ক্ষুদ্র, অতিক্ষুদ্রওমাঝারিশিল্পমন্ত্রক

সরকার খুচরো এবং পাইকারি ব্যবসাকে ক্ষুদ্র, অতি ক্ষুদ্র ও মাঝারি শিল্পের আওতায় নিয়ে এসেছে

Posted On: 22 JUL 2021 7:20PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২১ জুলাই, ২০২১

ভারত সরকার গত ২ জুলাই, ২০২১- থেকে খুচরো ও পাইকারি ব্যবসাকে ক্ষুদ্র, অতিক্ষুদ্র ও মাঝারি শিল্পে, এমএসএমই- র আওতায় নিয়ে এসেছে।
সরকারি বিজ্ঞপ্তি, এস ও-২১১৯(ই), ২৬-০৬-২০২০ অনুযায়ী, কোন প্রকল্প বা যন্ত্রপাতি অথবা সরঞ্জাম তৈরির সংস্থার বিনিয়োগের টার্নওভারের ভিত্তিতে ক্ষুদ্র, অতিক্ষুদ্র ও মাঝারি শিল্পের শ্রেণীবিন্যাস করা হয়েছে। গত ১ জুলাই, ২০২১ থেকে এই বিজ্ঞপ্তি কার্যকর করা হয়েছে। এজন্য সংস্থাগুলিকে তাদের দেওয়া নিজস্ব বিবৃতি উদ্যগ আধার মেমোরেন্ডাম, ইউ এ এম- এর মাধ্যমে নিবন্ধীকরণ করতে হবে। যাতে তারা ক্ষুদ্র, অতিক্ষুদ্র ও মাঝারি শিল্পের আওতায় পড়তে পারে।
সরকার জামানত এবং তৃতীয় পক্ষের গ্যারান্টার ছাড়াই এমএসএমই খাতে ঋণদান সহজতর করতে একটি ক্রেডিট গ্যারান্টি স্কিম চালু করেছে। এই প্রকল্পের আওতায় মেম্বার ল্যান্ডিং ইনস্টিটিউশন গুলিকে ২০০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া যায়। মুম্বাইয়ের ক্রেডিট গ্যারান্টি ফান্ড ট্রাস্ট ফর মাইক্রো এন্ড স্মল এন্টারপ্রাইজেস- এর দেওয়া তথ্য অনুযায়ী, গ্যারান্টির পরিমাণ বর্তমানে ৫৩,৮৬,৭৩৯। এই প্রকল্পের আওতায় এ পর্যন্ত ২,৭২,০০৭.৪২ কোটি টাকা অনুমোদিত হয়েছে।
আত্মনির্ভর ভারত অভিযানের অংশ হিসেবে সরকার দেশের অর্থনীতিকে কে চাঙ্গা করতে শিল্পোদ্যোগীদের সহায়তার জন্য একাধিক উদ্যোগ নিয়েছে।
যার মধ্যে রয়েছে-
১) এমএসএমই গুলির জন্য ২০ হাজার কোটি টাকা ঋণের বন্দোবস্ত।
২) এমএসএমই সহ ব্যবসার জন্য তিন লক্ষ কোটি টাকা জামানত ছাড়া ঋণের ব্যবস্থা।
৩) এমএসএমই স্বনির্ভর ভারত তহবিল- এর মাধ্যমে ৫০ হাজার কোটি টাকা ইকুইটি ইনফিউশন।
৪) এমএসএমই গুলির শ্রেণীবিন্যাসের নতুন সংশোধিত মানদন্ড।
৫) সহজে ব্যবসা করার লক্ষ্যে উদ্যম রেজিস্ট্রেশন মারফত এমএসএমই আওতাভুক্ত হতে নতুনভাবে নিবন্ধীকরণ।
৬) দুশো কোটি টাকা পর্যন্ত সংগ্রহের ক্ষেত্রে কোন বৈশ্বিক দরপত্রের প্রয়োজন নেই।
গত ১ জুন,২০২০- তে 'চ্যাম্পিয়ন্স' নামে একটি পোর্টাল চালু করা হয়েছে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী এটির উদ্বোধন করেছেন। এই পোর্টালের মাধ্যমে অভিযোগ নিরসন এবং এমএসএমই গুলির হোল্ডিং সহ ই-গভর্নেন্স এর অনেকগুলো বিষয় রয়েছে। এছাড়াও, ভারতীয় রিজার্ভ ব্যাংক এমএসএমই গুলির আর্থিক চাপ কমাতে বিভিন্ন ধরনের পদক্ষেপের কথা ঘোষণা করেছে।
আজ লোকসভায় এক লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় ক্ষুদ্র, অতিক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রী শ্রী নারায়ন রানে এই তথ্য জানিয়েছেন।

CG/ SB

 



(Release ID: 1737859) Visitor Counter : 233


Read this release in: English