মানবসম্পদবিকাশমন্ত্রক

উপরাষ্ট্রপতি আজ বিশ্ববিদ্যালয় গুলির আন্তর্জাতিক শীর্ষ সম্মেলনে ভাষণ দিয়েছেন
জলবায়ুর পরিবর্তন এবং দারিদ্রতার মতো বিশ্বব্যাপী চ্যালেঞ্জের মোকাবিলা করতে বিশ্ববিদ্যালয় গুলির চিন্তাশীল হওয়া উচিত- উপরাষ্ট্রপতি

Posted On: 21 JUL 2021 6:46PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২১ জুলাই, ২০২১

ভারতের উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু আজ বিশ্ববিদ্যালয় গুলির আন্তর্জাতিক শীর্ষ সম্মেলনে ভাষণ দিয়েছেন। ও পি জিন্দাল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত এই সম্মেলনে তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সম্মেলনে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান ভাষণ দেন। এবারের শীর্ষ সম্মেলনের বিষয় ছিল- "ভবিষ্যতের বিশ্ববিদ্যালয়: প্রাতিষ্ঠানিক সহিষ্ণুতা বজায় রাখা, সামাজিক দায়বদ্ধতা এবং সমাজের ক্ষেত্রে প্রভাব।"
উপরাষ্ট্রপতি তাঁর ভাষণে আন্তর্জাতিক ক্ষেত্রে বিভিন্ন চ্যালেঞ্জের মোকাবিলা করতে, যেমন জলবায়ুর পরিবর্তন বা দারিদ্রতা অথবা পরিবেশ দূষণ প্রতিরোধে বিশ্ববিদ্যালয়গুলিকে চিন্তাশীল হওয়ার পরামর্শ দেন। সারা বিশ্বজুড়ে আর্থসামাজিক অবস্থা থেকে শুরু করে রাজনৈতিক বিষয়গুলি সম্পর্কে আলোচনা করতে বিশ্ববিদ্যালয়গুলিকে অগ্রণী ভূমিকা নেওয়ার কথা উল্লেখ করেন। মাতৃভাষায় শিক্ষা লাভের কথা উল্লেখ করে উপরাষ্ট্রপতি বলেন, এটি কোন ব্যক্তির উপলব্ধি এবং বোঝার স্তরকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। অন্য ভাষায় কোন বিষয় সম্পর্কে বুঝতে গেলে প্রথমে সেই ভাষাটি শিখতে হবে এবং দক্ষতা অর্জন করতে হবে। এজন্য প্রচুর পরিশ্রমের দরকার। তবে মাতৃভাষায় শিক্ষা লাভের ক্ষেত্রে তা হয় না।
ভারতবর্ষে ভাষাগত ঐতিহ্য এবং সংস্কৃতির কথা তুলে ধরে উপরাষ্ট্রপতি বলেন, এদেশে একশোরও বেশি ভাষা এবং হাজারেরও বেশি উপভাষা রয়েছে। উপরাষ্ট্রপতি বলেন, ভারতের ভাষাগত বৈচিত্র দেশের সমৃদ্ধি ও সাংস্কৃতিক ঐতিহ্যের অন্যতম ভিত্তি। মাতৃভাষায় হচ্ছে আদি ভাষা। মাতৃভাষার সাথে নাড়ির সম্পর্ক রয়েছে।
আজকের এই শীর্ষ সম্মেলনে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, নতুন জাতীয় শিক্ষানীতি -২০২০ ভারতের উচ্চ শিক্ষা প্রসারের ক্ষেত্রে একটি নতুন চিন্তাধারার সৃষ্টি করেছে। এটি আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গির রূপরেখা তুলে ধরেছে।

CG/SB

 



(Release ID: 1737556) Visitor Counter : 21


Read this release in: English