ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক

প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনা-৪এর আওতায় ৩১টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল বিনামূল্যে ১৫ লক্ষ ৩০ হাজার মেট্রিক টন খাদ্যশস্য সংগ্রহ করেছে
পিএমজিকেএওয়াই-৩এর আওতায় ৩৬টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের সবাই বিনামূল্যে ৭৮ লক্ষ ২৬ হাজার মেট্রিক টন খাদ্যশস্য সংগ্রহ করেছে
খাদ্যশস্য সরবরাহ সুষ্ঠুভাবে করার জন্য এফসিআই দেশের সব রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে খাদ্যশস্য পরিবহণ করছে
পয়লা এপ্রিল থেকে এফসিআই ৪০০৫টি খাদ্যশস্য বহনকারী রেক ভর্তি করেছে

Posted On: 13 JUL 2021 5:50PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৩ জুলাই, ২০২১

কোভিড-১৯ মহামারীর সময়ে জনসাধারণের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য কেন্দ্র দীর্ঘতম সময় ধরে বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ করছে। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার (পিএমজিকেএওয়াই) সময়সীমা কেন্দ্র জুলাই থেকে নভেম্বর পর্যন্ত অর্থাৎ আরও ৫ মাস বৃদ্ধি করেছে। পিএমজিকেএওয়াই-৪ (সময়কাল জুলাই থেকে নভেম্বর)-এর আওতায় আরও ১ কোটি ৯৮ লক্ষ ৭৯ হাজার মেট্রিক টন খাদ্যশস্য বরাদ্দ করা হয়েছে।
অন্ধ্রপ্রদেশ, অরুণাচলপ্রদেশ, আসাম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, বিহার, ছত্তিশগড়, দাদরা-নগর হাভেলী-দমন-দিউ, দিল্লী, গুজরাট, হরিয়ানা, হিমাচলপ্রদেশ, জম্মু-কাশ্মীর, ঝাড়খন্ড, কর্ণাটক, কেরালা, লাদাখ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, ওড়িশা, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, তেলেঙ্গানা, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, উত্তরাখন্ড এবং পশ্চিমবঙ্গ౼ এই ৩১টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল পিএমজিকেএওয়াই-৪ এর আওতায় খাদ্যশস্য সংগ্রহের কাজ শুরু করেছে। ১২ জুলাই পর্যন্ত মোট ১৫ লক্ষ ৩০ হাজার মেট্রিক টন খাদ্যশস্য সংগ্রহ করা হয়েছে।
ভারতীয় খাদ্য নিগম (ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া-এফসিআই) ইতিমধ্যেই পিএমজিকেএওয়াই-৪ এর সফল বাস্তবায়নের জন্য যথেষ্ট পরিমাণ খাদ্যশস্য মজুত করেছে। সব রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলকে সরবরাহের জন্য ৫৮৩ লক্ষ মেট্রিক টন গম ও ২৯৮ লক্ষ মেট্রিক টন চাল বর্তমানে কেন্দ্রীয় ব্যবস্থাপনায় রয়েছে।
এফসিআই, পিএমজিকেএওয়াই-৩ (মে থেকে জুন) এর আওতায় ৩৬টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলকে ৭৮ কোটি ২৬ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য বিনামূল্যে সরবরাহ করেছে। দেশের প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নিরবচ্ছিন্নভাবে খাদ্যশস্য সরবরাহ করার জন্য এফসিআই প্রয়োজনীয় সব ব্যবস্থা নিয়েছে। পয়লা এপ্রিল থেকে এ পর্যন্ত এফসিআই ৪০০৫-টি খাদ্যশস্য পরিবহণের রেক ভর্তি করা হয়েছে।

CG/CB /NS



(Release ID: 1735118) Visitor Counter : 94


Read this release in: English