বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

অপ্টোইলেক্ট্রনিক, স্বয়ংচালিত যন্ত্রের জন্য কম্পন থেকে স্বল্পমূল্যে যথাযথ পরিমাণ ন্যানো জেনারেটর বিদ্যুৎ উৎপাদন করতে পারে

Posted On: 26 JUN 2021 7:41PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৬ জুন, ২০২১

বিজ্ঞানীরা একটি সহজ, ব্যয় সাশ্রয়ী, যথাযথ স্বচ্ছ ন্যানো জেনারেটর তৈরি করেছেন। এই যন্ত্র কম্পন থেকে বিদ্যুৎ উৎপাদন করতে পারে- যা অপ্টোইলেক্ট্রনিক্স, স্বয়ংক্রিয় যন্ত্র এবং অন্যান্য চিকিৎসা সরঞ্জামে ব্যবহার করা যায়।
পুনর্নবীকরণযোগ্য জ্বালানীর উৎস সন্ধানে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। কার্বন নিঃসরণ কমিয়ে বিশ্বের উষ্ণায়ন সমস্যাকে নিয়ন্ত্রণ করা এখন অন্যতম চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। টাচ স্ক্রিন, বৈদ্যুতিন পদ্ধতিতে বিভিন্ন বার্তা প্রদর্শনের মতো যন্ত্রে অপ্রচলিত পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন করা হয়।
বিদ্যুৎ উৎপাদনের জন্য কম্পমান বস্তুর থেকে ট্রাইবোইলেক্ট্রিক ন্যানো জেনারেটর্স (টিইএনজি) ব্যবহার করা যায়। দুটি ভিন্ন ধরণের বস্তুকে স্পর্শ করিয়ে একটির উপরীতলে অন্যটিকে যান্ত্রিকভাবে ঘষলে ওই উপাদানের উপরিভাগে থাকা ইলেক্ট্রন বিচ্যুত হয়। তার থেকে বিদ্যুৎ উৎপাদন সম্ভব। কিন্তু টিইএনজি-র এই পদ্ধতি ব্যয়বহুল। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের স্বায়ত্বশাসিত সংস্থা বেঙ্গালুরুর সেন্টার ফর ন্যানো অ্যান্ড সফ্ট ম্যাটার সায়েন্সেসের একদল বিজ্ঞানী থার্মোপ্লাস্টিক পলিইউরিথিন (টিপিইউ) ব্যবহার করে একটি টিইএনজি তৈরি করেছেন। এই টিপিইউ-এ থাকা ন্যানো ফাইবার তীব্র বেগে ঘুরিয়ে তার উপর একটি ইলেক্ট্রনের স্তর তৈরি করতে পারে। যার থেকে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। এই যন্ত্রের সাহায্যে অপ্টোইলেক্ট্রনিক্স, স্বয়ংক্রিয় যন্ত্র সহ বিভিন্ন চিকিৎসা সরঞ্জামে বিদ্যুতের চাহিদা মেটানো যেতে পারে।

CG/CB/NS



(Release ID: 1730571) Visitor Counter : 55


Read this release in: English