খাদ্যপ্রক্রিয়াকরণশিল্পমন্ত্রক

বেসরকারি ক্ষেত্রে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প স্থাপনের জন্য সরকারের ৫৭৯২ কোটি টাকা মঞ্জুর, ৮১৮ টির মধ্যে ৭৯২ টি প্রকল্পের অনুমোদন- প্রহ্লাদ সিং প্যাটেল

Posted On: 23 JUL 2021 7:15PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৩ জুলাই, ২০২১

কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রী প্রহ্লাদ সিং প্যাটেল আজ জানিয়েছেন যে, সরকার খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের সার্বিক উন্নয়নের লক্ষ্যে বেসরকারি খাতের বিনিয়োগকে ক্রমাগত উৎসাহিত করে আসছে।
বেসরকারি ক্ষেত্রে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প স্থাপনের জন্য সরকার ৮১৮ টি প্রকল্পের মধ্যে ৭৯২ টির অনুমোদন দিয়েছে। এজন্য ৫৭৯২ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে।
রাজ্যসভায় এক লিখিত প্রশ্নের জবাবে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রী প্রলহাদ সিং প্যাটেল জানান, এই শিল্পে বেসরকারি ক্ষেত্রের অংশগ্রহণের জন্য সরকার তিনটি গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছে।
প্রথমত, খাদ্য উৎপাদনকারী হিসাবে বিশ্বব্যাপী অগ্রণী ভূমিকা নিতে এবং আন্তর্জাতিক বাজারে ভারতের তৈরি খাদ্য পণ্যেকে তুলে ধরতে সরকার খাদ্য প্রক্রিয়াকরণ খাতে ১০,৯০০ কোটি টাকা ব্যয় করে" উৎপাদন ভিত্তিক অনুদান প্রকল্প বা প্রোডাকশন লিংকড ইন্সেন্টিভ স্কিম" চালু করার অনুমোদন দিয়েছে।
দ্বিতীয়ত, বেসরকারি খাতে ক্ষুদ্র খাদ্য প্রক্রিয়াকরণ কেন্দ্রগুলিকে উৎসাহ দিতে স্বনির্ভর গোষ্ঠী, কৃষক উৎপাদক সংস্থা এবং সমবায় গড়ে তোলার ওপর গুরুত্ব দিয়েছে।
তৃতীয়ত, ২০২১-২২ অর্থবছরের বাজেট বক্তৃতায় সরকার সবুজ অভিযান প্রকল্প বা অপারেশন গ্রিনস স্কিম- এর প্রসার ঘটানো হচ্ছে। যেখানে টমেটো, পেঁয়াজ আলু থেকে শুরু করে ২২ টি পচনশীল খাদ্যদ্রব্যকে অন্তর্ভুক্ত করা হয়েছে।
কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রকের উদ্যোগে প্রধানমন্ত্রী কিষান সম্পদ যোজনা চালু করা হয়েছে।

CG/ SB

 



(Release ID: 1738265) Visitor Counter : 165


Read this release in: English