ক্ষুদ্র, অতিক্ষুদ্রওমাঝারিশিল্পমন্ত্রক

“মন কি বাত” –এর মাধ্যমে প্রধানমন্ত্রী উৎসাহ যোগানই খাদির বিক্রি বহুগুণ বৃদ্ধি পেয়েছে

Posted On: 25 JUL 2021 9:29PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৫শে জুলাই, ২০২১

খাদিকে প্রচারের আলোয় নিয়ে আসতে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী বার বার আহ্বান জানিয়েছেন।এর ফলে ২০১৪ সাল থেকে খাদি পণ্যের বিক্রি উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পয়েছে।২০১৬ সালের অক্টোবর থেকে ১১টি বিভিন্ন উৎসবে নতুন দিল্লির কনক প্লেসে খাদি ইন্ডিয়া ফ্ল্যাগশিপ আউটলেটে দৈনিক বিক্রি ১ কোটি টাকা ছাড়িয়ে গেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ মন কি বাতের অনুষ্ঠানে খাদির এই উল্লেখযোগ্য সাফল্যের কথাও তুলে ধরেছেন।
করোনা অতিমারীর জেরে আর্থিক সঙ্কটের মধ্যেও ২০২০ সালের অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে খাদির দৈনিক বিক্রি চারগুণ বৃদ্ধি পেয়েছে। খাদি ও গ্রামীণ শিল্পোদ্যোগ কমিশনের চেয়ারম্যান শ্রী বিনয় কুমার সাকসেনা খাদি পণ্যে প্রচার বৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী যেভাবে নিরন্তর প্রয়াস চালিয়ে গেছেন, তা প্রশংসনীয় বলে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, প্রধানমন্ত্রীর আবেদনে সাড়া দিয়ে বিপুল সংখ্যক সাধারণ মানুষ, বিশেষত যুবরা খাদি পণ্য কিনেছেন। এর ফলে কোভিড – ১৯ অতিমারীর সঙ্কটপূর্ণ সময়েও লক্ষ লক্ষ গ্রামীণ কারিগরের কাজ ও কর্মসংস্থান সুনিশ্চিত হয়েছে।
২০১৯ – ২০ অর্থবর্ষে খাদি ও গ্রামীণ শিল্পোদ্যোগ কমিশনের ৮৮,৮৮৭ কোটি টাকা লেনদেন হয়েছিল, কোভিড – ১৯ অতিমারী সত্ত্বেও ২০২০ – ২১ অর্থবর্ষে তা ৭.৭১ শতাংশ বৃদ্ধি পেয়ে ৯৫,৭৪১.৭৪ কোটি টাকা লেনদেন হয়েছে।
 
CG/SS/SFS


(Release ID: 1738900) Visitor Counter : 226


Read this release in: English