প্রধানমন্ত্রীরদপ্তর

বিশ্ব যুব দক্ষতা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষণ

Posted On: 15 JUL 2021 3:14PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৫ জুলাই, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী বলেছেন, নতুন প্রজন্মের দক্ষতার বিকাশ দেশের প্রয়োজন এবং এটি হল আত্মনির্ভর ভারতের ভিত। এই প্রজন্মই আমাদের সাধারণতন্ত্রকে ৭৫ থেকে ১০০ বছর দিকে এগিয়ে নিয়ে যাবে। গত ৬ বছরে দক্ষ ভারত মিশন বা স্কিল ইন্ডিয়া মিশন থেকে যে লাভ মিলেছে তাকে কাজে লাগিয়ে এই কর্মসূচিতে জোর দেওয়ার জন্য আহ্বান জানান তিনি। বিশ্ব যুব দক্ষতা দিবস উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানের ভাষণে একথা জানান প্রধানমন্ত্রী।
শ্রী মোদী ভারতীয় সংস্কৃতিতে দক্ষতার গুরুত্বের ওপর জোর দেন । দক্ষতা বিকাশ ও ‘দক্ষতা উন্নয়ন’ এবং সমাজের অগ্রগতির জন্য যে যোগসূত্র রয়েছে তার ওপরও গুরুত্ব আরোপ করেন তিনি । শ্রী মোদী বিজয়া দশমী, অক্ষয় তৃতীয়া এবং বিশ্বকর্মা পুজোর মতো ঐতিহ্যবাহী পূজার্চনার গুরুত্ব উল্লেখ করেন। তিনি বলেন, এই উৎসব উদযাপনের সময় দক্ষতা এবং বৃত্তিমূলক সরঞ্জামগুলি পুজো করা হয়। এই চিরাচরিত ঐতিহ্যের প্রসঙ্গ তুলে ধরে প্রধানমন্ত্রী মৃৎশিল্পী, সূত্রধর, ধাতব শিল্পের সঙ্গে যুক্ত কর্মী, সাফাইকর্মী, উদ্যান পালনের সঙ্গে যুক্ত কর্মী, তাঁতিদের মতো পেশার সঙ্গে যুক্ত দক্ষ কর্মীদের যথাযথ সম্মান প্রদানের আহ্বান জানান । শ্রী মোদী উল্লেখ করেন যে দীর্ঘকাল দাসত্বের কারণে আমাদের সামাজিক ও শিক্ষা ব্যবস্থায় দক্ষতার গুরুত্ব হ্রাস পেয়েছে।
প্রধানমন্ত্রী উল্লেখ করেন যে শিক্ষা আমাদের কি করণীয় তা বলে দেয়, দক্ষতা আমাদের প্রকৃত কাজ পরিচালনার মাধ্যমে বাস্তবায়নের দিশা দেখায় এবং এটিই দক্ষ ভারত মিশনের মূল নীতি পরিচালনা করতে সাহায্য করে। প্রধানমন্ত্রী উচ্ছ্বাস প্রকাশ করে জানান যে,ইতিমধ্যে১.২৫ কোটিরও বেশি যুবককে ‘প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা’এর আওতায় প্রশিক্ষণ দেওয়া সম্ভব হয়েছে।
দৈনন্দিন জীবনে দক্ষতার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী জানান, উপার্জনের জন্য পড়াশোনা বন্ধ করা উচিত নয়। কেবলমাত্র একজন দক্ষ ব্যক্তিই আজকের বিশ্বে ক্রমশই এগিয়ে যেতে পারবে। এটি যেকোন দেশে, যেকোন ব্যক্তির ক্ষেত্রেই প্রযোজ্য। তিনি বলেন, বিশ্বের দরবারে আধুনিক ও দক্ষ কর্মী সরবরাহ করে চলেছে ভারত। আমাদের যুব সমাজকে দক্ষ করে তোলার কৌশলের সুফলই হল এটি। বিশ্বের প্রয়োজনীয় দক্ষ কর্মীর শূন্যতা পূরণের জন্য মাপকাঠি গড়ে তুলতে যে পদক্ষেপ নেওয়া হয়েছে তার প্রশংসা করেন তিনি এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রতিনিয়ত দক্ষতা, পুনর্দক্ষতা এবং দক্ষতা উন্নয়নের কাজ চালিয়ে যাওয়ার আহ্বান জানান। প্রধানমন্ত্রী বলেন, দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তির কারণে পুনর্দক্ষ কর্মীর প্রভূত চাহিদা রয়েছে। তিনি এও স্মরণ করিয়ে দেন যে, কিভাবে দেশের দক্ষ কর্মীরা অতিমারীর বিরুদ্ধে কার্যকরী যুদ্ধে সহায়তা প্রদান করে চলেছেন।
প্রধানমন্ত্রী দুর্বল শ্রেণীর অংশকে দক্ষ করে তোলার বিষয়ের উপর জোর দিয়ে বাবাসাহেব আম্বেদকরের দৃষ্টিভঙ্গির কথা উল্লেখ করেন। শ্রী মোদী বলেন, দক্ষ ভারত মিশনের মাধ্যমে দেশ আজ বাবাসাহেবের এই স্বপ্ন-দর্শন বাস্তবায়ন করতে পেরেছে। উদাহরণ স্বরূপ ‘গোয়িং অনলাইন অ্যাজ লাডার্স’-'গোল’এর মতো কর্মসূচির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান এই ধরণের কর্মসূচিগুলি উপজাতি সম্প্রদায়ের মধ্যে শিল্প, সংস্কৃতি, হস্তশিল্প, ডিজিটাল স্বাক্ষরতা প্রদানের মতো একাধিক উদ্যোগ গ্রহণ করেছে। যারফলে উপজাতি সম্প্রদায় জনগোষ্ঠীর মধ্যে বিকাশ সম্ভব হয়েছে। একইভাবে ‘বন ধন যোজনা’ উপজাতি সমাজকে একাধিক নতুন সুযোগ-সুবিধা প্রদানের সঙ্গে কার্যকরীভাবে সংযুক্ত করেছে।পরিশেষে প্রধানমন্ত্রী জানান, “আগামীদিনে আমাদের এই ধরণের প্রচারাভিযান আরও বেশি করে চালিয়ে যাওয়া উচিত এবং দক্ষতার মাধ্যমে নিজেদেরকে ও দেশকে আত্মনির্ভর করে তোলা প্রয়োজন।”

CG/SS/NS



(Release ID: 1735849) Visitor Counter : 140


Read this release in: English