প্রতিরক্ষামন্ত্রক

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং আইডিইএক্স-ডিআইও-এর মাধ্যমে প্রতিরক্ষা ক্ষেত্রে উদ্ভাবনের জন্য ৪৯৮.৮ কোটি টাকা বাজেট সংক্রান্ত সহায়তা অনুমোদন করেছে।

Posted On: 13 JUN 2021 2:16PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৩ জুন, ২০২১

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং আগামী পাঁচ বছরের জন্য প্রতিরক্ষা ক্ষেত্রে উৎকর্ষতার জন্য উদ্ভাবন (আইডিইএক্স)- প্রতিরক্ষা উদ্ভাবনী সংস্থা (ডিআইও)এর জন্য ৪৯৮.৮ কোটি টাকার বাজেট সংক্রান্ত আর্থিক সহায়তায় অনুমোদন দিয়েছেন। এই আর্থিক সাহায্যের ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘আত্মনির্ভর ভারত অভিযান’এর অঙ্গ হিসেবে আইডিইএক্স-ডিআইও ক্ষেত্রে উৎসাহ প্রদানে সাহায্য করবে। একইসঙ্গে দেশের প্রতিরক্ষা ও মহাকাশ ক্ষেত্রে আত্মনির্ভরতার পথও প্রশস্ত হবে।
প্রতিরক্ষা উৎপাদন দপ্তরের আওতাধীন ডিআইও স্থাপন এবং আইডিইএক্স-এর পরিকাঠামো তৈরির লক্ষ্যই হল দেশের অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থা, স্টার্টআপ সংস্থা, স্বতন্ত্র উদ্ভাবনী সংস্থা, গবেষণা ও উন্নয়ন সহ অন্যান্য প্রতিষ্ঠানগুলিতে বিনিয়োগ বৃ্দ্ধিতে সাহায্য যোগানো এবং প্রযুক্তি ক্ষেত্রে উন্নতি সাধন। এতে দেশের প্রতিরক্ষা ও মহাকাশ ক্ষেত্রে সুবিধা হবে। আগামী ৫ বছরের জন্য এই ৪৯৮.৮ কোটি টাকার বাজেট সংক্রান্ত সহায়তার ফলে প্রায় ৩০০টি স্টার্টআপ, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থা, ২০ জনের অংশীদার নিয়ে গঠিত ইনকিউবেটরদের আর্থিক সহায়তা প্রদান করা সম্ভব হবে। প্রতিরক্ষা ও মহাকাশ ক্ষেত্রে ভারতীয় উদ্ভাবনমূলক ইকো ব্যবস্থাপনার প্রয়োজনীয়তা পূরণের পাশাপাশি নানান সমস্যা সমাধানের পথও বেরিয়ে আসবে। এতে দেশের মহাকাশ ও প্রতিরক্ষা ক্ষেত্রে বিশেষ সুবিধা মিলবে।

CG/SS /NS



(Release ID: 1726757) Visitor Counter : 19


Read this release in: English