স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

জাতীয় অঙ্গ প্রতিস্থাপন কর্মসূচি (এনওটিপি)

Posted On: 27 JUL 2021 5:51PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৭ জুলাই, ২০২১

জাতীয় অঙ্গ প্রতিস্থাপন কর্মসূচি (এনওটিপি)-এর আওতায় টিস্যু সংরক্ষণের জন্য নতুন দিল্লিতে একটি জাতীয় অঙ্গ টিস্যু প্রতিস্থাপন সংস্থা (এনওটিটিও) প্রতিষ্ঠা করা হয়েছে। এছাড়াও এনওটিপি-এর আওতায় জৈব উপাদান কেন্দ্র গড়ে তোলার জন্য রাজ্যগুলিকে আর্থিক সাহায্য দেওয়ার ব্যবস্থাও করা হয়েছে। তামিলনাড়ুর চেন্নাইয়ে একটি আঞ্চলিক অঙ্গ ও টিস্যু প্রতিস্থাপন সংস্থা (আরওটিটিও) প্রতিষ্ঠা করা হয়েছে। পাশাপাশি এনওটিপি-র আওতায় বিহার ও মহারাষ্ট্রে এই জৈব উপাদান কেন্দ্র গড়ে তোলার জন্য সংশ্লিষ্ট রাজ্য সরকারকে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।
কেন্দ্রীয় সরকার জাতীয় অঙ্গ প্রতিস্থাপন কর্মসূচি বাস্তবায়ন করে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে অঙ্গ দান ও অঙ্গ প্রতিস্থাপনের বিষয়ে উৎসাহ প্রদানের লক্ষ্য নিয়েছে। এই কর্মসূচির আওতায় প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ‘রাজ্য ভিত্তিক অঙ্গ ও টিস্যু প্রতিস্থাপন সংস্থা’ গড়ে তোলা হবে। পাশাপাশি জাতীয় আঞ্চলিক ও রাজ্যভিত্তিক জৈব উপাদান কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে। এমনকি নতুন অঙ্গ প্রতিস্থাপন ও বর্তমান অঙ্গ প্রতিস্থাপন কেন্দ্রগুলিকে শক্তিশালী করে তুলতে আর্থিক সহায়তাও দেওয়া হবে। শল্য চিকিৎসক, অঙ্গ প্রতিস্থাপনের সঙ্গে যুক্ত চিকিৎসক ও বিশেষজ্ঞদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। মেডিকেল কলেজ এবং ট্রমা সেন্টারে অঙ্গ প্রতিস্থাপন সমন্বয়কারী নিয়োগের জন্য আর্থিক সহায়তা দেওয়া হবে।
এই কর্মসূচির আওতায় এখনও পর্যন্ত নতুন দিল্লিতে একটি জাতীয় অঙ্গ ও টিস্যু প্রতিস্থাপন সংস্থা, ৫টি আঞ্চলিক অঙ্গ ও টিস্যু প্রতিস্থাপন সংস্থা এবং ১৪টি রাজ্য ভিত্তিক অঙ্গ ও টিস্যু প্রতিস্থাপন সংস্থা প্রতিষ্ঠা করা হয়েছে। এবিষয়ে বিস্তারিত তথ্য সাধারণ মানুষের কাছে তুলে ধরার জন্য একটি ওয়েবসাইট www.notto.gov.in চালু করা হয়েছে এবং ২৪ ঘণ্টার ১৮০০১১৪৭৭০ টোল ফ্রি নম্বর খোলা হয়েছে।
রাজ্যসভায় আজ এক প্রশ্নের লিখিত উত্তরে একথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডাঃ ভারতী প্রবীণ পাওয়ার।

CG/SS/SKD



(Release ID: 1739556) Visitor Counter : 84


Read this release in: English