কেন্দ্রীয়মন্ত্রিসভা

কেন্দ্রীয় মন্ত্রিসভা উত্তর পূর্ব লোক-চিকিৎসা প্রতিষ্ঠানের (এনইআইএফএম) নাম পাল্টে উত্তর পূর্ব আয়ুর্বেদ ও লোক-চিকিৎসা গবেষণা প্রতিষ্ঠান করার প্রস্তাব অনুমোদন করেছে

Posted On: 14 JUL 2021 8:54PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৪ জুলাই, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে উত্তর পূর্ব লোক-চিকিৎসা প্রতিষ্ঠানের (এনইআইএফএম) নাম পাল্টে উত্তর পূর্ব আয়ুর্বেদ ও লোক-চিকিৎসা গবেষণা প্রতিষ্ঠান (এনইআইএএফএমআর) করার একটি প্রস্তাব অনুমোদন হয়েছে।
বিবরণ :
উত্তর পূর্ব লোক-চিকিৎসা প্রতিষ্ঠানের নাম পাল্টে উত্তর পূর্ব আয়ুর্বেদ ও লোক-চিকিৎসা গবেষণা প্রতিষ্ঠান করার প্রস্তাবটিকে বিবেচনায় রাখা হয়, যাতে অরুণাচল প্রদেশের পাসিঘাটে আয়ুর্বেদ তথা প্রচলিত চিকিৎসার ক্ষেত্রে শিক্ষামূলক ও গবেষণাধর্মী কাজকর্মের মানোন্নয়ন ঘটানো যায়। এই প্রেক্ষিতে, মেমোরেন্ডাম অফ অ্যাসোসিয়েশন অ্যান্ড রুলস অ্যান্ড রেগুলেশনসের ক্ষেত্রেও প্রয়োজনীয় পরিবর্তন আনা হবে।
প্রভাব :
বর্তমান চিকিৎসা প্রতিষ্ঠানটিতে আয়ুর্বেদ চিকিৎসা পদ্ধতির অন্তর্ভুক্তির ফলে সমগ্র উত্তর পূর্বাঞ্চলের সাধারণ মানুষ আয়ুর্বেদ চিকিৎসা ও গবেষণার ক্ষেত্রে লাভবান হবেন। এই প্রতিষ্ঠানটি না কেবল ভারতে, সেই সঙ্গে প্রতিবেশী তীব্বত, ভূটান, মঙ্গোলিয়া, নেপাল, চীন ও অন্যান্য মধ্য এশিয়ার দেশগুলির আয়ুর্বেদ ও প্রচলিত চিকিৎসা পদ্ধতির পড়ুয়াদের কাছে বড় সুযোগ এনে দেবে।
প্রেক্ষাপট :
পদ্ধতিগত গবেষণা, ডকুমেন্টেশন তথা প্রচলিত ওষুধপত্র ও চিকিৎসা পদ্ধতির প্রসারে অরুণচাল প্রদেশের পাসিঘাটে উত্তর পূর্ব লোক-চিকিৎসা প্রতিষ্ঠান গড়ে তোলা হয়। এধরণের একটি চিকিৎসা প্রতিষ্ঠান গড়ে তোলার উদ্দেশ্যই ছিল, প্রচলিত চিকিৎসা পদ্ধতি এবং বিজ্ঞান ভিত্তিক গবেষণা, সমীক্ষা ও ডকুমেন্টেশনের ক্ষেত্রে সামঞ্জস্য বজায় রাখা, যাতে জনস্বাস্থ্য পরিষেবা ও ভবিষ্যতমুখী গবেষণাধর্মী কাজকর্মে প্রচলিত পন্থা-পদ্ধতির প্রয়োগ ঘটানো যায়।

CG/BD/AS



(Release ID: 1735648) Visitor Counter : 110


Read this release in: English