আবাসনএবংশহরাঞ্চলেরদারিদ্র্যদূরীকরণমন্ত্রক

অর্থ কমিশন নতুন শহরগুলি সুসজ্জিত করার জন্য রাজ্যগুলিকে আট হাজার কোটি টাকার কর্মক্ষমতা যাচাই-ভিত্তিক একটি তহবিল সংস্থানের সুপারিশ করেছে

Posted On: 28 JUL 2021 6:11PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৮ জুলাই, ২০২১

পঞ্চদশ অর্থ কমিশন কেন্দ্রীয় সরকারের কাছে যে প্রতিবেদন জমা দিয়েছে তাতে নতুন শহরগুলি সুসজ্জিতকরণের জন্য রাজ্যগুলিকে তাদের কর্মক্ষমতা যাচাই-ভিত্তিক ৮ হাজার কোটি টাকার একটি তহবিল সংস্থানের সুপারিশ করেছে। তহবিলের এই অর্থ প্রস্তাবিত প্রতিটি নতুন শহর সুসজ্জিতকরণের জন্য কাজে লাগানো হবে। এজন্য প্রতিটি শহরে ১ হাজার কোটি টাকার আর্থিক সহায়তার প্রস্তাব করা হয়েছে। এর ফলে সর্বাধিক আটটি শহর নতুনভাবে সুসজ্জিতকরণের জন্য কমিশনের প্রস্তাব অনুযায়ী আর্থিক সাহায্য পাবে। তবে, এই উদ্যোগ কার্যকর করার বিস্তারিত পন্থাপদ্ধতি এখনও চূড়ান্ত হয়নি।

এছাড়াও, স্মার্ট সিটি মিশনের অন্যতম একটি গুরুত্বপূর্ণ বিষয় হল অঞ্চল-ভিত্তিক উন্নয়ন। অঞ্চল-ভিত্তিক উন্নয়ন মডেলের মধ্যে সিটি ইমপ্রুভমেন্ট (রেট্রোফিটিং বা পুনঃসজ্জিতকরণ), সিটি রিনিউয়াল (পুনরুন্নয়ন) অথবা সিটি এক্সটেনশন (গ্রিনফিল্ড হিসেবে মানোন্নয়ন)। স্মার্ট সিটি মিশনের আওতায় ২০১৬-র জানুয়ারি থেকে ২০১৮-র জুন পর্যন্ত মোট চারটি পর্বের প্রতিযোগিতায় স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলার জন্য ১০০টি শহর মনোনীত হয়েছে। যে স্মার্ট সিটিগুলি গ্রিনফিল্ড হিসেবে মানোন্নয়নের অথবা একাধিক মডেল-ভিত্তিক উন্নয়নের পন্থা অবলম্বন করেছে সেগুলি নিম্নরূপ :

রাজ্য

স্মার্ট সিটি

অঞ্চল-ভিত্তিক উন্নয়নের বিষয়

ঝাড়খণ্ড

রাঁচি

গ্রিনফিল্ড

মহারাষ্ট্র

ঔরঙ্গাবাদ

গ্রিনফিল্ড

গুজরাট

রাজকোট

গ্রিনফিল্ড

অন্ধ্রপ্রদেশ

অমরাবতী

গ্রিনফিল্ড

মধ্যপ্রদেশ

সাতনা

গ্রিনফিল্ড

পশ্চিমবঙ্গ

নিউ টাউন কলকাতা

রেট্রোফিটিং+গ্রিনফিল্ড

মহারাষ্ট্র

নাসিক

রেট্রোফিটিং+গ্রিনফিল্ড

ছত্তিশগড়

অটল নগর

রিডেভেলপমেন্ট+গ্রিনফিল্ড

রাজ্যসভায় আজ এক লিখিত জবাবে এই তথ্য দেন আবাসন ও শহরাঞ্চল বিষয়ক প্রতিমন্ত্রী শ্রী কৌশল কিশোর।

CG/BD/DM/….28th July, 2021……(257)

 



(Release ID: 1739991) Visitor Counter : 163


Read this release in: English