প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

আইএনএস বিক্রমাদিত্য এবং আইএনএস বিক্রান্তের সম্মিলিত অভিযান

আকাশের মতোই সীমাহীন : ভারতীয় নৌবাহিনীর বহু-বিমানবাহী রণতরীর প্রদর্শন

Posted On: 10 JUN 2023 3:50PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১০ জুন, ২০২৩

ভারত মহাসাগর : বহু-বিমানবাহী রণতরীর চোখ ধাঁধানো প্রদর্শন এবং আরব সাগরে ৩৫টিরও বেশি যুদ্ধ বিমানের সুসমন্বিত নিয়োগের মাধ্যমে ভারতীয় নৌবাহিনী সমুদ্রপথে তার শক্তিশালী অবস্থানের নমুনা রেখেছে। নৌ-শক্তির এই প্রদর্শন জাতীয় স্বার্থ রক্ষা, আঞ্চলিক স্থিতিশীলতা বজায় রাখা এবং সমুদ্র পরিসরে সহযোগিতামূলক অংশীদারিত্ব বৃদ্ধির প্রতি ভারতের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

ভারত মহাসাগর ও সংলগ্ন অঞ্চলে সামুদ্রিক সুরক্ষা বৃদ্ধি ও ক্ষমতা প্রদর্শনের এক উল্লেখযোগ্য মাইলফলক হল এই অভিযান। মহড়ায় আইএনএস বিক্রমাদিত্য এবং দেশে নির্মিত আইএনএস বিক্রান্ত - এই দুটি বিমানবাহী রণতরীর সঙ্গে একগুচ্ছ জাহাজ, সাবমেরিন ও বিমানের নিখুঁত সমন্বয় স্থাপন করা হয়েছিল – যা সমুদ্র পরিসরে ভারতে প্রযুক্তিগত দক্ষতার পরিচায়ক।

মহড়ার কেন্দ্রে থাকা আইএনএস বিক্রমাদিত্য এবং আইএনএস বিক্রান্ত ‘ভাসমান সার্বভৌম এয়ারফিল্ড’-এর ভূমিকা পালন করেছে। মিগ-২৯ ফাইটার জেট, এমএইচ৬০আর, কামভ, সি কিং, চেতক ও এএলএইচ হেলিকপ্টার সহ বিভিন্ন ধরণের বিমান এগুলির উপরেই ওঠানামা করেছে। ভ্রাম্যমান এই ঘাঁটিগুলি যেকোনো জায়গায় স্থাপন করা যেতে পারে। এতে অভিযানের নমনীয়তা বাড়ে, দ্রুত বিপদের মোকাবিলা করা যায় এবং জাতীয় স্বার্থ রক্ষায় বিশ্বের যেকোনো প্রান্তে বিমান অভিযান চালানোর পথ সুগম হয়। ভারতীয় নৌবাহিনী যে আঞ্চলিক সম্মিলিত সুরক্ষায় পুরোদস্তুর প্রস্তুত – এই মহড়া, বন্ধু দেশগুলির কাছে সেই বার্তাও প্রেরণ করে।

দুটি বিমানবাহী রণতরীকে নিয়ে এই মহড়া ভারতের সমুদ্র-ভিত্তিক বিমান ক্ষমতার শ্রেষ্ঠত্ব প্রমাণ করে। দেশের প্রতিরক্ষা কৌশল রচনায় এবং আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় সমুদ্র পরিসরে বিমানবাহী রণতরীর বিপুল গুরুত্ব রয়েছে।

CG/SD/SKD



(Release ID: 1931423) Visitor Counter : 119


Read this release in: English