জলশক্তি মন্ত্রক

নদী-কেন্দ্রিক শহরগুলির জোট

Posted On: 03 FEB 2022 5:01PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ৩ ফেব্রুয়ারি, ২০২২
 
শহর এলাকার মধ্যদিয়ে বয়ে যাওয়া নদ-নদীগুলির সংরক্ষণ, উন্নয়ন তথা নজরদারি এবং এই সংক্রান্ত সেরা পন্থা-পদ্ধতি ও সৃজনশীল চিন্তা-ভাবনা আদান-প্রদানের লক্ষ্যে এক উপযুক্ত মঞ্চ গড়ে তুলতে নদী-কেন্দ্রিক শহরগুলিকে নিয়ে জোট গঠন করা হয়েছে। এই জোটে থাকা শহরগুলি নিজেদের মধ্যে নদ-নদীর সংরক্ষণ ও উন্নয়নে পারস্পরিক তথ্য বিনিময় করে থাকে। প্রাথমিক ভাবে দেশের ৩০টি শহরকে নিয়ে এই জোট গঠন করা হয়। এরমধ্যে, হাওড়া, জঙ্গিপুর, হুগলী, চুঁচুড়া, বহরমপুর, মহেশতলা রয়েছে। দেশের নদী কেন্দ্রিক যে কোন শহর এই জোটে যোগ দিতে পারে। 
 
রাজ্য সরকারগুলি বিভিন্ন নদ-নদীর দূষিত এলাকা চিহ্নিত করে সেখানে জলের গুণমান বাড়ানোর লক্ষ্যে একাধিক কর্মপরিকল্পনা রূপায়ণ করছে। রূপায়ণে অগ্রগতির ওপর রাজ্য স্তরে মুখ্যসচিব এবং কেন্দ্রীয় স্তরে জল শক্তি মন্ত্রকের সচিবের নেতৃত্বে গঠিত কমিটি নিয়মিত নজরদারি করে থাকে। 
 
এছাড়াও নমামি গঙ্গে কর্মসূচির আওতায় জাতীয় পরিচ্ছন্ন গঙ্গা মিশনের রূপায়ণে অগ্রগতির ওপর নজর রাখা হয়। রাজ্য সরকারগুলিও এই কর্মসূচি রূপায়ণে নজরদারি চালায়। কর্মসূচির রূপায়ণ ত্বরান্বিত করতে জেলা স্তরে গঙ্গা কমিটি গঠিত হয়েছে। 
 
আন্তঃরাজ্য নদ-নদীগুলির জল সমস্যার নিরসনে সংসদে আন্তঃরাজ্য জল বিবাদ নিষ্পত্তি আইন পাশ হয়েছে। এই আইন অনুযায়ী একাধিক রাজ্যের মধ্যদিয়ে প্রবাহিত নদ-নদীগুলির জলের অধিকার নিয়ে উদ্ভূত সমস্যা নিরসনের চেষ্টা হচ্ছে। বর্তমানে দেশে পাঁচটি জল সমস্যা নিরসন ট্রাইব্যুনাল রয়েছে। লোকসভায় আজ এক লিখিত জবাবে একথা জানান জলশক্তি প্রতিমন্ত্রী শ্রী বীরেশ্বর টুডু। 
 
 
CG/BD/AS/


(Release ID: 1795230) Visitor Counter : 186


Read this release in: English