প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

প্রতিরক্ষা ক্ষেত্রে স্টার্টআপ

Posted On: 17 DEC 2021 2:37PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ১৭ ডিসেম্বর, ২০২১
 
প্রতিরক্ষা মন্ত্রকের আওতাধীন প্রতিরক্ষা উৎপাদন দফতর ২০২১-২২ থেকে ২০২৫-২৬ পরবর্তী ৫ বছরে ‘প্রতিরক্ষা ক্ষেত্রে উৎকর্ষতার জন্য উদ্ভাবনী’ (আইডিইএক্স)-এর মতো কেন্দ্রীয় সাহায্য প্রাপ্ত প্রকল্পে ৪৯৮.৭৮ কোটি টাকা আর্থিক সহায়তায় অনুমোদন দিয়েছে। এই প্রকল্পের উদ্দেশ্যই হলো প্রায় ৩০০টি স্টার্টআপ, অতিক্ষুদ্র ও ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ এবং ব্যক্তিগত উদ্ভাবনী সংস্থাগুলিকে আর্থিক সহায়তা দেওয়া ও প্রতিরক্ষা উদ্ভাবনী সংস্থার মাধ্যমে ২০টি অংশীদারিত্ব ইনকিউবেটর গড়ে তোলা। পাশাপাশি প্রতিরক্ষা ক্ষেত্রে প্রযুক্তি উদ্ভাবন ও আত্মনির্ভরতার লক্ষ্য নেওয়া হয়েছে। এর জন্য মহাকাশ ক্ষেত্রের উন্নতিসাধনে একাধিক স্টার্টআপ, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থা ও শিক্ষা প্রতিষ্ঠান এবং গবেষণা ও উন্নয়নমূলক প্রতিষ্ঠানকে যুক্ত করা হয়েছে। স্টার্টআপগুলির উন্নতিসাধনে দেশের প্রতিরক্ষা গবেষণা উন্নয়ন সংস্থা ‘ডেয়ার টু ড্রিম’ প্রতিযোগিতা এবং প্রযুক্তি উন্নয়ন তহবিল (টিডিএফ) চালু করেছে। ডেয়ার টু ড্রিম হলো একটি সর্বভারীয় উদ্ভাবনী প্রতিযোগিতা। স্টার্টআপ এবং উদ্ভাবকদের প্রতিরক্ষা ইকো ব্যবস্থাপনায় বিশেষ অবদান রাখতে এটি সাহায্য করেছে। টিডিএফ প্রকল্পটি হলো ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের আওতাধীন। এটির পরিচালনার দায়িত্বে রয়েছে দেশের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)। 
 
প্রতিরক্ষা উৎপাদনে গবেষণা ও উন্নয়ন মূলক কাজকে শক্তিশালী করে তোলার জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ডিআরডিও-র মাধ্যমে ডেভলপমেন্ট কাম প্রোডাকশন পার্টনার (ডিসিপিপি), প্রোডাকশন এজেন্সি এবং ডেভলপমেন্ট পার্টনার (ডিপি) –এর জন্য নীতি নির্দেশিকা জারি করা হয়েছে। ডিআরডিও বিভিন্ন ভারতীয় গবেষণা ও উন্নয়নমূলক প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়কে গবেষণা ক্ষেত্রে আর্থিক সাহায্য দিয়ে থাকে। সুনির্দিষ্ট ক্ষেত্রে গবেষণার জন্য দেশের একাধিক আইআইটি এবং বিশ্ববিদ্যালয়ে ১০টি সেন্টার ফর এক্সিলেন্স খোলা হয়েছে। 
 
প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানি ক্ষেত্রে উন্নতিসাধনেও সরকার বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানির জন্য স্টান্ডার্ড অপারেটিং প্রসেডিওর জারি করা হয়েছে। এমনকি সরঞ্জাম রপ্তানির জন্য অনুমতি গ্রহণ ও প্রক্রিয়াকরণের জন্য একটি পোর্টাল তৈরি করা হয়েছে। প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানির বিষয়ে প্রচারের জন্য ডিফেন্স অ্যাটাচ (ডিএ) প্রকল্প চালু করা হয়েছে। প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন ক্ষেত্রে যুক্ত রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে উৎসাহ যোগানো হয়েছে। বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী দেশগুলিতে দেশের প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানির জন্য দ্রুত ছাড়পত্রের সুবিধার্থে প্রতিরক্ষা মন্ত্রীর পৌরোহিত্যে একটি উচ্চস্তরীয় কমিটি গঠন করা হয়েছে। এমনকি প্রতিরক্ষা মন্ত্রকের তত্ত্বাবধানে বন্ধুত্বপূর্ণ দেশগুলির সঙ্গে ওয়েবিনার আয়োজন করা হচ্ছে। 
 
লোকসভায় আজ শ্রীমতী দেবশ্রী চৌধুরী এবং শ্রীমতী পুনম মহাজনের প্রশ্নের লিখিত উত্তরে একথা জানিয়েছেন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রী অজয় ভাট। 
 
CG/SS/SKD/


(Release ID: 1782872) Visitor Counter : 111


Read this release in: English