শ্রমওকর্মসংস্থানমন্ত্রক

সামাজিক সুরক্ষা বিধি ২০২০এর অধীনে কর্মচারীদের ক্ষতিপূরণ সম্পর্কিত খসড়া বিধিগুলির বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ

Posted On: 15 JUN 2021 5:07PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৫ জুন, ২০২১

কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক সামাজিক সুরক্ষা বিধি ২০২০এর আওতায় কর্মচারীদের ক্ষতিপূরণ সম্পর্কিত খসড়া বিধিগুলির বিষয়ে গত তেসরা জুন এক বিজ্ঞপ্তি প্রকাশ করে। এই বিজ্ঞপ্তির বিষয়ে মন্ত্রক সংশ্লিষ্ট পক্ষের মতামত ও পরামর্শ প্রদানের আহ্বান জানিয়েছে। বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ থেকে ৪৫ দিনের মধ্যে এই মতামত ও পরামর্শ দেওয়া যাবে।
সামাজিক সুরক্ষা বিধি ২০২০ সংশোধন এবং দৃঢ় করা হয়েছে মূলত সংগঠিত ও অসংগঠিত ক্ষেত্রে যুক্ত কর্মচারী, শ্রমিকদের সামাজিক সুরক্ষা প্রসারিত করার লক্ষ্যে।
সামাজিক সুরক্ষা বিধি ২০২০র আওতায় সপ্তম অধ্যায়ে (কর্মচারীদের ক্ষতিপূরণ)বলা হয়েছে মারাত্মক দুর্ঘটনা, গুরুতর শারীরিক আঘাত এবং পেশাগত কারণে রোগগ্রস্ত হয়ে গেলে কর্মচারী, শ্রমিকদের ক্ষতিপূরণের জন্য নিয়োগকর্তা দায়বদ্ধ থাকবেন।
কেন্দ্রীয় সরকার কর্মচারীদের ক্ষতিপূরণ বিধি খসড়াটিতে ক্ষতিপূরণের দাবি বা সমস্যা নিষ্পত্তির জন্য আবেদনের পদ্ধতি, ক্ষতিপূরণ পরিশোধে বিলম্ব হলে আর্থিক সুদের হার, কাজের স্থান, বিষয় স্থানান্তরকরণ ইত্যাদি বিধিগুলি তুলে ধরেছে।
সামাজিক সুরক্ষা বিধি ২০২০র আওতায় কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড, কর্মচারী রাজ্য বিমা কর্পোরেশন, গ্র্যাচুয়িটি, মাতৃত্বকালীন সুবিধা, সামাজিক সুরক্ষা, আবাসন ও অন্যান্য নির্মাণ শ্রমিকদের সামাজিক সুরক্ষা, অসংগঠিত শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা এবং প্ল্যাটফর্ম কর্মীদের সুরক্ষার বিষয়ে বিস্তারিত তথ্য গত বছর ১৩ নভেম্বর বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়।
সামাজিক সুরক্ষা (কর্মচারীদের ক্ষতিপূরণ) (কেন্দ্রীয়)বিধি ২০২১এর খসড়ার বিষয় ইংরাজি ও হিন্দিতে পাওয়া যাবে নিম্নলিখিত লিঙ্কের মাধ্যমে-
https://labour.gov.in/whatsnew/draft-social-security-employees-compensationcentral-rules-2021-framed-inviting-objections

CG/SS /NS



(Release ID: 1727248) Visitor Counter : 47


Read this release in: English