স্বরাষ্ট্র মন্ত্রক

আসন্ন বর্ষা মরশুমে বন্যা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় প্রস্তুতি খতিয়ে দেখতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহ্-র পৌরোহিত্যে নতুন দিল্লিতে উচ্চপর্যায়ের বৈঠক

Posted On: 02 JUN 2023 9:40PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২ জুন,  ২০২৩

কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সমবায় মন্ত্রী শ্রী অমিত শাহ্ আজ নতুন দিল্লিতে আসন্ন বর্ষা মরশুমে বন্যা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থাপনা খতিয়ে দেখতে একটি উচ্চপর্যায়ের বৈঠকের পৌরোহিত্য করেছেন। এই বৈঠকে দেশের বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে দীর্ঘমেয়াদী এবং সমন্বিত ব্যবস্থাপনা গড়ে তোলার জন্য নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে।   

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার যে কোন বিপর্যয়ে প্রাণহানি ও ক্ষয়-ক্ষতি কমাতে বিপর্যয় ব্যবস্থাপনার মানোন্নয়নে গুরুত্ব দিয়ে থাকে। ভবিষ্যতে  বন্যা সংক্রান্ত পূর্বাভাসকে আরও শক্তিশালী করার জন্য আবহাওয়া দপ্তর এবং জাতীয় জল কমিশন আগামী মরশুম থেকে ৫ দিনের পরিবর্তে ৭ দিনের বৃষ্টি এবং বন্যা সংক্রান্ত পূর্বাভাস জানাবে। আগামী মার্চ মাসের মধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ একটি সফটওয়্যার তৈরি করবে। এই সফটওয়্যারে দ্রুত সতর্কিকরণের জন্য সবধরণের বৈজ্ঞানিক তথ্য থাকবে। এরফলে, বিপর্যয় প্রতিরোধী সংস্থাগুলি প্রয়োজনীয় তথ্য মানুষের কাছে পৌঁছে দেবে।  
  
বিপর্যয়ের সময় উদ্ধারকাজে গ্রামাঞ্চলের ডুবুরিদের কাজে লাগাতে আপদা মিত্র প্রকল্পে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। যথাযথ সময়ে বজ্রপাত সংক্রান্ত সতর্কিকরণ যাতে এসএমএস, টিভি, এফএম রেডিও-র মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া যায়, তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী। তিনি বলেন, আবহাওয়া দপ্তরের উদ্ভাবিত উমাং, রেন অ্যালার্ম এবং দামিনীর মত অ্যাপগুলির যথাযথ প্রচার করতে হবে, যাতে সংশ্লিষ্ট সকলের কাছে এই অ্যাপের সুবিধা পৌঁছতে পারে। মন্ত্রী বলেন, ১৫টি ভাষায় এই অ্যাপের মাধ্যমে এখন সতর্কবার্তা পৌঁছে দেওয়া হচ্ছে। বৈঠকে ভারতীয় আবহাওয়া দপ্তর, কেন্দ্রীয় জল কমিশন, সড়ক ও মহাসড়ক মন্ত্রক, রেল বোর্ড, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং ভারতীয় মহাকাশ গবেষণা সংগঠনের এনআরএসসি-র শীর্ষ আধিকারিকরা উপস্থিত ছিলেন। 

CG/CB/AS/ 



(Release ID: 1929653) Visitor Counter : 89


Read this release in: English