পরিসংখ্যানএবংকর্মসূচিরূপায়ণমন্ত্রক

আগামীকাল ২৯ শে জুন দেশজুড়ে পরিসংখ্যান দিবস পালিত হবে

এবারের মূল ভাবনা:ধারাবাহিক উন্নয়ণের লক্ষ্য-২: ক্ষুধার নিরসন,খাদ্য নিরাপত্তার নিশ্চয়তা এবং উন্নত পুষ্টি ও ধারাবাহিক কৃষিকে উৎসাহদান

Posted On: 28 JUN 2021 6:56PM by PIB Kolkata

নতুন দিল্লী ২৮ শে জুন ২০২১

প্রতিদিনের জীবনযাত্রায় পরিসংখ্যানের ব্যবহারকে জনপ্রিয় করে তুলতে এবং নীতি নির্ধারণে পরিসংখ্যান কিভাবে সাহায্য করে তা জনগণকে অবহিত  করতে কেন্দ্রীয় সরকার পরিসংখ্যান দিবস পালন করা হয়। আগামীকাল ২৯ শে জুন প্রয়াত অধ্যাপক পি.সি.মহলানবিশের জন্মবার্ষিকীতে জাতীয় স্তরে এই দিনটি পালন করা হবে। জাতীয় পরিসংখ্যান ব্যবস্থাপনা গঠনে তাঁর মূল্যবান অবদানকে স্বীকৃতি দিতে এই দিনটিকে বেছে নেওয়া হয়।
এই বছর,কোভিড-19 অতিমারির দরুন পরিসংখ্যান দিবস ২০২১ এর মূল অনুষ্ঠানটি হবে নতুন দিল্লীর নীতি আয়োগে।ভিডিও কনফারেন্স এবং ওয়েব কাস্টিঙের মাধ্যমে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় পরিসংখ্যান এবং কর্মসূচি রূপায়ণ এবং পরিকল্পনা মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী রাও ইন্দ্রজীত সিংহ। ন্যাশনাল স্ট্যাটিস্টিক কমিশনের সভাপতি অধ্যাপক বিমল কুমার রায়,ভারতের মুখ্য পরিসংখ্যানবিদ এবং পরিসংখ্যান এবং কর্মসূচী রূপায়ণ মন্ত্রকের সচিব ড: জি পি সামন্ত,ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইন্সটিটিউটের মহা নির্দেশক অধ্যাপক সংঘমিত্রা বন্দ্যোপাধ্যায়,রাষ্ট্রসংঘের খাদ্য ও কৃষি সংগঠনের মুখ্য পরিসংখ্যানবিদ পেট্র গিনারি,রাষ্ট্রসংঘের রেসিডেন্ট কো অর্ডিনেটর রেনাতা লকডেসিলিয়ন প্রমুখ এই অনুষ্ঠানের অংশগ্রহনকারীদের সামনে বক্তব্য রাখবেন। অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন কেন্দ্র ও রাজ্য সরকারের পদস্থ আধিকারিকরা।
প্রতি বছর জাতীয় স্বার্থবাহী কোনো বিষয়কে মূল ভাবনা হিসেবে গুরুত্ব দিয়ে এই দিবসটি পালন করা হয়।সেই বিষয়টির ওপর পরিসংখ্যান ব্যবস্থাপনা এবং তথ্য পূরণ বিষয়ে আলোচনা করা হয়। এই বছরের পরিসংখ্যান দিবসের মূল ভাবনা হলো:ধারাবাহিক উন্নয়নের লক্ষ্য-২: ক্ষুধার নিরসন,খাদ্য নিরাপত্তার নিশ্চয়তা এবং উন্নত পুষ্টি ও ধারাবাহিক কৃষিকে উৎসাহদান।
পরিসংখ্যান এবং কর্মসূচী রূপায়ণ মন্ত্রক এই অনুষ্ঠানে,পরিসংখ্যান ক্ষেত্রে উন্নত গবেষণার স্বীকৃতি প্রদান করে থাকে। এই বছর অফিসিয়াল স্ট্যাটিসটিকসের জন্য অধ্যাপক পি সি মহলানবিশ জাতীয় পুরস্কার ২০২১ এবং অধ্যাপক সি আর রাও জাতীয় পুরস্কার ২০২১ প্রাপকদের নাম ওই অনুষ্ঠানে ঘোষনা করা হবে। জাতীয় স্তরে পরিসংখ্যান ক্ষেত্রে, স্নাতকোত্তর ছাত্রছাত্রীদের তাৎক্ষণিক রচনা লেখা প্রতিযোগিতা ২০২১ এর সফল প্রার্থীদেরও পুরস্কৃত করা হবে।

CG/PPM

 



(Release ID: 1730962) Visitor Counter : 119


Read this release in: English