স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

সেরো ভাইরাসের প্রভাব সম্পর্কে জেলাস্তরীয় তথ্য প্রণয়নে আইসিএমআর – এর সঙ্গে সহযোগিতায় রাজ্য-ভিত্তিক সেরো সমীক্ষা পরিচালনার জন্য রাজ্যগুলিকে কেন্দ্রের পরামর্শ

Posted On: 28 JUL 2021 6:07PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৮ জুলাই, ২০২১

সেরো ভাইরাসের প্রভাব সম্পর্কে জেলাস্তরীয় তথ্য প্রণয়নে আইসিএমআর-এর সঙ্গে সহযোগিতায় রাজ্য-ভিত্তিক সেরো সমীক্ষা পরিচালনার জন্য রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়েছে। এ ধরনের সমীক্ষা স্থানীয় ভিত্তিতে জনস্বাস্থ্য ব্যবস্থায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব সমস্ত রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব/মুখ্যসচিব/স্বাস্থ্য সচিবদের চিঠি দিয়ে এ ধরনের সমীক্ষা পরিচালনার পরামর্শ দিয়েছেন।
ভারতীয় চিকিৎসা গবেষণা পরিষদ (আইসিএমআর)-এর পক্ষ থেকে জাতীয় স্তরে পরিচালিত সেরো ভাইরাসের প্রভাব সম্পর্কিত চতুর্থ পর্যায়ের সমীক্ষার ফলাফলগুলির কথা উল্লেখ করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সেরো ভাইরাসের প্রভাব জানতে সমীক্ষা পরিচালনার পরামর্শ দিয়েছে। ভবিষ্যতে কোভিড-১৯ এর মতো জটিল ও আপৎকালীন পরিস্থিতি মোকাবিলায় যাতে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা যায়, সেই লক্ষ্যে এই পদক্ষেপ। এ ধরনের সমীক্ষার ফলাফল জনস্বাস্থ্য ক্ষেত্রে জটিল পরিস্থিতি মোকাবিলায় কাজে লাগানো যেতে পারে।
উল্লেখ করা যেতে পারে যে, আইসিএমআর সম্প্রতি দেশের ৭০টি জেলায় সেরো সমীক্ষা চালিয়েছে। জাতীয় স্তরে কোভিড সংক্রমণ ছড়িয়ে পড়ার পরিধি নিরূপণে আইসিএমআর সেরো সমীক্ষা পরিচালনার উদ্যোগ নেয়। তবে, জাতীয় স্তরে পরিচালিত সমীক্ষার ফলাফল থেকে জেলা বা রাজ্যগুলির মধ্যে সেরো ভাইরাসের প্রকৃত প্রভাব সম্পর্কে সঠিক তথ্য পাওয়া সম্ভব নয়। এই জন্য রাজ্যগুলিকে সেরো ভাইরাসের প্রভাব জানার জন্য সমীক্ষার পরামর্শ দেওয়া হয়েছে।

CG/BD/SB



(Release ID: 1739987) Visitor Counter : 230


Read this release in: English