স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারত কোভিড-১৯ টিকাকরণের ৩৬ কোটিরও বেশি ডোজ দিয়ে নতুন এক মাইলফলক অতিক্রম করেছে

গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৩৪ হাজার ৭৩৩ জন
ভারতে সক্রিয় সংক্রমিতের সংখ্যা নিম্নমুখী – ৪ লক্ষ ৫৯ হাজার ৯২০; মোট সংক্রমিতের ১.৫ শতাংশ চিকিৎসাধীন
এক মাস ধরে দৈনিক সংক্রমিতের হার ৫ শতাংশের কম – ২.২৯ শতাংশ

Posted On: 07 JUL 2021 3:47PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৭ জুলাই, ২০২১

দেশে এ পর্যন্ত ৩৬,১৩,২৩,৫৪৮টি টিকার ডোজ দেওয়া হয়েছে। গতকাল টিকা দেওয়া হয়েছে ৩৬,০৫,৯৯৮ জনকে। স্বাস্থ্যকর্মীদের মধ্যে ১,০২,৩৬,০৭২ জন টিকার প্রথম ডোজ এবং ৭৩,৪৩,৭৪৯ জন টিকার দ্বিতীয় ডোজ পেয়েছেন। প্রথম সারির করোনা যোদ্ধাদের মধ্যে ১,৭৬,১৬,৭৫০ জন প্রথম ডোজ এবং ৯৭,৪৫,৪১৩ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। ১৮-৪৪ বছর নাগরিকদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ১০,৪৭,২৯,৭১৯ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৩০,৪৭,৮৮০ জন। ৪৫-৫৯ বছর বয়সী নাগরিকদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ৯,১৭,২৯,৩৫৮ জন। আর দ্বিতীয় ডোজ পেয়েছেন ২,০৬,৯৫,৪৫২ জন। যাঁদের বয়স ৬০-এর ওপরে তাঁদের মধ্যে ৬,৯৩,৯৪,৯৩৩ জন প্রথম ডোজ এবং ২,৬৭,৮৪,২২২ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন।
২১ জুন থেকে সর্বজনীন টিকাকরণের নতুন পর্যায় শুরু হয়েছে। দেশ জুড়ে টিকাকরণ অভিযানকে আরও দ্রুত করার জন্য কেন্দ্র অঙ্গীকারবদ্ধ।
ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৪৩ হাজার ৭৩৩ জন। গত ১০ দিন ধরে নতুন করে সংক্রমিত হচ্ছেন ৫০ হাজারেরও কম, অর্থাৎ কেন্দ্র, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মিলিত প্রয়াসের সুফল পাওয়া যাচ্ছে। দেশে সক্রিয় সংক্রমিতের সংখ্যা নিম্নমুখী। বর্তমানে ৪ লক্ষ ৫৯ হাজার ৯২০ জন চিকিৎসাধীন। গতকালের তুলনায় এই সংখ্যা ৪ হাজার ৪৩৭ কম। দেশে মোট সংক্রমিতের মাত্র ১.৫ শতাংশ চিকিৎসাধীন।
কোভিড-১৯ সংক্রমণ থেকে আরোগ্য লাভের হার ঊর্ধ্বমুখী। পরপর ৫৫ দিন নতুন করে সংক্রমিতের থেকে সুস্থ হয়ে উঠেছেন বেশি মানুষ। গত ২৪ ঘণ্টায় ৪৭ হাজার ২৪০ জন কোভিড মুক্ত হয়েছেন। সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে ২ কোটি ৯৭ লক্ষ ৯৯ হাজার ৫৩৪ জন সুস্থ হয়ে উঠেছেন। জাতীয় আরোগ্য লাভের হার ৯৭.১৮ শতাংশ।
দেশ জুড়ে নমুনা পরীক্ষার ক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে। গতকাল ১৯ লক্ষ ৭ হাজার ২১৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত দেশে ৪২ কোটি ৩৩ লক্ষ ৩২ হাজার ৯৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।
একদিকে যখন নমুনা পরীক্ষা বৃদ্ধি পাচ্ছে, অন্যদিকে সাপ্তাহিক সংক্রমণের হার নিম্নমুখী। বর্তমানে এই হার ২.৩৯ শতাংশ এবং দৈনিক সংক্রমণের হার ২.২৯ শতাংশ। গত ১৬ দিন ধরে দৈনিক সংক্রমণের হার ৩ শতাংশের কম।

CG/CB/SB



(Release ID: 1733360) Visitor Counter : 215


Read this release in: English