সামাজিকন্যায়ওক্ষমতায়নমন্ত্রক
azadi ka amrit mahotsav

হাতে করে ময়লা নিষ্কাশন

Posted On: 07 DEC 2021 4:03PM by PIB Kolkata
নতুন দিল্লি, ০৭ ডিসেম্বর, ২০২১
 
সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের মাধ্যমে ২০১৩ এবং ২০১৮ সালে হাতে করে যারা ময়লা নিষ্কাশন করে বা মানুয়াল স্ক্যাভেঞ্জারদের নিয়ে দুটি সমীক্ষা চালানো হয়েছিল। যেটি ছিল রাজ্য ভিত্তিক। এই দুটি সমীক্ষা অনুসারে মোট ৫৮০৯৮ জনকে চিহ্নিত করা হয়েছিল।
সরকার মানুয়াল স্ক্যাভেঙ্গিং বিলুপ্তির লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হয়েছে। ম্যানুয়াল স্ক্যাভেঞ্জার হিসেবে নিয়োগের নিষেধাজ্ঞা এবং তাদের পুনর্বাসন আইন রয়েছে। বিগত ৬-১২-২০১৩ থেকে উন্মুক্ত এলাকায় মানুষের মলত্যাগ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আইনের বিধান অনুযায়ী দেশে ম্যানুয়াল স্ক্যাভেঞ্জার দের সনাক্ত করার জন্য দুটি সমীক্ষা চালানো হয়েছে। পরবর্তীকালে তাঁদের পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে।
ম্যানুয়াল স্ক্যাভেঞ্জারদের পুনর্বাসনের তথ্য রাজ্যভিত্তিক বিশদভাবে দেওয়া রয়েছে।
যেহেতু স্যানিটেশন রাজ্যের বিষয় তাই এই মন্ত্রক কেন্দ্রীয়ভাবে এ জাতীয় কোনো ডাটাবেস রক্ষণাবেক্ষণ করে না।
নির্ধারিত সুরক্ষা ব্যবস্থা এবং স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর না মেনে চলার কারণে নর্দমা এবং সেপটিক ট্যাংক গুলিতে মারাত্মক রকমের দুর্ঘটনা ঘটে থাকে। যান্ত্রিক স্যানিটেশন ইকোসিস্টেমের ওপর একটি জাতীয় নীতি প্রণয়ন করা হয়েছে এবং তা বাস্তবায়নের জন্য রাজ্যগুলিকে পাঠানো হয়েছে।
সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক নর্দমা ও সেপটিক ট্যাংক গুলির বিপদজনক অবস্থা এড়াতে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে।
আজ লোকসভায় এক লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রী ডক্টর বীরেন্দ্র কুমার এই তথ্য জানিয়েছেন।
 
 
CG/ SB


(Release ID: 1779077) Visitor Counter : 46


Read this release in: English