আবাসনএবংশহরাঞ্চলেরদারিদ্র্যদূরীকরণমন্ত্রক
azadi ka amrit mahotsav

২০১৪ থেকে মোট প্রায় ৫৪৮ কিলোমিটার মেট্রো রেল নেটওয়ার্ক চালু হয়েছে দেশে

Posted On: 04 AUG 2022 3:37PM by PIB Kolkata

 

নয়াদিল্লি, ৪  আগস্ট, ২০২২

আবাসন ও নগর বিষয়ক প্রতিমন্ত্রী শ্রী কৌশল কিশোর লোকসভায় আজ এক প্রশ্নের উত্তরে লিখিত জবাবে জানিয়েছেন ২০১৪র আগে অর্থাৎ ২০১৩র ডিসেম্বর পর্যন্ত প্রায় ২২৯ কিলোমিটার মেট্রো রেল নেটওয়ার্ক চালু ছিল। দিল্লি ও সংলগ্ন অঞ্চলে মোট ১৯৪ কিমি, কলকাতায় ২৮ কিমি এবং ব্যাঙ্গালোরে ৭ কিমি।

২০১৪ থেকে এ পর্যন্ত প্রায় মোট ৫৪৮ কিলোমিটার মেট্রো রেল নেটওয়ার্ক তৈরি ও চালু হয়েছে দেশে।

নগরোন্নয়নের অবিচ্ছেদ্য অঙ্গ নগর পরিবহণ যেটি রাজ্যের বিষয়ভুক্ত। সেইজন্য সংশ্লিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সরকার মেট্রো রেল প্রকল্প সহ নগর পরিবহন পরিকাঠামো, নির্মাণ এবং তার আর্থিক সংস্থানের জন্য দায়বদ্ধ। ২০১৭ মেট্রো রেল নীতি অনুযায়ী কেন্দ্রীয় সরকার রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলের দেওয়া প্রস্তাবের সম্ভাব্যতা এবং আর্থিক সংস্থানের ব্যবস্থার চিন্তা-ভাবনা করে শহর এবং শহরতলির মেট্রো রেল প্রকল্পগুলির জন্য আর্থিক সহায়তা দেওয়ার বিষয়টি বিবেচনা করে।

২০১৪ থেকে কলকাতায় মেট্রো রেল প্রকল্প রূপায়ণ করছে রেল মন্ত্রক। ২০১৪-১৫ থেকে ২০২২এর জুন পর্যন্ত কলকাতায় মেট্রো নেটওয়ার্ক গড়তে ভারত সরকার খরচ করছে ১৩ হাজার ৯৪৯.৫২ কোটি টাকা। কলকাতা মেট্রোর ইস্ট-ওয়েস্ট করিডরের জন্য বরাদ্দ অর্থের ৭৪ শতাংশ দেয় রেল, ২৬ শতাংশ দেয় আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক।

কলকাতা মেট্রো ইস্ট-ওয়েস্ট করিডরের ৮৫.১৬ কিলোমিটারের জন্য ২০২২-২৩ অর্থ বছরে ২ হাজার ৩১৬.১০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। কলকাতার অন্যান্য মেট্রো রেল প্রকল্পগুলি রূপায়ণ করছে রেল মন্ত্রক।

PG/AP/NS



(Release ID: 1848453) Visitor Counter : 33


Read this release in: Urdu , English