আয়ুষ

আয়ুষ মন্ত্রক জানিয়েছে যকৃৎ খারাপ হওয়ার সঙ্গে গুলঞ্চের যোগসূত্রের বিষয়টি বিভ্রান্তিকর

Posted On: 07 JUL 2021 3:46PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৭ জুলাই, ২০২১

ইন্ডিয়ান ন্যাশনাল অ্যাসোসিয়েশনের জার্নাল ক্লিনিকাল অ্যান্ড এক্সপেরিমেন্টাল হেপাটোলজিতে যকৃতের ওপর একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। ঐ প্রতিবেদনে বলা হয়েছে, টিনোস্পোরা কর্ডিফোলিয়া (টিসি) বা গুলঞ্চের কারণে মুম্বাইতে ৬ জন রোগীর যকৃৎ খারাপ হয়ে গেছে। আয়ুষ মন্ত্রক এই প্রতিবেদনটি দেখে মনে করে যে, এক্ষেত্রে যথাযথভাবে পর্যবেক্ষণ করা হয়নি। যকৃৎ খারাপের সঙ্গে গুলঞ্চের যোগসূত্র ౼একটি বিভ্রান্তিকর তথ্যই নয়, ভারতে চিরায়ত ওষুধ শাস্ত্রের বিষয়ে এ ক্ষেত্রে ভুল ধারণা তৈরি হবে। দীর্ঘদিন ধরে আয়ুর্বেদে গুলঞ্চ ব্যবহার হয়ে আসছে। বিভিন্ন অসুখে গুলঞ্চ প্রয়োগ করলে নিরাময় দ্রুত হয়।
ঐ প্রতিবেদনটি পড়ে বোঝা যাচ্ছে, রোগীরা কোন ওষুধ খেয়েছিলেন, সে বিষয়ে লেখক যথাযথ তথ্য সংগ্রহ করেননি। আয়ুর্বেদের জরিবুটির কোন উপাদান রোগীকে দেওয়া হয়েছে, সে বিষয়ের সঠিক তথ্যও লেখকের কাছে নেই। এর জন্য উদ্ভিদ বিদ্যায় পারদর্শী অথবা আয়ুর্বেদ বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে লেখা উচিৎ ছিল।
দেখা গেছে, যথাযথ আয়ুর্বেদের উপাদান ব্যবহার না করলে রোগীর ক্ষতি হয়। গুলঞ্চের মতো দেখতে টিনোস্ফোরা ক্রিসপা রয়েছে, যা যকৃতের পক্ষে ক্ষতিকর। লেখকের সঠিকভাবে জরিবুটিকে শণাক্ত করা প্রয়োজন ছিল। তা না করায়, এই লেখায় ভুল তথ্য রয়ে গেলো। ঐ নিবন্ধে এটিও উল্লেখ নেই যে, রোগীদের কতটা পরিমাণ ওষুধ দেওয়া হয়েছে অথবা অন্য কোনও ওষুধের সঙ্গে এটি সেবন করেছেন কিনা!
এছাড়াও, রোগীর পূর্বের কোনও স্বাস্থ্য সংক্রান্ত তথ্য ঐ প্রতিবেদনে উল্লেখ নেই। সব তথ্য বিচার না করে এ ধরনের নিবন্ধ প্রকাশ করলে আয়ুর্বেদ সম্পর্কে মানুষের কাছে ভুল বার্তা পৌঁছয়।
এ প্রসঙ্গে উল্লেখযোগ্য যে, যকৃৎ, স্নায়ু ইত্যাদি রক্ষায় গুলঞ্চের উপকারিতা সম্পর্কে বিভিন্ন প্রমাণ পাওয়া গেছে। ‘গুড়ুচি অ্যান্ড সেফটি’ লিখে ইন্টারনেটে সার্চ করলে ১৬৯টি পর্যালোচনার তথ্য পাওয়া যায়। গুলঞ্চ আয়ুর্বেদে ব্যবহৃত একটি পরিচিত ওষুধ। এখন পর্যন্ত কোনও পর্যবেক্ষণে গুলঞ্চ ব্যবহারে নেতিবাচক কোনও প্রভাব দেখা যায়নি।
এই নিবন্ধটিতে যথাযথ তথ্য পরিবেশন হয়নি। আয়ুষ মন্ত্রক অথবা আয়ুর্বেদ চিকিৎসকদের সঙ্গে কোনও আলোচনা ছাড়াই নিবন্ধটি লেখা হয়েছে। এ ধরনের নিবন্ধ লেখা যথোচিত নয়।

CG/CB/SB



(Release ID: 1733359) Visitor Counter : 125


Read this release in: English