ভারত সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টার কার্যালয়

প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টার কার্যালয়ের মাধ্যমে সুবিধাপ্রাপ্ত কোভিড-১৯ প্রকল্প: হাসপাতালের সম্প্রসারণ

Posted On: 13 JUN 2021 8:36PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৩ জুন, ২০২১

কোভিড-১৯ অতিমারির ঢেউয়ের ধাক্কায় সারা দেশ দেশজুড়ে হাসপাতাল গুলির উপর অত্যধিক চাপ পড়ায় হাসপাতাল গুলির পরিকাঠামোগত উন্নয়ন আরও বাড়ানোর প্রয়োজন হয়ে পড়েছে। বিশেষ করে মডিউলার হাসপাতালগুলি, যেগুলি কোভিডের চিকিৎসায় বিশেষ সহায়ক হয়েছে।
কোভিডের চিকিৎসার জন্য হাসপাতালগুলির পরিকাঠামোগত উন্নয়ন ও সম্প্রসারণের বিষয়ে ভারত সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টার কার্যালয়ের মাধ্যমে বিশেষ প্রকল্পের কথা ঘোষণা করা হয়। জাতীয় গুরুত্বের কথা ভেবে এজন্য বিভিন্ন বেসরকারি সংস্থা থেকে শুরু করে দাতা সংগঠন ও ব্যক্তিগত পর্যায় সহায়তার কথা বলা হয়। এজন্য প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টার কার্যালয়ের মাধ্যমে দেশের ৫০ টি এমন হাসপাতালকে চিহ্নিত করা হয়, যে হাসপাতালগুলিতে সবচেয়ে বেশি করোনা আক্রান্তদের চিকিৎসা করা হয়েছে।
চেন্নাইয়ের একটি শিল্পোদ্যোগ সংস্থা মডিউলাস হাউসিং আধুনিক প্রযুক্তির ব্যবহার করে মেডিকেল হাসপাতালে অতিরিক্ত একশোটি শয্যা বিশিষ্ট নতুন সম্প্রসারিত ভবন তৈরি করছে। যেখানে করোনা চিকিৎসায় বিভিন্ন সুবিধা থাকবে।
এই মডিউলাস হাউসিং আমেরিকান ইন্ডিয়ান ফাউন্ডেশনের সহায়তায় মেডিকেল এক্সটেনশন হাসপাতাল স্থাপনের কাজ শুরু করেছে। অন্যান্য কয়েকটি সংস্থা তাদের সাহায্য করছে। ইতিমধ্যে বিলাসপুরে একশ শয্যাবিশিষ্ট হাসপাতাল চালু হতে চলেছে। এছাড়া মহারাষ্ট্রের অমরাবতী, পুনে ও জলনা এবং পাঞ্জাবের মোহলি ও ছত্রিশগড়ের রায়পুরে কুড়ি শয্যাবিশিষ্ট হাসপাতাল করা হচ্ছে।
এর পাশাপাশি, প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা কার্যালয়ের পক্ষ থেকে টাটা প্রোজেক্টস লিমিটেডের সহযোগিতায় পাঞ্জাব ও ছত্রিশগড়ের একাধিক স্থানে মডিউলার হাসপাতাল স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যেই গুরুদাসপুর এবং ফরিদকোটে ৪৮ শয্যা বিশিষ্ট হাসপাতাল তৈরির কাজ শুরু হয়েছে। এছাড়া রায়পুর, যশপুর, বেমতারা, কাংকের এবং গৌরেলা সহ ছত্রিশগড়ে একাধিক হাসপাতালের আইসিইউ সম্প্রসারণের কাজ চালানো হচ্ছে।

CG/ SB

 



(Release ID: 1726830) Visitor Counter : 34


Read this release in: English