প্রতিরক্ষামন্ত্রক

ডিআরডিও এবং এআইসিটিই প্রতিরক্ষা প্রযুক্তির ওপর নিয়মিত এম টেক পাঠক্রম শুরু করেছে

Posted On: 08 JUL 2021 7:07PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৮  জুলাই, ২০২১

 

প্রতিরক্ষা, গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) এবং নিখিল ভারত কারিগরি শিক্ষা পরিষদ (এআইসিটিই) প্রতিরক্ষা প্রযুক্তি সংক্রান্ত একটি নিয়মিত এম টেক পাঠক্রম শুরু করেছে। প্রতিরক্ষা প্রযুক্তির গুরুত্বপূর্ণ তাত্ত্বিক এবং প্রায়োগিক জ্ঞান, দক্ষতা ও এই প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে সম্যক ধারণা পেতে এই পাঠক্রম সাহায্য করবে।  

এআইসিটিই ভার্চুয়ালি এক অনুষ্ঠানে পাঠক্রমটির সূচনা করেছে। এর ফলে প্রতিরক্ষা প্রযুক্তির বিষয়ে উৎসাহী ইঞ্জিনিয়াররা সংশ্লিষ্ট ক্ষেত্রে তাদের কেরিয়ার শুরু করতে পারবেন।   

এআইসিটিই অনুমোদিত যে কোন প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়, আইআইটি, এনআইটি এবং বেসরকারী ইঞ্জিনিয়ারিং কলেজগুলি প্রতিরক্ষা প্রযুক্তি সংক্রান্ত এমটেক পাঠক্রম পড়াতে পারবে। ডিআরডিও, এআইসিটিই, ইন্সটিটিউন অফ ডিফেন্স সায়েন্টিস অ্যান্ড টেকনোলজিস (আইডিএসটি) এই পাঠক্রম সঞ্চালনার ক্ষেত্রে অনলাইন এবং অফলাইনে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলিকে সাহায্য করবে। পাঠক্রমে মূলত ৬টি বিষয় থাকবে সেগুলি হল- যুদ্ধ সংক্রান্ত প্রযুক্তি, আকাশপথে যুদ্ধ সংক্রান্ত প্রযুক্তি, নৌযুদ্ধের প্রযুক্তি, যোগাযোগ ব্যবস্থাপনা ও সেন্সর, প্রত্যক্ষ শক্তি সংক্রান্ত প্রযুক্তি এবং উচ্চশক্তি পরিবহণক্ষম প্রযুক্তি। ছাত্রছাত্রীরা পাঠক্রমে তাদের গবেষণা সংক্রান্ত কাজগুলি ডিআরডিও-র গবেষণাগার, প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে যুক্ত বিভিন্ন রাষ্ট্রায়ত্ত্ব শিল্প সংস্থায় এবং বেসরকারী প্রতিরক্ষা শিল্প সংস্থায় করতে পারবে। এই পাঠক্রমে অংশগ্রহণ করলে প্রতিরক্ষা গবেষণা ও প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন হয় এ ধরণের শিল্প সংস্থায় ছাত্রছাত্রীরা  বিভিন্ন কাজের সুযোগ পাবেন।  

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং এই পাঠক্রম শুরু করার জন্য ডিআরডিও, এআইসিটিই এবং শিল্প সংস্থাগুলিকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, এই পাঠক্রম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আত্মনির্ভর ভারত অভিযানকে বাস্তবায়িত করতে সাহায্য করবে। প্রতিরক্ষা দপ্তরের গবেষণা ও উন্নয়ন শাখার সচিব এবং ডিআরডিও-র চেয়ারম্যান ডাঃ জি সতীশ রেড্ডি এই পাঠক্রম শুরু করার জন্য সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান। তিনি আশা করেন এর ফলে প্রতিরক্ষা শিল্পে  দক্ষ মানব সম্পদের চাহিদা মিটবে। তিনি সংশ্লিষ্ট শিল্পসংস্থাগুলিকে এই পাঠক্রমে তাদের সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আবেদন জানিয়েছেন। এআইসিটিই-র চেয়ারম্যান অধ্যাপক অনীল ডি সহস্রবুদ্ধে এ ধরণের পাঠক্রম শুরুতে সন্তোষ প্রকাশ করে বলেছেন, এর ফলে প্রতিরক্ষা প্রযুক্তির ক্ষেত্রে দক্ষ মানব সম্পদ যেমন সৃষ্টি হবে পাশাপাশি প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির জন্য নতুন শিল্পোদ্যোগীদের কাছে এই পাঠক্রম সহায়ক হবে। ভারত ফোর্জ লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর শ্রী বাবাসাহেব নীলকান্ত কল্যাণী ডিআরডিও ও এআইসিটিই-কে এই পাঠক্রম শুরুর জন্য ধন্যবাদ জানিয়েছেন। আত্মনির্ভর ভারত অভিযানে এই উদ্যোগ অত্যন্ত ফলপ্রসূ হবে। এর মাধ্যমে প্রতিরক্ষা প্রযুক্তি সম্পর্কে স্পষ্ট ধারণা আছে এ ধরণের মানব সম্পদ তৈরি হবে।  

 

CG/CB/NS



(Release ID: 1733979) Visitor Counter : 170


Read this release in: English , Urdu , Hindi