সংস্কৃতিমন্ত্রক

আষাঢ় পূর্ণিমা-ধর্ম চক্র দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীর বার্তা
করোনা মহামারীর সময় ভগবান বুদ্ধ অনেক বেশি প্রাসঙ্গিক : প্রধানমন্ত্রী
ভগবান বুদ্ধের দেখানো পথ অনুসরণ করে কিভাবে কঠিনতম চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছি তা ভারত দেখিয়েছে : প্রধানমন্ত্রী
বিপর্যয়ের সময় সমগ্র বিশ্ব ভগবান বুদ্ধের বাণীর অন্তর্নিহিত বার্তা উপলব্ধি করেছে : প্রধানমন্ত্রী

Posted On: 24 JUL 2021 10:17PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৪ জুলাই, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী বলেছেন, ভগবান বুদ্ধ বর্তমান করোনা মহামারীর সময় আরও বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছেন। ভগবান বুদ্ধের পথ অনুসরণ করে কঠিনতম চ্যালেঞ্জগুলির কিভাবে মুখোমুখি হয়েছি তা ভারত দেখিয়ে দিয়েছে। সমগ্র বিশ্ব ভগবান বুদ্ধের আদর্শ ও বাণী অনুসরণ করে সহমর্মিতার লক্ষ্যে এগিয়ে চলেছে। আষাঢ় পূর্ণিমা-ধর্ম চক্র দিবস উপলক্ষে এক বার্তায় প্রধানমন্ত্রী বলেছেন, আন্তর্জাতিক বুদ্ধিস্ট কনফেডারেশনের “কেয়ার উইথ প্রেয়ার” উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়।
প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের অন্তরাত্মা, কথাবার্তা এবং সঙ্কল্পের মধ্যে সম্প্রীতি তথা আমাদের কাজকর্ম এবং প্রয়াসের মধ্যে সমন্বয় আমাদের দুঃখ-যন্ত্রণা থেকে আনন্দের পথে নিয়ে যায়। মানসিক এই আনন্দ ও প্রশান্তি ভালো সময়ের পাশাপাশি কঠিন সময়েও সাধারণ মানুষের কল্যাণে কাজ করতে উদ্বুদ্ধ করে। ভগবান বুদ্ধ সম্প্রীতির লক্ষ্যে আমাদের আটটি আদর্শের কথা বলেছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, ভগবান বুদ্ধ যখন আত্মবলিদান ও সহনশীলতার কথা বলেন তখন এগুলি কেবল কথার কথাই নয়, বরং ধর্মের এক সমগ্র চক্রের সূচনা হয় এবং তাঁর আদর্শ ও বাণী থেকে লব্ধ জ্ঞান সমগ্র বিশ্বের কল্যাণের সমার্থক হয়ে ওঠে। এই কারণেই সারা বিশ্ব জুড়ে ভগবান বুদ্ধের অনুরাগী রয়েছেন।
‘ধর্ম পদ’-এর উদ্ধৃতি উল্লেখ করে শ্রী মোদী বলেন, শত্রুতা কখনও ঈর্ষা কমায় না বরং ভালোবাসা ও আন্তরিকতার মধ্য দিয়ে ঈর্ষা ও শত্রুতা দমন করা যায়। বিপর্যয়ের সময় সমগ্র বিশ্ব ভালোবাসা ও সম্প্রীতির অন্তর্নিহিত শক্তি উপলব্ধি করেছে। ভগবান বুদ্ধের জ্ঞান প্রকৃতপক্ষে মানবতার অভিজ্ঞতা লাভেই সমৃদ্ধ হয়। তাই, এই অভিজ্ঞতায় সমৃদ্ধ হয়ে সারা বিশ্বের সাফল্য ও সমৃদ্ধি এক নতুন উচ্চতায় পৌঁছবে বলে প্রধানমন্ত্রী অভিমত প্রকাশ করেন।

CG/BD/DM



(Release ID: 1738724) Visitor Counter : 54


Read this release in: English