পরিবেশওঅরণ্যমন্ত্রক

ভালো ব্যাঘ্র সংরক্ষণের জন্য ভারতের ১৪টি বাঘ সংরক্ষণাগার বিশ্বের গুণমান সম্পন্ন ব্যাঘ্র সংরক্ষণাগার কেন্দ্রের স্বীকৃতি লাভ করেছে

Posted On: 29 JUL 2021 8:05AM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২৯ জুলাই, ২০২১

কেন্দ্রীয় বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শ্রী ভূপন্দ্র যাদব জানিয়েছেন, ব্যাঘ্র সংরক্ষণ হলো বন সংরক্ষণেরই প্রতীক। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষের অংশগ্রহণের সঙ্গে ঐতিহ্যবাহী জ্ঞান এবং বিজ্ঞানকে একত্রিত করে দেশের উদ্ভিদ ও প্রাণীকূলকে সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। শ্রী যাদব আজ বিশ্ব ব্যাঘ্র দিবস উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে একথা জানান।
কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী এদিন অনুষ্ঠানে আরও জানান যে, দেশে বাঘ সংরক্ষণের জন্য সঠিক ইকো ব্যবস্থাপনা গ্রহণ করা হয়েছে। ২০১৮ সালে বাঘ শুমারি অনুযায়ী দেশে চিতা বাঘের সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলেও তিনি মন্তব্য করেন। শ্রী যাদব আরও জানান, ২০১৮ সালের হিসেব অনুযায়ী দেশে ১২ হাজার ৮৫২টি চিতা বাঘ রয়েছে। ভারতে ১৪টি বাঘ সংরক্ষণ কেন্দ্র বিশ্বের গুণমান সম্পন্ন ব্যাঘ্র সংরক্ষণাগার কেন্দ্রের স্বীকৃতি লাভ করেছে। এই ১৪টি বাঘ সংরক্ষণাগারগুলি হলো, আসামের - কাজিরঙা, মানস, ওরাং, মধ্যপ্রদেশের – সাতপুরা, কানহা, পান্না, পশ্চিমবঙ্গের – সুন্দরবন, মহারাষ্ট্রের – পেঞ্চ, বিহারের – বাল্মীকি ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র, উত্তর প্রদেশের – দুধওয়া, কেরলের – পরম্বিকুলাম, কর্ণাটকের – বান্দিপুর ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র এবং তামিলনাড়ুর – মুদুমালাই ও আন্নামালাই ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র।  
এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় পরিবেশ প্রতিমন্ত্রী অশ্বীনি কুমার চৌবে। তিনি প্রকৃতি ও সকল ধরণের জীবনযাপনের সঙ্গে তাল মিলিয়ে চলার ঐতিহ্যবাহী জীবনযাত্রার ওপর জোর দেন। তিনি বলেন, সকলকে একত্রিত হয়ে বাঘ এবং তাদের প্রাকৃতিক আবাসকে সংরক্ষিত করতে হবে। অনুষ্ঠানে জাতীয় ব্যাঘ্র সংরক্ষণ কর্তৃপক্ষ (এনটিসিএ) বাঘ ও বন রক্ষায় অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ কয়েকজন কর্মীকে ‘বাঘ রক্ষক’ হিসেবে সম্মান প্রদান করে। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী জানান, এই কর্মীরা বন ও বন্য প্রাণীকে রক্ষায় দিবারাত্র কাজ করে চলেছেন। এমন কি কোভিড-১৯ মহামারীর মধ্যেও তারা বন্য জীবন রক্ষায় কাজ চালিয়ে গেছেন। তিনি বলেন, করোনার জেরে লকডাউনের সময় বন্য প্রাণী ও বন সুরক্ষার কাজকে নিত্য প্রয়োজনীয় পরিষেবা হিসেবে ছাড় দেওয়া হয়েছিল। এদিন অনুষ্ঠানে এনটিসিএ-এর ত্রৈমাসিক পত্রিকা ‘স্ট্রিপস’ –এর একটি বিশেষ সংস্করণ প্রকাশ করা হয়।

CG/SS/SKD



(Release ID: 1740531) Visitor Counter : 131


Read this release in: English