শিল্পওবাণিজ্যমন্ত্রক

কাশ্মীর থেকে প্রথম মিশ্রি প্রজাতির আঙুর বাণিজ্যিকভাবে দুবাইতে রপ্তানি করা হয়েছে

Posted On: 06 JUL 2021 7:14PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৬ জুলাই, ২০২১

আন্তর্জাতিক বাজারে উদ্যান জাতীয় ফসল রপ্তানির ওপর গুরুত্ব দিতে ভারত বাণিজ্যিকভাবে এবার দুবাইতে আঙ্গুর রপ্তানি করেছে। মিশ্রি প্রজাতির অতীব সুমিষ্ট আঙ্গুর কাশ্মীর উপত্যকা থেকে দুবাইতে রপ্তানি করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের অধীনে কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য দ্রব্য রপ্তানি উন্নয়ন সংস্থা, অ্যাপেডা'র মাধ্যমে মেসার্স দেশাই এগ্রি ফুড প্রাইভেট লিমিটেড এই আঙ্গুর রপ্তানি করেছে।
এই রপ্তানির আগে ২০২১ সালের মাঝামাঝি আঙ্গুরের নমুনা শ্রীনগর থেকে দুবাইতে বিমানের মাধ্যমে পাঠানো হয়েছিল। দুবাইতে সেই আঙ্গুর ফল খাওয়ার পর ক্রেতাদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়ার পর এই ধরনের সুমিষ্ট আঙুর ফল বাণিজ্যিকভাবে দুবাইতে রপ্তানি করা হয়।
মিশ্রি জাতীয় আঙ্গুর ফল কেবল সুস্বাদু নয়, এর মধ্যে রয়েছে ভিটামিন, খনিজ পদার্থ এবং উদ্ভিদ যৌগ। স্বাস্থ্য উপযোগী এই ফল কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরে বাণিজ্যিকভাবে ৯৫ শতাংশের বেশি উৎপাদন হয়। যে চার ধরনের আঙ্গুর ফল চাষ হয় তার মধ্যে রয়েছে, ডাবল, মাখমালি, মিশ্রি এবং ইতালি।
এই মিশ্রি জাতীয় আঙ্গুর ফল রপ্তানির আগে তাকে কেটে, পরিষ্কার করে এবং প্যাকেটজাত করে রাখা হয়েছিল। পরে তা অ্যাপেডা অনুমোদিত রপ্তানিকারক সংস্থার মাধ্যমে রপ্তানির জন্য প্রয়োজনীয় মান নির্ধারণ করা হয়েছে। রপ্তানির জন্য প্রযুক্তিগতভাবে সহায়তা করেছে কাশ্মীরের শের-ই- কাশ্মীর ইউনিভার্সিটি অফ এগ্রিকালচারাল সাইন্স এন্ড টেকনোলজি। রপ্তানির জন্য এই জাতীয় আঙ্গুর স্বাস্থ্যের পক্ষে নিরাপদ কিনা এবং এর গুণগত মান সম্পর্কে সহায়তা করেছে পুনার ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর গ্র্যাপস।
গুণগত মানসম্পন্ন বিভিন্ন ধরনের কৃষিজাত খাদ্যদ্রব্য রপ্তানির ক্ষেত্রে সহায়তা করতে অ্যাপেডা সচেতনতামূলক কার্যক্রমের ব্যবস্থা করেছে।

CG/ SB

 



(Release ID: 1733170) Visitor Counter : 329


Read this release in: English