প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী আগামীকাল আলিগড়ে রাজা মহেন্দ্র প্রতাপ সিং রাজ্য বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস করবেন
প্রধানমন্ত্রী উত্তর প্রদেশ প্রতিরক্ষা শিল্প করিডরের আলিগড় নোড এবং রাজা মহেন্দ্র প্রতাপ সিং রাজ্য বিশ্ববিদ্যালয়ের মডেল প্রদর্শনী ঘুরে দেখবেন

Posted On: 13 SEP 2021 11:20AM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৩ সেপ্টেম্বর, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আগামীকাল (১৪ সেপ্টেম্বর) দুপুর ১২টা নাগাদ উত্তর প্রদেশের আলিগড়ে রাজা মহেন্দ্র প্রতাপ সিং রাজ্য বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস করবেন। এই উপলক্ষে তিনি ভাষণ দেবেন। এরপর, তিনি উত্তর প্রদেশ প্রতিরক্ষা শিল্প করিডরের আলিগড় নোড এবং রাজা মহেন্দ্র প্রতাপ সিং রাজ্য বিশ্ববিদ্যালয়ের মডেল প্রদর্শনী ঘুরে দেখবেন।

রাজা মহেন্দ্র প্রতাপ সিং রাজ্য বিশ্ববিদ্যালয় সম্পর্কে

মহান স্বাধীনতা সংগ্রামী, শিক্ষাবিদ ও সমাজ সংস্কারক রাজা মহেন্দ্র প্রতাপ সিংজীর স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জানাতে রাজ্য সরকার এই বিশ্ববিদ্যালয়টি গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে। আলিগড়ের কোল তহশিলের লোধা এবং মুসেপুর করিম জারৌলি গ্রামে ৯২ একরের বেশি এলাকা জুড়ে এই বিশ্ববিদ্যালয়টি গড়ে উঠবে। আলিগড় ডিভিশনের ৩৯৫টি কলেজ এই বিশ্ববিদ্যালয়ের আওতায় আসবে। 

উত্তর প্রদেশে প্রতিরক্ষা শিল্প করিডর প্রসঙ্গে

উল্লেখ করা যেতে পারে, প্রধানমন্ত্রী ২০১৮’র ২১ ফেব্রুয়ারি লক্ষ্ণৌতে বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করার সময় রাজ্যে একটি প্রতিরক্ষা শিল্প করিডর গড়ে তোলার কথা ঘোষণা করেছিলেন। এই শিল্প করিডরে মোট ৬টি নোড থাকছে। এগুলি হ’ল – আলিগড়, আগ্রা, কানপুর, চিত্রকূট, ঝাঁসি ও লক্ষ্ণৌ। আলিগড় নোডের জন্য ইতিমধ্যেই জমি বন্টন প্রক্রিয়ার কাজ শেষ হয়েছে এবং করিডর গড়ে তোলার জন্য ১৯টি সংস্থাকে জমি হস্তান্তরিত করা হয়েছে। করিডর গড়ে তোলার জন্য এই ১৯টি সংস্থা ১ হাজার ২৪৫ কোটি টাকা লগ্নি করবে। 

উত্তর প্রদেশের প্রতিরক্ষা শিল্প করিডরটি প্রতিরক্ষা সামগ্রী উৎপাদন এবং ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচি প্রসারে দেশকে স্বনির্ভর করে তুলতে সাহায্য করবে। 

এই উপলক্ষে উত্তর প্রদেশের রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী উপস্থিত থাকবেন। 

 

CG/BD/SB



(Release ID: 1754587) Visitor Counter : 45