অর্থমন্ত্রক

আর্থিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা/জি-২০-র কর সম্পর্কিত সুসংবদ্ধ কাঠামোতে ভারত সামিল হয়েছে

Posted On: 02 JUL 2021 6:54PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০২ জুলাই, ২০২১

আর্থিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা (ওইসিডি)/জি-২০’র ভারত সহ অধিকাংশ সদস্য দেশ বৃহস্পতিবার একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে। সমস্ত সদস্য দেশ ঘোষণা অনুযায়ী সম্মত হয়েছে যে, অর্থ-ব্যবস্থায় ডিজিটাইজেশনের ফলে কর সম্পর্কিত চ্যালেঞ্জগুলির সমাধান করা প্রয়োজন। উল্লেখ করা যেতে পারে, বহুজাতিক সংস্থা/শিল্পোদ্যোগগুলি তাদের মুনাফা করের হার বেশি এমন দেশ থেকে সরিয়ে কর হার কম এমন দেশে স্থানান্তরিত করে। এর ফলে, উচ্চ করের দেশগুলিতে কর-ভিত্তি প্রভাবিত হয়।
এই ঘোষণাপত্রে দুটি সমাধানের প্রস্তাব করা হয়েছে। এর একটি হ’ল মুনাফার অতিরিক্ত অংশ দেশ-বিদেশের বাজারে স্থানান্তরিত করা এবং দ্বিতীয়ত, ন্যূনতম কর ব্যবস্থা চালু করা, যাতে কর সংক্রান্ত বিধি কার্যকর করা যায়।
সদস্য দেশগুলির মধ্যে মুনাফার অর্থ ভাগ করে নেওয়া এবং কর বিধির মধ্যে গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে আরও আলাপ-আলোচনার প্রয়োজনীয়তার পক্ষে সওয়াল করা হয়। এছাড়াও, এই প্রস্তাবের বিভিন্ন খুঁটিনাটি দিক নিয়ে আগামী মাসগুলিতে আলাপ-আলোচনার মাধ্যমে এক সর্বসম্মত সিদ্ধান্তে পৌঁছনোর লক্ষ্যে প্রাথমিক আলোচনা হয়েছে। সদস্য দেশগুলির পক্ষ থেকে যে সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় সমাধানের ওপর অগ্রাধিকারের কথা বলা হয়েছে, তাতে বাজার মুনাফার একটি অংশ সদস্য দেশগুলির মধ্যে ভাগ করে নেওয়ার জন্য ভারতের দৃঢ় অবস্থান নিয়ে আলোচনার প্রয়োজনীয়তা রয়েছে বলে মত প্রকাশ করা হয়েছে। এছাড়াও, মুনাফা বন্টনের ক্ষেত্রে চাহিদার বিষয়গুলি বিবেচনায় রাখা, সীমান্তপারে মুনাফা হস্তান্তরের ক্ষেত্রে সমস্যাগুলি দূর করা সহ বাণিজ্যের ক্ষেত্রে কর দায়বদ্ধতাগুলি মেনে চলার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।
ভারত সর্বদাই এমন এক সর্বসম্মত সমাধানের পক্ষে সওয়াল করে এসেছে, যা কার্যকর করা ও মেনে চলা সমস্ত সদস্য দেশের কাছেই সহজ হবে। একই সঙ্গে, এই সমাধানের ফলে বাজার ব্যবস্থায় দীর্ঘস্থায়ীভাবে মুনাফার বিষয়টি সুনিশ্চিত হবে। এর ফলে, উন্নয়নশীল ও উদীয়মান অর্থনীতিগুলি আরও উপকৃত হতে পারে। ভারত সর্বসম্মত-ভিত্তিতে মুনাফা হস্তান্তর থেকে কর ব্যবস্থা কার্যকর করা প্রতিটি ক্ষেত্রে গঠনমূলক ভূমিকা পালনে অঙ্গীকারবদ্ধ। এই লক্ষ্যে আন্তর্জাতিক কর ব্যবস্থার সংস্কারে সক্রিয় ভূমিকা পালনেও ভারত প্রস্তুত রয়েছে।

CG/BD/SB



(Release ID: 1732335) Visitor Counter : 151


Read this release in: English