জাহাজচলাচলমন্ত্রক

কেন্দ্রীয় মন্ত্রী শ্রী মনসুখ মান্ডভিয়া গুজরাটের ভাবনগরে কেন্দ্রীয় মন্ত্রী শ্রী সর্বানন্দ সোনোয়ালের উপস্থিতিতে স্যর টি হাসপাতালে ২টি পিএসএ অক্সিজেন প্ল্যাট উদ্বোধন করেছেন
এই প্ল্যান্টগুলির ফলে আগামী ২০ বছরে হাসপাতালে অক্সিজেন সরবরাহে ঘাটতি হবে না : শ্রী মান্ডভিয়া
দেশের উন্নয়নের উদ্দেশ্য পূরণে আমাদের একযোগে দিবারাত্রি কাজ করতে হবে : শ্রী সোনোয়াল

Posted On: 12 JUL 2021 9:18PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১২ জুলাই, ২০২১

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী শ্রী মনসুখ মান্ডভিয়া আজ ভার্চ্যুয়াল পদ্ধতিতে গুজরাটের ভাবনগরে কেন্দ্রীয় বন্দর, জলপথ পরিবহণ ও অভ্যন্তরীণ জলপথ মন্ত্রী শ্রী সর্বানন্দ সোনয়ালের উপস্থিতিতে স্যর তখনসিংজী হাসপাতালে দুটি পিএসএ অক্সিজেন প্ল্যান্ট উদ্বোধন করেছেন। এই দুটি অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট উদ্বোধনের পাশাপাশি, অগ্নিনির্বাপণ ব্যবস্থা এবং স্বয়ংক্রিয়ভাবে অক্সিজেনের এক উৎস থেকে আরেক উৎসে সরবরাহ ব্যবস্থার পরিবর্তন পদ্ধতির সূচনা হয়েছে।
অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট দুটির উদ্বোধন উপলক্ষে শ্রী মান্ডভিয়া বলেন, ভাবনগরের মানুষের উদ্দেশ্যে এই সুবিধা উৎসর্গ করা হয়েছে। সম্প্রতি আরও যে সমস্ত জায়গায় এ ধরনের প্ল্যান্ট চালু হয়েছে, তার ফলে দেশে সঙ্কটের সময় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা অনেকাংশে নিশ্চিত হবে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দেশের কল্যাণে গৃহীত দৃষ্টিভঙ্গীর কথা পুনরায় উল্লেখ করে শ্রী মান্ডভিয়া বলেন, এক সার্বিক সমাজের দৃষ্টিভঙ্গীকে বিবেচনায় রেখে জনঅংশীদারিত্বের মানসিকতা নিয়ে সারা দেশে কাজ হচ্ছে, যাতে কোভিড থেকে প্রত্যেককে সুরক্ষিত রাখা যায়। তিনি বলেন, সাধারণ মানুষ কোভিড-১৯ এর প্রথম ঢেউ-এর সময় সামাজিক দূরত্ববিধি মেনে চলা এবং কোভিড আদর্শ আচরগুলি অনুসরণের ক্ষেত্রে অবিশ্বাস্য সংযম দেখিয়েছেন। সরকারি ও বেসরকারি ক্ষেত্রে নিবিড় সহযোগিতার ফলে দেশে অক্সিজেন উৎপাদন ক্ষমতা স্বল্প সময়ের মধ্যেই ৪ হাজার মেট্রিক টন থেকে বেড়ে ১২ হাজার মেট্রিক টনের বেশি হয়েছে।
কোভিড-১৯ জনিত চ্যালেঞ্জের কথা উল্লেখ করে শ্রী মান্ডভিয়া বলেন, “কোভিডের দ্বিতীয় ঢেউ-এর সময় আমরা অক্সিজেন সরবরাহ থেকে হাসপাতালে রোগী শয্যা ও ওষুধপত্রের যোগানের ক্ষেত্রে অনেক অভিজ্ঞতা সঞ্চয় করেছি। এখন আমরা আপৎকালীন পরিস্থিতিতে জরুরি চিকিৎসা সরঞ্জাম কেনার জন্য প্রতিটি জেলায় পর্যাপ্ত তহবিল সংস্থান করেছি। কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্প্রতি কোভিড-১৯ আপৎকালীন পরিস্থিতি মোকাবিলা খাতে ২৩ হাজার কোটি টাকার প্যাকেজের কথা ঘোষণা করেছে। এমনকি, আমরা সমস্ত হাসপাতালের শিশুদের উপযুক্ত চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য যথপোযুক্ত ব্যবস্থা নিয়েছি। রাজ্য ও কেন্দ্রীয় স্তরে চিকিৎসা সরঞ্জাম থেকে ওষুধপত্রের অতিরিক্ত মজুত ভান্ডার গড়ে তুলতে এমন এক ব্যবস্থা গ্রহণ করছি, যাতে যে কোনও স্বাস্থ্য সঙ্কটের সময় পরিস্থিতি সামাল দেওয়া যায়। এই লক্ষ্যে ঘোষিত কোভিড প্যাকেজের মাধ্যমে আগামী ছ’মাসে আমরা দক্ষতা বৃদ্ধির জন্য এক সুসংবদ্ধ কর্মপরিকল্পনা গ্রহণ করছি”।
অনুষ্ঠানে শ্রী মান্ডভিয়াকে ধন্যবাদ জানিয়ে শ্রী সোনোয়াল বলেন, গুজরাটের মানুষের কল্যাণে সদ্য চালু হওয়া এই অক্সিজেন প্ল্যান্টগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। তিনি আরও বলেন, দেশের কল্যাণে প্রধানমন্ত্রী যে এজেন্ডা গ্রহণ করেছেন, তা পূরণে আমাদের একযোগে দিবারাত্রি কাজ করতে হবে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে স্যর তখনসিংজী হাসপাতালে চালু হওয়া অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট দুটি অত্যন্ত কার্যকর হয়ে উঠবে।
স্যর তখতসিংজী হাসপাতালে দুটি মেডিকেল অক্সিজেন ইউনিট গড়ে তুলতে দীনদয়াল পোর্ট ট্রাস্ট সাহায্য করেছে। এই অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট দুটি গড়ে তুলতে ২ কোটি ৫৩ লক্ষ টাকা খরচ হয়েছে। প্রতিটি অক্সিজেন উৎপাদন প্ল্যান্টে প্রতি মিনিটে ১ হাজার লিটার অক্সিজেন উৎপাদিত হবে। ঘণ্টায় উৎপাদনের পরিমাণ দাঁড়াবে ৬০ হাজার লিটার। উৎপাদিত এই অক্সিজেন কোভিড চিকিৎসার পাশাপাশি, অন্যান্য গুরুতর অসুস্থ রোগীদের জন্য ব্যবহার করা যাবে। অক্সিজেন প্ল্যান্ট দুটি চালু হওয়ায় এই হাসপাতালে বারাবার অক্সিজেন সিলিন্ডার ভর্তি করার সমস্যা দূর হবে। পক্ষান্তরে, হাসপাতালে সুষ্ঠু ও নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ ব্যবস্থা গড়ে উঠবে।
আজকের অনুষ্ঠানে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শ্রী শ্রীপাদ যশো নায়েক, শ্রী শান্তনু ঠাকুর, গুজরাট সরকারের মহিলা ও শিশু কল্যাণ প্রতিমন্ত্রী শ্রীমতী বিভাবরীবেন দাভে, বন্দর মন্ত্রকের সচিব শ্রী সঞ্জীব রঞ্জন, ভাবনগরের সাংসদ ডঃ ভারতী বেন, ধীরুভাই শাইয়াল, ভাবনগরের মহানাগরিক শ্রীমতী কীর্তি দানিধরিয়া সহ গুজরাট সরকারের উচ্চ পদস্থ আধিকারিকরা অংশ নেন।

CG/BD/SB



(Release ID: 1734927) Visitor Counter : 71


Read this release in: English