেন । ন্যাশনাল পোর্টাল,  উপযুক্ত সিস্টেম সাইজ, বেনিফিট ক্যালকুলেটর, ভেন্ডর রেটিং ইত্যাদির মতো প্রাসঙ্গিক তথ্য সরবরাহ করে পরিবারগুলিকে তাদের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় সহায়তা করবে।
৩ কিলোওয়াট পর্যন্ত আবাসিক আরটিএস সিস্টেম স্থাপনের জন্য পরিবারগুলি বর্তমানে প্রায় ৭% জামানতবিহীন ঋণে স্বল্প সুদে পণ্য সংগ্রহ  করতে সক্ষম হবেন।
প্রকল্পের অন্যান্য বৈশিষ্ট্য

গ্রামীণ এলাকায় রুফটপ সোলার  ব্যবস্থা গ্রহণের জন্য রোল মডেল হিসেবে কাজ করতে দেশের প্রতিটি জেলায় একটি করে মডেল সোলার ভিলেজ গড়ে তোলা হবে।
শহরাঞ্চলীয় স্থানীয় সংস্থা এবং পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠানগুলিও তাদের অঞ্চলে আরটিএস ইনস্টলেশনের প্রচারের জন্য  ব্যবস্থা নিতে পারবে।      
এই প্রকল্পটি পুনর্নবীকরণযোগ্য শক্তি পরিষেবা সংস্থা (RESCO) ভিত্তিক মডেলগুলির জন্য অর্থ প্রদানের সুরক্ষার পাশাপাশি আরটিএসে উদ্ভাবনী প্রকল্পগুলির জন্য একটি তহবিল সরবরাহ করবে ।

ফলাফল এবং প্রভাব

প্রস্তাবিত প্রকল্পের ফলে আবাসিক খাতে রুফটপ সোলারের মাধ্যমে ৩০ গিগাওয়াট সৌর ক্ষমতা যোগ করা হবে, ১০০০ বিইউ বিদ্যুৎ উৎপাদন করা হবে এবং এর ফলে রুফটপ সিস্টেমের ২৫ বছরের জীবনকালে ৭২০ মিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড সমতুল্য নির্গমন হ্রাস পাবে।

অনুমান করা হচ্ছে যে এই প্রকল্পটি উত্পাদন, সরবরাহ, সরবরাহ শৃঙ্খল, বিক্রয়, ইনস্টলেশন, ওএম এবং অন্যান্য পরিষেবাগুলিতে প্রায় ১৭ লক্ষ সরাসরি কর্মসংস্থান তৈরি করবে।

পিএম-সূর্য ঘরের সুবিধা গ্রহণ: মুফত বিজলি যোজনা

এই প্রকল্প চালু হওয়ার পর থেকেই সচেতনতা বৃদ্ধি এবং আগ্রহী পরিবারগুলির কাছ থেকে আবেদন গ্রহন করার  জন্য সরকার একটি বিশাল প্রচার শুরু করেছে। পরিবারগুলি নিজেরাই আবেদনের জন্য নিবন্ধন করতে পারবে।

*****

SKC/TD/KMD



(Release ID: 2010384) Visitor Counter : 407


Read this release in: English