শিল্পওবাণিজ্যমন্ত্রক

কৃষক উৎপাদক সংগঠন এবং কৃষক সমবায়গুলিকে নিয়ে রপ্তানি যোগসূত্র আরও নিবিড় করতে নাফেড-এর সঙ্গে মউ স্বাক্ষর এপিইডিএ-র

Posted On: 12 JUL 2021 9:41PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১২ জুলাই, ২০২১

কৃষক উৎপাদক সংগঠন এবং সমবায় সমিতিগুলির কৃষিজ পণ্য তথা প্রক্রিয়াজাত খাদ্য সামগ্রী রপ্তানির সম্ভাবনা আরও বাড়াতে কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য পণ্য রপ্তানি উন্নয়ন কর্তৃপক্ষ (এপিইডিএ) আজ ভারতের জাতীয় কৃষি সমবায় বিপনন ফেডারেশন (নাফেড)-এর সঙ্গে সমঝোতাপত্র (মউ) স্বাক্ষর করেছে।
স্বাক্ষরিত সমঝোতাপত্র অনুযায়ী দুই সংস্থার মধ্যে সহযোগিতার গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে রয়েছে, এপিইডিএ-র স্বীকৃত রপ্তানিকারকদের বিভিন্ন কেন্দ্রীয় কর্মসূচির আওতায় সহায়তা প্রদান করা। প্রযুক্তি, দক্ষতা, গুণগত মানের পণ্য ও বিপননের সুবিধার মত বিষয়গুলির সমাধানে সমবায়গুলির মাধ্যমে রপ্তানিতে আরও অগ্রগতি ঘটানো এবং রপ্তানি হার বৃদ্ধি করা।
কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের অধীন এপিইডিএ এবং মাল্টি স্টেট কো-অপারেটিভ সোসাইটিস আইনের আওতায় স্বীকৃত নাফেড-এর মধ্যে সহযোগিতার ফলে কৃষি পণ্য উৎপাদনের সঙ্গে যুক্ত সমবায়গুলিকে আরও বেশি সাহায্য দেওয়া সম্ভব হবে। পক্ষান্তরে কৃষকরাও ন্যায্য মূল্য পাবেন। এপিইডিএ বিভিন্ন সমবায়, কৃষক উৎপাদক সংগঠন এবং অংশিদারদের মাধ্যমে রপ্তানিতে প্রসার ঘটাতে সাহায্য করবে। অন্যদিকে, নাফেড এই ধরণের সমবায় ও কৃষক উৎপাদক সংগঠনগুলিকে চিহ্নিত করার কাজ করবে। এই দুই সংস্থা দেশে ও বিদেশে আয়োজিত বিভিন্ন বাণিজ্য মেলায় কৃষক সমবায়গুলির অংশগ্রহণের সুযোগ করে দেবে। সেই সঙ্গে আন্তর্জাতিক বাণিজ্য ও কৃষিজ পণ্যের রপ্তানি প্রসারে পারস্পরিক সহযোগিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।
আজ স্বাক্ষরিত সমঝোতাপত্রে সমবায় সমিতি, স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের দক্ষতার মান বাড়ানোর বিষয়টিকেও অন্তর্ভুক্ত করা হয়েছে, যাতে তারা সামাজিক ও পরিবেশ সংক্রান্ত দায়বদ্ধতাগুলি মেনে চলতে পারেন এবং আন্তর্জাতিক মান অনুযায়ী তাদের দক্ষতার বিকাশ ঘটানো যায়। এই লক্ষ্যে দুই সংস্থাই জাতীয় স্তরে দক্ষতা উন্নয়ন কর্মসূচি সহ রাজ্য ও আঞ্চলিক পর্যায়ে কর্ম শিবির আয়োজন করবে।
কৃষি পণ্য রপ্তানি নীতির আওতায় বিভিন্ন রাজ্যে যে সমস্ত ক্লাস্টার গড়ে উঠেছে সেগুলির সার্বিক মানোন্নয়নের লক্ষ্যেও এপিইডিএ এবং নাফেড দুই সংস্থাই ঘনিষ্ঠ সমন্বয় বজায় রেখে কাজ করতে আগ্রহী হয়েছে।
সমঝোতাপত্রে এপিইডিএ-র পক্ষ থেকে স্বাক্ষর করেন সংস্থার চেয়ারম্যান ডঃ এম অঙ্গমুথু এবং নাফেড-এর ম্যানেজিং ডায়রেক্টর শ্রী সঞ্জীব কুমার চাধা। দুই সংস্থার অভিজ্ঞতাকে কাজে লাগাতেই এই সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়েছে।
কৃষি পণ্য রপ্তানি নীতির রূপায়ণে রাজ্য সরকারগুলির সঙ্গে সমন্বয় বজায় রেখে এপিইডিএ কাজ করে থাকে। ইতিমধ্যেই এই সংস্থাটি মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, কেরালা, তামিলনাড়ু, কর্ণাটক, গুজরাট, রাজস্থান, মণিপুর, সিকিম সহ একাধিক রাজ্যের জন্য রপ্তানি-বান্ধব কর্মপরিকল্পনা প্রস্তুত করেছে। বাকি রাজ্যগুলির সঙ্গে এধরণের কর্মপরিকল্পনা চূড়ান্ত করার বিষয়টি বিভিন্ন পর্যায়ে রয়েছে।
এদিকে, রাষ্ট্রায়ত্ব সংস্থা নাফেড জম্মু ও কাশ্মীর, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশে মধু উৎপাদনের সঙ্গে যুক্ত কৃষক সংগঠনগুলির মধ্যে নেটওয়ার্ক গড়ে তোলার কাজ করছে। উত্তর পূর্ব এবং উত্তর পশ্চিমাঞ্চলে প্রায় ৬৫টি মধু উৎপাদক কৃষক সংগঠনের মধ্যে যোগসূত্র বা করিডর গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়াও মধু উৎপাদনের সঙ্গে যুক্ত সমস্ত কৃষক সংগঠনগুলিকে জাতীয় মৌ পালন ও মধু উৎপাদন মিশনের আওতায় নিয়ে আসতে প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলা হচ্ছে।

CG/BD/AS



(Release ID: 1734938) Visitor Counter : 145


Read this release in: English