শিল্পওবাণিজ্যমন্ত্রক

অর্থনৈতিক সহযোগিতার লক্ষ্যে ভারত-ইতালি যৌথ কমিশনের ২১তম বৈঠক

Posted On: 10 JUL 2021 9:01PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১০ জুলাই, ২০২১

অর্থনৈতিক সহযোগিতার লক্ষ্যে ভারত-ইতালি যৌথ কমিশনের ২১তম বৈঠক শুক্রবার ভার্চ্যুয়াল পদ্ধতিতে অনুষ্ঠিত হয়েছে। এই বৈঠকে যৌথভাবে সভাপতিত্ব করেন ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রী শ্রী পীযূষ গোয়েল এবং ইতালির বিদেশ তথা আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী নুইজি দি মাইও।
বৈঠকে উভয় পক্ষই খাদ্য প্রক্রিয়াকরণ, বস্ত্র, চর্মশিল্প, রেল, স্টার্ট আপ তথা ক্ষুদ্র ও মাঝারি ক্ষেত্রে অর্থনৈতিক সহযোগিতা বিনিয়োগ ও দ্বিপাক্ষিক বাণিজ্যের বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করে। এছাড়াও, বৈঠকে দ্বিপাক্ষিক বাজারের সুবিধা ও শুল্ক মুক্ত সমস্যাগুলি নিয়ে আলোচনা হয়েছে। বাণিজ্য ও বিনিয়োগের আরও প্রসারে দু’পক্ষের মধ্যে এই আলোচনা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। উল্লেখ করা যেতে পারে, পর্তুগালের পোর্তোতে ভারত-ইউরোপীয় ইউনিয়ন নেতৃবৃন্দের শীর্ষ বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলি নিয়েও পর্যালোচনা করা হয়েছে।
ভারত-ইতালি যৌথ কমিশনের বৈঠকে কো-উইন ভ্যাকসিন সার্টিফিকেটের পারস্পরিক স্বীকৃতিদানের বিষয়টিও উত্থাপন করা হয়। এর পাশাপাশি, ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি তুলে নেওয়া, দীর্ঘমেয়াদী ভিত্তিতে বাণিজ্য ভিসা এবং ইতালিতে কর্মরত ভারতীয়দের সামাজিক সুরক্ষার সুবিধাগুলি নিয়েও আলোচনা হয়েছে।
ভারত-ইতালি যৌথ কমিশনের বৈঠকের পর সরকার ও বাণিজ্যিক সংস্থাগুলিকে নিয়ে আরও এক প্রস্থ আলোচনা হয়। এই আলোচনায় শক্তি ক্ষেত্রে সহযোগিতার ওপর অগ্রাধিকার দেওয়া হয়। তিনটি ভারতীয় সংস্থা এবং তিনটি ইতালীয় সংস্থা গ্রিন ইকোনমি, ক্লিন টেকনোলজি এবং গ্রিড-ভিত্তিক মাল্টি-এনার্জি ব্যবস্থায় পুনর্নবীকরণযোগ্য শক্তির ব্যবহার বাড়ানো নিয়ে আলোচনা হয়। এই আলোচনায় যোগ দেওয়া দু’দেশের মন্ত্রীরা শক্তি ক্ষেত্রে রূপান্তর, প্রযুক্তির প্রয়োগ এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অংশীদারিত্ব গড়ে তুলতে দু’দেশের প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনাগুলির বাস্তবায়ন নিয়ে কথা হয়েছে। উভয় দেশই বহুপাক্ষিক মঞ্চে ভারত ও ইতালি যে অগ্রণী ভূমিকা পালন করেছে, সেকথাও উত্থাপন করা হয়। পরিবেশ-বান্ধব শক্তির ক্ষেত্রে উচ্চাকাঙ্খী লক্ষ্য পূরণে সহযোগিতার ক্ষেত্রে সম্ভাবনার বিভিন্ন দিক খুঁজে বের করতে সরকারি-বেসরকারি সংস্থাগুলিকে আহ্বান জানানো হয়েছে।

CG/BD/SB



(Release ID: 1734489) Visitor Counter : 185


Read this release in: English