স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে কোভিড-১৯ টিকাকরণ কর্মসূচি ২৯ কোটির মাইলফলক অতিক্রম করেছে

ভারতে গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ৫০,৮৪৮
সুস্থতার সংখ্যা বেড়ে হয়েছে ৯৬.৫৬ শতাংশ
দৈনিক আক্রান্তের হার পুনরায় কমে ২.৬৭ শতাংশ, লাগাতার ১৬ দিন ধরে ৫ শতাংশের নিচে রয়েছে

Posted On: 23 JUN 2021 5:26PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৩ জুন, ২০২১

ভারতে কোভিড-১৯ টিকাকরণ কর্মসূচি উল্লেখযোগ্যভাবে ২৯ কোটির মাইলফলক অতিক্রম করেছে। আজ সকাল ৭ টা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী দেশে মোট এপর্যন্ত ২৯ কোটি ৪৬ লক্ষ ৩৯ হাজার ৫১১ জনকে টিকা প্রদান করা হয়েছে। গত ২৪ ঘন্টায়
৫৪,২৪,৩৭৪ টি টিকার ডোজ দেওয়া হয়েছে।
এর মধ্যে ১ কোটি ১ লক্ষ ৪৫ হাজার ৩৮২ জন স্বাস্থ্যকর্মী প্রথম ডোজ এবং ৭১ লক্ষ ১৪ হাজার ০২১ জন কর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। অন্যদিকে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে অগ্রভাগে থাকা ১ কোটি ৭২ লক্ষ ৭০ হাজার ৮৮৯ জন কর্মী প্রথম ডোজ এবং ৯১ লক্ষ ৩৭ হাজার ৫১১ জন কর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। একইভাবে, ১৮-৪৪ বছর বয়সী ৬ কোটি ৫৯ লক্ষ ৪১ হাজার ৮৫৫ জন প্রথম ডোজ এবং ১৪ লক্ষ ২৮ হাজার ১১৭ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। অন্যদিকে, ৪৫-৫৯ বছর বয়সী ৮ কোটি ২৮ লক্ষ ৯১ হাজার ১৩০ জন প্রথম ডোজ এবং ১ কোটি ৩১ লক্ষ ৫৭ হাজার ৫৬২ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। এছাড়াও, ৬০ বছরের বেশি বয়সী ৬ কোটি ৫৬ লক্ষ ৪৫ হাজার ২৪৮ জন প্রথম ডোজ এবং ২ কোটি ১৯ লক্ষ ০৭ হাজার ৭৯৬ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন।
ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা কমে হয়েছে ৫০ হাজার ৮৪৮। লাগাতার ১৬ দিন ধরে দৈনিক আক্রান্তের সংখ্যা ১ লক্ষের নিচে রয়েছে। কেন্দ্রীয় সরকারের পাশাপাশি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সহযোগিতামূলক প্রয়াসের ফলেই এই সাফল্য মিলেছে।
দেশে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা লাগাতার কমছে। আজ এই সংখ্যা দাঁড়িয়েছে ৬ লক্ষ ৪৩ হাজার ১৯৪। এদিকে গত ২৪ ঘণ্টায় সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ১৯,৩২৭ টি কমেছে, যা মোট আক্রান্তের কেবল ২.১৪ শতাংশ।
ভারতে দৈনিক ভিত্তিতে সুস্থতার সংখ্যা গত ৪১ দিন দৈনিক আক্রান্তের সংখ্যার তুলনায় বেশ কিছুটা বেশি রয়েছে। দেশে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৮ হাজার ৮১৭ জন। এমনকি, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্তের তুলনায় সুস্থতার সংখ্যা ১৭,৯৬৯ টি বেশি।
অতিমারির সূচনার সময় থেকে মোট আক্রান্ত ব্যক্তিদের মধ্যে এখনও পর্যন্ত ২ কোটি ৮৯ লক্ষ ৯৪ হাজার ৮৫৫ জন সুস্থ হয়েছেন। এদিকে, গত ২৪ ঘণ্টায় আরোগ্যলাভ করেছেন ৬৮ হাজার ৮১৭ জন। এর ফলে, সার্বিক সুস্থতার হার লাগাতার বেড়ে আজ দাঁড়িয়েছে ৯৬.৫৬ শতাংশে।
দেশে গত ২৪ ঘণ্টায় ১৯ লক্ষ ০১ হাজার ০৫ টি নমুনা পরীক্ষা হয়েছে। এর ফলে, মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ কোটি ৫৯ লক্ষ ৭৩ হাজার ১৯৮। দেশে একদিকে নমুনা পরীক্ষার হার বাড়ার সঙ্গে সঙ্গে সাপ্তাহিক ভিত্তিতে আক্রান্তের সংখ্যায় লাগাতার নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। সাপ্তাহিক ভিত্তিতে আক্রান্তের হার বর্তমানে ৩.১২ শতাংশ। অন্যদিকে, দৈনিক ভিত্তিতে আক্রান্তের হার কমে আজ হয়েছে ২.৬৭ শতাংশ। এর ফলে, দৈনিক আক্রান্তের হার লাগাতার ১৬ দিন ৫ শতাংশের নিচে রয়েছে।

CG/SB

 



(Release ID: 1729775) Visitor Counter : 125


Read this release in: English