স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে এ পর্যন্ত ৪১ কোটি ৫৪ লক্ষের বেশি টিকাকরণ করা হয়েছে
সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৭.৩৬ শতাংশ
গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪২ হাজার ০১৫
ভারতে সুস্পষ্টভাবে আক্রান্তের সংখ্যা (৪,০৭,১৭০) মোট আক্রান্তের ১.৩০ শতাংশ
দৈনিক আক্রান্তের হার (২.২৭%) বিগত ৩০ দিন ধরে যা ৩ শতাংশের নিচে

Posted On: 21 JUL 2021 4:46PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২১ জুলাই, ২০২১

ভারতে কোভিড-১৯ টিকাকরণ কর্মসূচির উল্লেখযোগ্যভাবে অগ্রগতি হয়ে আজ সামগ্রিকভাবে ৪১ কোটি ৫৪ লক্ষ অতিক্রম করেছে। দেশে এই টিকাকরণ কর্মসূচির সূচনা হয়েছিল ১৬ জানুয়ারি,২০২১।
আজ সকাল ৭ টা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী দেশে মোট এপর্যন্ত সামগ্রিকভাবে ৪১ কোটি ৫৪ লক্ষ ৭২ হাজার ৪৫৫ জনকে টিকা প্রদান করা হয়েছে।
গত ২৪ ঘন্টায় ৩৪ লক্ষ ২৫ হাজার ৪৪৬ জনকে টিকা দেওয়া হয়েছে।
ভারতে এ পর্যন্ত ১ কোটি ০২ লক্ষ ৭৫ হাজার ৬১৪ জন স্বাস্থ্যকর্মী প্রথম ডোজ এবং ৭৫ লক্ষ ৯৬ হাজার ০৫৩ জন কর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। অন্যদিকে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে অগ্রভাগে থাকা ১ কোটি ৭৮ লক্ষ ১৬ হাজার ৪০২ জন কর্মী প্রথম ডোজ এবং ১ কোটি ০৫ লক্ষ ০৭ হাজার ২০৭ জন কর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। একইভাবে, ১৮-৪৪ বছর বয়সী ১২ কোটি ৯৩ লক্ষ ৮৯ হাজার ৬৩৬ জন প্রথম ডোজ এবং ৫২ লক্ষ ১৮ হাজার ৪১৪ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। অন্যদিকে, ৪৫-৫৯ বছর বয়সী ৯ কোটি ৮৬ লক্ষ ৫৫ হাজার ০৩৬ জন প্রথম ডোজ এবং ৩ কোটি ১১ লক্ষ ৪৪ হাজার ৯৩৬ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। এছাড়াও, ৬০ বছরের বেশি বয়সী ৭ কোটি ২৫ লক্ষ ৭৯ হাজার ৫২৪ জন প্রথম ডোজ এবং ৩ কোটি ২২ লক্ষ ৮৯ হাজার ৬৩৩ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন।
করোনা প্রতিষেধক টিকা দান অভিযান নতুন পর্যায়ে সর্বজনীনভাবে ২১ জুন, ২০২১ থেকে শুরু হয়েছে। এই অভিযানকে সঠিকভাবে এগিয়ে নিয়ে যেতে ভারত সরকার বদ্ধপরিকর।
করোনার জনিত অতিমারির শুরু থেকে এ পর্যন্ত ৩ কোটি,০৩ লক্ষ, ৯০ হাজার ৬৮৭ জন সুস্থ হয়ে উঠেছেন। গত ২৪ ঘন্টায় ৩৬ হাজার ৯৭৭ জন সুস্থ হয়ে উঠেছেন। সুস্থতার হার বর্তমানে দাঁড়িয়েছে ৯৭.৩৬ শতাংশ। দেশে গত ২৪ ঘন্টায় ৪২ হাজার ০১৫ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। বিগত ২৪ দিন ধরে দৈনিক আক্রান্তের হার ৫০ হাজারের নিচে রয়েছে। এজন্য কেন্দ্রীয় সরকারের পাশাপাশি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সরকারের ঐকান্তিক প্রচেষ্টা রয়েছে।
দেশে সুস্পষ্টভাবে আক্রান্তের সংখ্যা বর্তমানে দাঁড়িয়েছে ৪ লক্ষ ০৭ হাজার ১৭০। বর্তমানে মোট আক্রান্তের চেয়ে যা ১.৩০ শতাংশ।
গত ২৪ ঘন্টায় দেশে মোট ১৮,৫২,১৪০ টি নমুনা পরীক্ষা হয়েছে। এছাড়া সারাদেশে এ পর্যন্ত ৪৪ কোটি ৯১ লক্ষ ৯৩ হাজার ২৭৩ টি নমুনা পরীক্ষা হয়েছে।
বর্তমানের সাপ্তাহিক ভিত্তিতে আক্রান্তের হার ২.০৯ শতাংশ। দৈনিক ভিত্তিতে এই হার আজ ২.২৭ শতাংশ। দৈনিক ভিত্তিতে আক্রান্তের হার লাগাতার ৩০ দিন ধরে ৩ শতাংশের নিচে রয়েছে। এছাড়া ৪৪ দিন ধরে এই হার ৫ শতাংশের নিচে রয়েছে।

CG/ SB

 



(Release ID: 1737525) Visitor Counter : 38


Read this release in: English